ইয়াসের গতিপথ রাখুন নখদর্পণে, কখন কোথায় থাকবে ঘূর্ণিঝড়? জানুন এক ক্লিকে

কখন, কোথায়, কত গতিবেগে বয়ে যাবে ইয়াস? সেই সব তথ্য রাখুন নিজের হাতের মুঠোয়। ঘূর্ণিঝড়ের সব আপডেট পেতে নজর রাখতে পারেন এই অ্যাপগুলির মাধ্যমে।

ইয়াসের গতিপথ রাখুন নখদর্পণে, কখন কোথায় থাকবে ঘূর্ণিঝড়? জানুন এক ক্লিকে
ছবি সৌজন্যে- উইন্ডি
Follow Us:
| Updated on: May 24, 2021 | 4:54 PM

নয়া দিল্লি: আমফানের পর ১ বছর কাটতে না কাটতেই হাজির ইয়াস। বাংলা ও ওড়িশা উপকূলে তীব্র ঘূর্ণিঝড় রূপে আছড়ে পড়বে ইয়াস। শেষ পাওয়া খবর অনুযায়ী, দিঘা থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এটি অবস্থান করছে। ইয়াস মোকাবিলায় চূড়ান্ত সতর্ক প্রশাসন। নবান্নের তরফে খোলা হয়েছে একাধিক কন্ট্রোল রুম। কখন, কোথায়, কত গতিবেগে বয়ে যাবে ইয়াস? সেই সব তথ্য রাখুন নিজের হাতের মুঠোয়। ঘূর্ণিঝড়ের সব আপডেট পেতে নজর রাখতে পারেন এই অ্যাপগুলির মাধ্যমে।

উইন্ডি: এই অ্যাপের মাধ্যমে ঘূর্ণিঝড়ের গতি প্রকৃতি একেবারে হাতের মুঠোয় রাখা সম্ভব। ৪০টিরও বেশি গ্লোবাল ম্যাপ রয়েছে এই অ্যাপে। যার মাধ্যমে ঘূর্ণিঝড়ের গতিপথ সম্পর্কে আপনি অবগত থাকতে পারবেন।

ওয়েদারবাগ: এই অ্যাপের মাধ্যমে নিম্নচাপ থেকে শুরু করে ঘূর্ণিঝড়, সবকিছুর তথ্য জানতে পারবেন আপনি। একেবারে নিখুঁত তথ্য ও রিয়েল টাইম ডেটা পাওয়া সম্ভব এই অ্যাপে।

ডার্ক স্কাই ওয়েদার: ঠিক কোন জায়গায় আছড়ে পড়লে ইয়াস, তারপর মোড় নেবে কোন দিকে? এই সংক্রান্ত এ টু জেড তথ্য মিলবে ডার্ক স্কাই ওয়েদারে।

রাডারস্কোপ: ২৩৩টি রাডার থেকে ঘূর্ণিঝড় সংক্রান্ত সব তথ্য পাবেন রাডারস্কোপ ওয়েবসাইটে। একেবারে নিখুঁত রিয়েল টাইম তথ্যের জন্য ভরসা রাখতে পারেন রাডারস্কোপ অ্যাপে। গুগল প্লে ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন এই অ্যাপ।

এ ছাড়াও মৌসম ভবনের ওয়েবসাইট ও সংবাদ মাধ্যমে আপডেট পাবেন ইয়াসের। নজর রাখতে পারেন www.tv9bangla.com এর লাইভ ব্লগেও।

আরও পড়ুন: টিকা রেজিস্ট্রেশনের নিয়মে বদল, সহজে ভ্যাকসিন দিতে বিকল্প ব্যবস্থা কেন্দ্রের