আধার কার্ড তো আছেই, কিন্তু ‘ভূ-আধারে’র কথা কি জানেন? বাজেটে দেওয়া হয়েছে নতুন প্রস্তাব

Bhu-Aadhaar: এবারের বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে কৃষি ক্ষেত্রে। যে ন’টি ক্ষেত্রে জোর দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করেছেন, তার মধ্যে প্রথমেই রয়েছে কৃষি। মোট ১.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আধার কার্ড তো আছেই, কিন্তু 'ভূ-আধারে'র কথা কি জানেন? বাজেটে দেওয়া হয়েছে নতুন প্রস্তাব
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 7:43 PM

নয়া দিল্লি: সরকারি হোক বা বেসরকারি, যে কোনও কাজের ক্ষেত্রেই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিচয়পত্র হিসেবে যে কোনও পরিষেবা পেতে গেলে, ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গেলে কিংবা কলেজে ভর্তি হতে গেলে আধার কার্ড প্রয়োজন হয়। তবে ভূ-আধারের নাম শোনেননি অনেকেই।

সদ্য সাধারণ বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই বাজেটেই এই ভূ-আধারের কথা উল্লেখ করা হয়েছে। অর্থমন্ত্রী প্রস্তাব দিয়েছেন, গ্রামীণ এলাকায় সব জমির একটি করে আইডেন্টিফিকেশন-নম্বর থাকবে। সেগুলিকেই বলা হচ্ছে ভূ-আধার। শহরাঞ্চলের জমির জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

গ্রামাঞ্চলের ভূমি সংস্কারের জন্য একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে। বলা হয়েছে ইউনিক ল্যান্ড পার্সেল আইডেন্টিফিকেশন নম্বর বা ভূ-আধার থাকতে হবে সব জমির ক্ষেত্রে। জমির সার্ভে করতে হবে, ম্য়াপ ডিজিটাইজড করতে হবে।

আর শহরাঞ্চলে জমির ক্ষেত্রে হবে জিআইএস ম্যাপিং। সম্পত্তি নথিভুক্ত করার জন্য় বিশেষ আইটি সিস্টেম তৈরি হবে, যাতে সম্পত্তির রেকর্ড থাকবে।

উল্লেখ্য, এবারের বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে কৃষি ক্ষেত্রে। যে ন’টি ক্ষেত্রে জোর দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করেছেন, তার মধ্যে প্রথমেই রয়েছে কৃষি। মোট ১.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জোর দেওয়া হয়েছে ডাল ও তৈলবীজের উৎপাদনে। এছাড়া জৈব চাষের দিকেও দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব।