West Bengal Tableau: দুর্গাপুজো থিমের ট্যাবলোতে বাংলার ঐতিহ্যের শোভা, কর্তব্যপথে উঠল মহিলা ঢাকির বোল

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jan 26, 2023 | 2:32 PM

West Bengal Tableau: কর্তব্যপথে এ দিন অংশ নিয়েছে পশ্চিমবঙ্গের ট্যাবলো। দুর্গাপুজোর থিমে সেজে উঠেছে বাংলার এই ট্য়াবলোও। ্

West Bengal Tableau: দুর্গাপুজো থিমের ট্যাবলোতে বাংলার ঐতিহ্যের শোভা, কর্তব্যপথে উঠল মহিলা ঢাকির বোল
প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো

নয়া দিল্লি: দেশজুড়ে পালিত হচ্ছে ৭৪ তম প্রজাতন্ত্র দিবস (Republic Day)। কর্তব্য পথে অংশ নিয়েছে বিভিন্ন রাজ্যের ট্যাবলো। পশ্চিমবঙ্গের ট্যাবলোও (West Bengal Tableau) এ দিনের শোভাযাত্রায় অংশ নিয়েছিল। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja)। আর ইউনেস্কোর (UNESCO) তরফে ২০২১ সালে এই দুর্গাপুজোকেই হেরিটেজ তকমা দেওয়া হয়েছিল। সেই দুর্গা পুজোকেই এবার ট্যাবলো থিম করেছে পশ্চিমবঙ্গ। ট্য়াবলোর সাজসজ্জায় ফুটে উঠেছে কলকাতার দুর্গাপুজো। কর্তব্যপথ আলো করে গিয়েছে সেই ট্য়াবলো।

এ দিন পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিম ছিল, “কলকাতায় দুর্গাপূজা: ইউনেস্কো কর্তৃক মানবতার সাংস্কৃতিক ঐতিহ্য” (Durga Puja in Kolkata: Inscribing Cultural Heritage of Humanity by UNESCO)। বাংলার শিল্প ও সংস্কৃতির ঐতিহ্য় এদিন ট্যাবলোর পরতে পরতে ফুটে উঠেছে। পশ্চিমবঙ্গের ট্যাবলোর সামনের দিকে ট্রাক্টর অংশের প্রথমেই মঙ্গল ঘট রাখা হয়েছে একটি। ঘটের উপর রয়েছে সবুজে রঙের একটি ডাব। দেবীর আরাধনার সূচনা বোঝায় ওই মঙ্গল ঘট।

ট্যাবলোতে জায়গা পেয়েছে ঠাকুর দালানও। বাংলার ঐতিহ্যবাহী টেরাকোট্টার তৈরি পিলার ও আর্চ দিয়ে সজ্জিত সেই ঠাকুর দালান। সেখানে রয়েছে বাঙালির আল্পনাও। আর এই ট্য়াবলোর মূল আকর্ষণ হল ডাকের সাজে মা দুর্গার প্রতিমা। সঙ্গে রয়েছে লক্ষ্মী, সরস্বতী, গ্ণেশ ও কার্তিকের মূর্তিও। ট্যাবলোর একদম সামনের দিকে লাল পেড়ে সাদা শাড়ি পরে রয়েছেন দুই মহিলার মূর্তি। এটি বাঙালির ঐতিহ্যবাহী শাড়ি। এই শোভাযাত্রায় ঢাকের বোল তুলেছেন পশ্চিমবঙ্গের মহিলা ঢাকিরা। এছাড়াও ট্যাবলোতে মা দুর্গার পুজোয় ছিলেন পুরোহিতরা। এইভাবে দিল্লির কর্তব্যপথ জুড়ে বাংলার ট্যাবলো নিজেদের ঐতিহ্য তুলে ধরেছে।

প্রসঙ্গত, প্রতি বছরের মতো এ বছরও প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কর্তব্যপথে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। বিভিন্ন রাজ্যের ট্যাবলো অংশ নিয়েছে এই শোভাযাত্রায়। মোট ২৩ টি ট্যাবলো প্রদর্শনী হয়েছে এই বছর। ১৭ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে এবং ৬ টি বিভিন্ন মন্ত্রক ও বিভাগের তরফে ট্যাবলো এই শোভাযাত্রায় অংশ নিয়েছিল। আর এ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল-সিসি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla