Rail Station: দেশের অন্দরেই রয়েছে এমন এক স্টেশন, যেখানে যেতে লাগে পাসপোর্ট-ভিসা! কোন স্টেশন জানেন?

Indian Railways: জানেন কি, আমাদের দেশের ভিতরেও এমন এক জায়গা রয়েছে, যেখানে যেতে পাসপোর্ট লাগে? অবিশ্বাস্য মনে হলেও এটা সত্যি। ভারতেই এমন এক রেলওয়ে স্টেশন রয়েছে, যেখানে পাসপোর্ট ও ভিসার প্রয়োজন পড়ে?

Rail Station: দেশের অন্দরেই রয়েছে এমন এক স্টেশন, যেখানে যেতে লাগে পাসপোর্ট-ভিসা! কোন স্টেশন জানেন?
ফাইল চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 3:28 PM

নয়া দিল্লি: ভিনদেশে যেতে গেলে পাসপোর্ট লাগে, এ কথা সবার জানা। কিন্তু জানেন কি, আমাদের দেশের ভিতরেও এমন এক জায়গা রয়েছে, যেখানে যেতে পাসপোর্ট লাগে? অবিশ্বাস্য মনে হলেও এটা সত্যি। ভারতেই এমন এক রেলওয়ে স্টেশন রয়েছে, যেখানে পাসপোর্ট ও ভিসার প্রয়োজন পড়ে?

এই স্টেশনটি হল আটারি শ্যাম সিং। পঞ্জাবের এই রেলস্টেশনে যেতেই পাসপোর্ট-ভিসার প্রয়োজন পড়ে। কেন জানেন?  এই স্টেশনটি ভারত-পাকিস্তান সীমান্তের একদম পাশে অবস্থিত। অমৃতসর-লাহোর লাইনে এটিই ভারতের শেষ স্টেশন।

আগে যখন ভারত-পাকিস্তানের মধ্যে সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলত, সেই সময় পঞ্জাবের এই আটারি স্টেশন থেকেই ট্রেনের যাত্রা শুরু হত। আটারি স্টেশন থেকে ট্রেনে ওঠার আগে ভারতীয় পাসপোর্ট ও ভিসা দেখাতে হত। একইভাবে পড়শি দেশ থেকে যখন ট্রেনটি আসত, তখনও যাত্রীদের পাসপোর্ট ও ভিসা বৈধ রয়েছে কি না, তা খতিয়ে দেখা হত। কিন্তু দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের কারণেই ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

এই খবরটিও পড়ুন

আটারি স্টেশন। Rajdeep Ghosh/Moment/Getty Images

তবে এখনও স্টেশনটি বর্তমান এবং ২৪/৭ সেখানে কড়া নিরাপত্তা থাকে। সশস্ত্র বাহিনীর পাহারার পাশাপাশি সিসিটিভিতে মোড়া এই স্টেশন।

ভারত-পাকিস্তান ওয়াগা আন্তর্জাতিক সীমান্তেরও খুব কাছে অবস্থিত এই স্টেশন।  কোনও পর্যটক যদি আটারি স্টেশনে ঘুরতে যান, তবে নির্দিষ্ট চেকিং প্রক্রিয়ার মাধ্যমেই তাদের ঢুকতে দেওয়া হয়। এই স্টেশন থেকে বর্তমানে কোনও যাত্রীকেও উঠতে দেওয়া হয় না।