নন্দপ্রয়াগের পর থেকেই বাগ মানছে অলকানন্দা, তবুও সতর্ক বিহার-উত্তর প্রদেশ

উদ্ধারকার্য নিয়ে দুপুরেই আধিকারিকদের সঙ্গে বিশেষ বৈঠকে বসেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিবেন্দ্র সিং রাওয়াত।

নন্দপ্রয়াগের পর থেকেই বাগ মানছে অলকানন্দা, তবুও সতর্ক বিহার-উত্তর প্রদেশ
কমছে অলকানন্দার জলপ্রবাহ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।
Follow Us:
| Updated on: Feb 07, 2021 | 6:57 PM

জোশীমঠ: বিপদ কাটেনি, তবে ভয় কিছুটা কম। নন্দাদেবী হিমবাহের একাংশ ভেঙে পড়ায় উত্তরাখণ্ডের জোশীমঠে (Joshimath) যে বিপর্যয় ঘটেছে, তারপরই কেদারনাথের মতোই হড়পা বানের আশঙ্কা করা হয়েছিল। কিন্তু স্বস্তির খবর, নন্দপ্রয়াগের পর থেকেই অলকানন্দা নদী (Alakananda River)-র গতিবেগ স্বাভাবিক হয়ে গিয়েছে।

দুপুরেই উদ্ধারকার্য নিয়ে আলোচনায় আধিকারিকদের সঙ্গে বিশেষ বৈঠকে বসেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিবেন্দ্র সিং রাওয়াত (Tibendra Singh Rawat)। তিনি জানান, বানের আশঙ্কায় নদীর গতিপ্রবাহের উপর কড়া নজরদারি চালানো হচ্ছে। নন্দপ্রয়াগের পর থেকেই নদীর গতিবেগ জলপ্রবাহ স্বাভাবিক হয়ে গিয়েছে। বর্তমানে জলস্তর স্বাভাবিকের তুলনায় এক মিটার বেশি উচ্চতায় বইছে, তবে ধীরে ধীরে সেই জলস্তরও নেমে যাচ্ছে। বড় কোনও বিপদের আশঙ্কা নেই। মুখ্যসচিব, পুলিশ আধিকারিক ও বাকি দলগুলি বিপর্যয় মোকাবিলা দফতর থেকে সম্পূর্ণ পরিস্থিতির উপর নজর রাখছে।

আরও পড়ুন: সুড়ঙ্গে আটকে পড়া ১৬ শ্রমিকই উদ্ধার, নিখোঁজ এখনও শতাধিক, নদীতে মিলল ১০ মৃতদেহ

এদিকে, অলকানন্দা গঙ্গায় মেশায় চিন্তিত ছিলেন উত্তর প্রদেশ, বিহারের মুখ্যমন্ত্রী। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi adityanath) বিপর্যয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, “প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী এই বিপর্যয়ের সংবাদ পাওয়ার পরই এনডিআরএফ, সেনাবাহিনীকে সতর্ক করে দ্রুত উদ্দারকার্য চালানোর নির্দেশ দিয়েছেন। উত্তর প্রদেশের উপর দিয়ে প্রায় এক হাজার কিলোমিটার জুড়ে গঙ্গা নদী বয়ে যাচ্ছে, সেই কারণে সংশ্লিষ্ট বিভাগগুলিকেও সতর্ক করা হয়েছে। আমাদের জলশক্তি বিভাগকেও আবশ্যিক পদক্ষেপ করতে নির্দেশ দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “উত্তরাখণ্ডে এই মুহূর্তে অলকানন্দা নদীর জলস্তর স্বাভাবিকের তুলনায় বেশি রয়েছে, জলস্তর স্বাভাবিক হতেও কিছুদিন সময় লাগবে। তবে হরিদ্বারের পর নরোরা ও বিশ্নোউর ব্যারেজ রয়েছে, সেখনে পৌছে সেই জলস্তর খানিকটা নিয়ন্ত্রণে চলে আসবে বলেই মনে করা হচ্ছে। তবুও যে ২৫টি জেলার উপর দিয়ে গঙ্গা নদী বাহিত হয়, সেখানে সতর্কতা জারি করা হয়েছে। উত্তরাখণ্ড সরকার ও সেখানের নাগিকদের প্রতি আমাদের সহানুভূতি রইল। কোনও প্রকার সাহায্যের প্রয়োজন পড়লেই উত্তর প্রদেশ সরকার যথাসাধ্য সাহায্য করবে।”

অন্যদিকে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)-ও বলেন, “উত্তরাখণ্ডের চামোলিতে যে বন্যা হয়েছে, সেই সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করছি আমরা। সেখানের কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আধিকারিকরা নিয়মিত যোগাযোগ রাখছেন। যেহেতু বিহারের উপর দিয়েও গঙ্গা নদী বাহিত হয়েছে, সেই কারণে আমাদেরও সতর্ক থাকতে হবে।”

আরও পড়ুন: এবার গাঁট গুনে বলা যাবে, বাংলায় একদিনে করোনায় মৃত ১, দেশে ৭৮