সুরাপ্রেমীদের জন্য বিশেষ খবর! টিকা সার্টিফিকেট দেখালে তবেই মিলবে মদ, নয়া নির্দেশিকা দিল এই জেলা

স্থানীয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভ্যাকসিন সার্টিফিকেট না দেখাতে পারলে, সেই ক্রেতাকে মদ বিক্রি করা হবে না। টিএএসএমএসি-র আউটলেটগুলি থেকে যারা মদ কেনেন, তাদের এই নিয়ম অনুসরণ করতেই হবে।

সুরাপ্রেমীদের জন্য বিশেষ খবর! টিকা সার্টিফিকেট দেখালে তবেই মিলবে মদ, নয়া নির্দেশিকা দিল এই জেলা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 8:04 AM

চেন্নাই: দেড় বছরের বেশি সময় কেটে গেলেও করোনার (COVID-19) দাপট কমেনি। সংক্রমণ থেকে রক্ষা পেতে একমাত্র হাতিয়ার হল করোনা টিকাই। কিন্তু অনেকের মধ্যেই করোনা টিকা নিয়ে অনীহা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে টিকা নিতে সাধারণ মানুষ যাতে এগিয়ে আসে, তার জন্য় নতুন ফন্দি বের করল তামিলনাড়ু(Tamil Nadu)-র একটি জেলা।

আমেরিকায় টিকা নিলে অফিস থেকে ছুটি, ঘুরতে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছিল। বিভিন্ন সংস্থার তরফেও টিকা নিলে বিনামূল্যে বিয়ার বা গাঁজা উপহার দেওয়ার ঘোষণাও করা হয়েছিল। আরও একধাপ এগিয়ে রয়েছে চিন। সেখানে টিকা নিলেই লটারিতে নাম দেওয়া হচ্ছে। ভাগ্যে থাকলে পাওয়া যাচ্ছে বিলাসবহুল ফ্ল্যাট, টেসলার গাড়ি বা সোনার বার কিংবা রোলেক্স ঘড়ি।

পিছিয়ে নেই রাশিয়াও। সেখানে করোনা টিকা নিলে দেওয়া হচ্ছে স্নো মোবাইল। পশ্চিম ভার্জিনিয়ায় আবার করোনা টিকা নিলে আজীবন শিকার করার ছাড়পত্র মিলছে। রাইফেল রাখার অনুমতিও দেওয়া হচ্ছে সেখানে। আলাবামায় টিকা নিলেই স্পিডওয়ে ট্র্যাকে গাড়ি চালানোর সুযোগ মিলছে।

ভারতেও করোনা টিকা নিলে বিশেষ কিছু সুবিধা দেওয়া হচ্ছে। কোথাও বিনামূল্যে খাবার খাওয়ানো হচ্ছে টিকা সার্টিফিকেট দেখালেই, কোথাও আবার কেনাকাটায় মিলছে ছাড়। চুল কাটার ক্ষেত্রেও টিকা সার্টিফরিকেট দেখালে এক সেলুনে ৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

তবে এ বার ছাড় বা লোভনীয় পুরস্কার নয়। তামিলনাড়ুর নীলগিরি জেলার নতুন নিয়মে জব্দ হয়েছেন সুরা প্রেমীরা। সেখানে স্থানীয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভ্যাকসিন সার্টিফিকেট না দেখাতে পারলে, সেই ক্রেতাকে মদ বিক্রি করা হবে না। টিএএসএমএসি-র আউটলেটগুলি থেকে যারা মদ কেনেন, তাদের এই নিয়ম অনুসরণ করতেই হবে।

নির্দেশিকায় জানানো হয়েছে, মদ কেনার জন্য পরি্চয়পত্রের পাশাপাশি এ বার থেকে ভ্য়াকসিন সার্টিফিকেটও দেখাতে হবে। করোনা টিকার দুটি ডোজ় নেওয়া হয়ে গিয়েছে, সেটি সার্টিফিকেটে লেখা থাকলে তবেই গ্রাহকরা মদ কিনতে পারবেন।

নীলগিরির জেলাশাসক জানান, বাড়ি বাড়ি প্রচার চালানো সত্ত্বেও অনেকের মধ্যেই টিকাকরণ নিয়ে অনীহা রয়েছে। সাধারণ মানুষ যাতে টিকা নিতে এগিয়ে আসেন, সেই লক্ষ্যেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তিনি আরও জানান, জেলার প্রায় ৯৭ শতাংশ জনগণই ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন। তারা যাতে দ্বিতীয় ডোজ়টিও নির্দিষ্ট সময়ের মঝ্যে নেন, সেই লক্ষ্যেই  অভিনব অথচ কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।

ভ্যাকসিন সার্টিফিকেটের পাশাপাশি ক্রেতাদের নিজের আধারকার্ডও দেখাতে হবে বলে জানানো হয়েছে। সমস্ত টিএএসএমএসি আউটলেটেই এই নিয়ম প্রযোজ্য।

বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট বৃদ্ধি পেতেই করোনা টিকাকরণে ফের একবার জোর দেওয়া হয়েছে। একাধিক দেশে কার্যত জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে টিকাকরণের নিয়ম। আরও পড়ুন: করোনাজটে দেশে আটকে পড়া বিদেশীদের বাড়ল ভিসার মেয়াদ, ভিন্ন নিয়ম আফগানদের জন্য