Amrit Bharat Station: দিঘা, বোলপুর, নৈহাটি, শিয়ালদহ… কেন্দ্রের স্কিমে ভোল বদলে যাবে বাংলার ৯৪ টি স্টেশনের

Amrit Bharat Station: যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে বদলে ফেলা হচ্ছে একাধিক স্টেশন। দেশের ১২০০-র বেশি স্টেশনের জন্য এই স্কিম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

Amrit Bharat Station: দিঘা, বোলপুর, নৈহাটি, শিয়ালদহ... কেন্দ্রের স্কিমে ভোল বদলে যাবে বাংলার ৯৪ টি স্টেশনের
মেদিনীপুর স্টেশন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 12:47 PM

নয়া দিল্লি: বাংলার জন্য রেলের বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে কেন্দ্র। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যে এসে জানিয়েছেন ইউপিএ আমলে যত বরাদ্দ ছিল, তার থেকে একধাক্কায় তিন গুন বাড়ানো হয়েছে বরাদ্দ। রেল (Railway) থেকে মেট্রো সব ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে বাজেটে। এবার সামনে এল স্টেশন পুনর্গঠন ও নবীকরণের তালিকা। কেন্দ্রের ‘অমৃত ভারত স্টেশন স্কিম’ (Amrit Bharat Station Scheme)-এ সারা ভারত জুড়ে একাধিক স্টেশনের চেহারা পাল্টে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। মোট ১২৭৫ টি রেল স্টেশনের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। এর মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গের ৯৪টি রেল স্টেশন রয়েছে।

বাংলার কোন কোন স্টেশনে নবীকরণের কাজ হবে?

বর্ধমান, রামপুরহাট, বোলপুর, নবদ্বীপ ধাম, খাগড়াঘাট, কাটোয়া, তারকেশ্বর, শেওড়াফুলি, বালি, আজিমগঞ্জ, ডানকুনি, সাঁইথিয়া, চন্দননগর, অম্বিকা কালনা, শিয়ালদহ, কৃষ্ণনগর, কল্যাণী, শান্তিপুর, ক্যানিং, চাঁদপাড়া, সোনারপুর, বহরমপুর কোর্ট, বেথুয়াডহরি, বনগাঁ, কল্যাণী ঘোষপাড়া, নৈহাটি, ব্যারাকপুর, দমদম জংশন, গেদে, অন্ডাল, সীতারামপুর, পাণ্ডবেশ্বর, সিউড়ি, পানাগড়, মালদা টাউন, নিউ ফারাক্কা, ধূলিয়ান গঙ্গা, জঙ্গিপুর রোড, নিউ আলিপুরদুয়ার, ডালগাঁও, হাসিমারা, দিনহাটা, নিউ মাল জংশন, জলপাইগুড়ি রোড, ধূপগুড়ি, ফালাকাটা, কামাক্ষ্যাগুড়ি, বান্নাগুড়ি, মালদা কোর্ট, কালিয়াগঞ্জ, হলদিবাড়ি, ভালুকারোড, আলুয়াবাড়ি, জলপাইগুড়ি, ডালখোলা, হরিশচন্দ্রপুর, সামসি, পুরুলিয়া, বাঁকুড়া, আদ্রা, বিষ্ণুপুর, বরাভূম, বার্নপুর, চন্দ্রকোণা রোড, গড়বেতা, আনাড়া, জয়চাঁদি পাহাড়, শালবনি, মধুকুণ্ডা, আন্দুল, বেলদা, দিঘা, হলদিয়া, হিজলি, ঝাড়গ্রাম, খড়গপুর, মেচেদা, মেদিনীপুর, পাঁশকুড়া, তমলুক, ঝালিদা, সুইসা, তুলিন, বাগনান, উলুবেড়িয়া, গোসিগাঁও হাট, শালিমার, হাওড়া, আলিপুরদুয়ার জংশন, নিউ কোচবিহার, নিউ জলপাইগুড়ি, আসানসোল, ব্যান্ডেল, হাওড়া, কলকাতা টার্মিনাল।

কী এই ‘অমৃত ভারত স্টেশন স্কিম’?

স্টেশনগুলিতে যা যা পরিষেবা দেওয়া হয়, তার থেকে বেশি পরিষেবা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে এই স্কিমে। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা ভেবে রুফ প্লাজা তৈরি করার কথাও উল্লেখ রয়েছে কেন্দ্রের এই স্কিমে। প্রয়োজনে স্টেশনের কিছু জিনিসের পরিবর্তন করা হবে। স্টেশনের প্রবেশ পথে যাতে যথেষ্ট জায়গা থাকে, সেই ব্যবস্থা রাখা হবে। নিকাশি ব্যবস্থা থেকে প্লাটফর্ম বদল আনা হবে সব ক্ষেত্রেই।