Yashwant Sinha : ‘আমি গণতন্ত্র রক্ষার পক্ষে আর মুর্মু…’, প্রতিদ্বন্দ্বীর সঙ্গে তুলনা টেনে ভোট চাইলেন যশবন্ত

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jul 17, 2022 | 6:38 PM

Yashwant Sinha : রাষ্ট্রপতি নির্বাচনের আগে সকল রাজনৈতিক দলের নেতাদের কাছে ভোট চাইলেন বিরোধীদের সর্বসম্মত প্রার্থী যশবন্ত সিনহা। তিনি এদিন বিবৃতি প্রকাশ করে এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সামনে রেখে বিজেপিকে তোপ দাগেন।

Yashwant Sinha : 'আমি গণতন্ত্র রক্ষার পক্ষে আর মুর্মু...', প্রতিদ্বন্দ্বীর সঙ্গে তুলনা টেনে ভোট চাইলেন যশবন্ত
ছবি সৌজন্যে : টুইটার

নয়া দিল্লি : রাত পোহালেই দেশের সর্বপ্রথম নাগরিক নির্বাচন প্রক্রিয়া। লড়াই দু’জনের মধ্যে। একজন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। অন্যজন বিরোধীদের সর্বসম্মত প্রার্থী যশবন্ত সিনহা। সব প্রস্তুতি প্রায় শেষ। শুধুমাত্র ভোরের অপেক্ষা। আর তার আগেই রবিবার শেষবারের মতো যশবন্ত সিনহা সকল রাজনৈতিক দলের কাছে তাঁকে ভোট দেওয়ার আবেদন জানালেন। ভোট চাওয়ার পাশাপাশি বিজেপিকে আক্রমণ করলেন। তিনি এদিন বলেছেন যে, রাষ্ট্রপতি নির্বাচন দুই প্রার্থীর মধ্যেই শুধু হয় না। এটা দুই মতাদর্শেরও লড়াই।

যশবন্ত সিনহা বলেছেন, তিনি দেশের গণতন্ত্র সুরক্ষিত করার পক্ষে। এক্ষেত্রে তিনি বিরোধীদের তোপ দেগে বলেন, দ্রৌপদী মুর্মুর সমর্থকরা প্রতিদিন দেশের গণতন্ত্রের উপর আঘাত হানেন। তিনি একটি বিবৃতিতে বলেছেন, ‘আমাদের সংবিধানের মূল স্তম্ভ ধর্মনিরপেক্ষতা রক্ষার পক্ষে আমি। আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এমন এক দলের প্রতিনিধি যারা এই স্তম্ভ ধ্বংস করা এবং সংখ্যাগরিষ্ঠ আধিপত্য় প্রতিষ্ঠা করার সংকল্প গোপন করেনি।’ তিনি কার্যত এদিন নিজের এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে তুলনা মেলে ধরেন। তিনি বলেন, ‘আমি ঐক্যমত ও সহযোগিতার রাজনীতি উৎসাহ দেওয়া সমর্থন করি। কিন্তু আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এমন একটি দলের প্রতিনিধিত্ব করছেন যারা সংঘাত ও সংঘাতের রাজনীতিতে বিশ্বাসী।’ তিনি জানিয়েছেন, দ্রৌপদী মুর্মুকে যদি পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করা হয় এই দলের নিয়ন্ত্রণেই থাকবেন। তিনি বলেছেন, ‘এই দলের লক্ষ্য গণতান্ত্রিক ভারতকে কমিউনিস্ট চিনের অনুকরণে রূপান্তর করা।’ তিনি এদিন একাধিক বিবৃতিতে বিরোধীদের গণতন্ত্রের হননের প্রতিই নিশানা করেছেন।

এই খবরটিও পড়ুন

তিনি এদিন বলেছেন, ‘এক দেশ, এক দল, এক নেতা। এটা কি বন্ধ হওয়া উচিত নয়? অবশ্যই বন্ধ হওয়া উচিত। একমাত্র আপনারাই এটা থামাতে পারেন।’ রাষ্ট্রপতি নির্বাচনের আগে তিনি শনিবার টুইটার অ্যাকাউন্ট থেকে একটি ভিডিয়ো শেয়ার করেন। সেই ভিডিয়োতে তিনি বিধায়ক ও সাংসদদের ভোট দেওয়ার জন্য আবেদন জানান। তিনি ওই ভিডিয়োতে বলেন, ‘সংবিধান মেনে নিজেদের বিবেক অনুযায়ী ভোট দেওয়ার আবেদন জানাচ্ছি। গোপন ব্যালটে ভোট হবে। কোনও দলীয় হুইপও জারি হয়নি। অর্থাৎ, আপনাকে বিবেচনা করতে হবে আপনি কার জন্য ভোট দিতে চান।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla