Work Pressure: অফিসে প্রবল কাজের চাপে মৃত্যু ২৬-এর তরুণীর! তদন্ত করবে কেন্দ্র

Work Pressure: এক্স মাধ্যমে মন্ত্রী লিখেছেন, আন্না সেবাস্তিয়ান পেরাইলের মৃত্যু অন্ত্যন্ত দুঃখজনক। শ্রম মন্ত্রক অভিযোগ গ্রহণ করেছে। আমরা ন্যায়বিচারের ব্যবস্থা করতে বদ্ধপরিকর।

Work Pressure: অফিসে প্রবল কাজের চাপে মৃত্যু ২৬-এর তরুণীর! তদন্ত করবে কেন্দ্র
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 8:09 PM

পুনে: ২৬ বছরের তরুণী। মাস কয়েক হল কাজে যোগ দিয়েছেন একটি সংস্থায়। তাঁর আকস্মিক মৃত্যু একাধিক প্রশ্ন তুলেছে। পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ওই তরুণীর মৃত্যুতে সংস্থাকেই দায়ী করেছেন তাঁর মা। অভিযোগ উঠেছে, কাজের চাপেই মৃত্যু হয়েছে ওই তরুণীর। এই ঘটনায় তদন্ত হবে বলে জানাল কেন্দ্র।

বেসরকারি সংস্থার ওই কর্মীর মৃত্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে। পুনের ওই তরুণীর মা যে চিঠি লিখেছেন, তাতে উগ্বিগ্ন অনেকেই। কর্মীদের নিরাপত্তা ও কাজের পরিবেশ নিয়ে তদন্ত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী শোভা করন্দলাজে।

এক্স মাধ্যমে মন্ত্রী লিখেছেন, আন্না সেবাস্তিয়ান পেরাইলের মৃত্যু অন্ত্যন্ত দুঃখজনক। শ্রম মন্ত্রক অভিযোগ গ্রহণ করেছে। আমরা ন্যায়বিচারের ব্যবস্থা করতে বদ্ধপরিকর।

বিজেপি নেতা তথা প্রাক্তন মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ওই সংস্থার কাজের পরিবেশ নিয়ে তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি। মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ায় উল্লেখ করেন, সাম্প্রতিকালে অতিরিক্ত মানসিক চাপে তরুণ-তরুণীদের মধ্যে যেভাবে মৃত্যুর ঘটনা ঘটেছে, তা উদ্বেগজনক, বিষয়টাতে নজর দেওয়া উচিত।

ওই তরুণী গত মার্চ মাসে সংস্থায় কাজে যোগ দেন। গত ২০ জুলাই তাঁর মৃত্যু হয়। পুনে হাসপাতালে চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় তাঁর। সম্প্রতি সংশ্লিষ্ট সংস্থার ভারতীয় শাখার সর্বোচ্চ পদাধিকারীকে একটি চিঠি লেখেন মৃত কর্মীর মা। সেই চিঠি ভাইরাল হয়ে যায়। সেই চিঠিতে অভিযোগ উঠেছে, কাজের চার অত্যন্ত বেশি ছিল অফিসে, সেই কারণেই মেয়ের স্বাস্থ্যে প্রভাব পড়ছিল। এমনকী মেয়ের শেষকৃত্যে অফিসের কোনও কর্মী উপস্থিত ছিলেন না বলেও জানিয়েছেন তিনি। মৃতার মায়ের দাবি, মেয়ের ম্যানেজার কোনও ছাড় দিতেন না, দীর্ঘ সময় ধরে কাজ করতে হত। এই বিষয়ে সংস্থার তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে সংস্থার দাবি, কর্মীরাই তাদের কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। তাই তারা যাতে সুস্থ পরিবেশে কাজ করতে পারে, সে দিকে নজর দেওয়া হবে।