South Dumdum Municipality: করোনায় লাগাম টানতে সপ্তাহে তিন দিন বন্ধ দক্ষিণ দমদমের সব বাজার

Market Places to remain closed: মঙ্গল, বৃহস্পতি ও শনিবার - এই তিনদিন বন্ধ থাকবে দক্ষিণ দমদম পুর এলাকায় সব বাজার। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুর প্রশাসনের তরফে।

South Dumdum Municipality: করোনায় লাগাম টানতে সপ্তাহে তিন দিন বন্ধ দক্ষিণ দমদমের সব বাজার
করোনার কোপে বাজার। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 5:55 PM

কলকাতা: করোনার সংক্রমণ (Spread of COVID 19) প্রতিনিয়ত বাড়ছে কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে। তারই জেরে দক্ষিণ দমদম পৌরসভার (South Dumdum Municipality) পক্ষ থেকে এবার কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহে তিন দিন পুরো এলাকার বাজারগুলি সম্পূর্ণ বন্ধ থাকবে (Market Places to remain closed)। মঙ্গল, বৃহস্পতি ও শনিবার – এই তিনদিন বন্ধ থাকবে দক্ষিণ দমদম পুর এলাকায় সব বাজার। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুর প্রশাসনের তরফে। শুধুমাত্র ওষুধ সহ অন্যান্য জরুরি পরিষেবা এবং মিষ্টির দোকান খোলা থাকবে।

সপ্তাহে তিন দিন বন্ধ বাজার

দক্ষিন দমদম পুরসভার যে ৩৫ টি ওয়ার্ড রয়েছে, সেই পঁয়ত্রিশটি ওয়ার্ডে করোনার সংক্রমণ সংখ্যা প্রতিনিয়ত বেড়ে চলেছে। সে ক্ষেত্রে পুরসভার স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকা হয়েছিল শুক্রবার। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সপ্তাহে তিন দিন বাজার বন্ধ থাকবে অর্থাৎ মঙ্গল, বৃহস্পতি ও শনিবার।

চলবে জীবাণুমুক্ত করার কাজ

রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনে ওই তিন দিন বাজারগুলিকে জীবাণুমুক্ত করার কাজ চলবে। পাশাপাশি দক্ষিন দমদম পুরসভার যে দশটি ওয়ার্ড বিধাননগর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত সেই সমস্ত এলাকার লেকটাউন, বাঙ্গুর, যশোর রোড সংলগ্ন বিস্তীর্ণ এলাকায় করোনা সংক্রমণ লাগামছাড়া।

দক্ষিন দমদম পুরসভার সূত্র মারফত খবর ২৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত লাগামছাড়া ভিড়ের দেখা গিয়েছিল লেকটাউন, বাঙ্গুর তৎসহ সংলগ্ন এলাকায়। সেই কারণেই ওই দশটি ওয়ার্ডে করোনার সংক্রমণ লাগামছাড়া হয়ে থাকতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ।

অভিনব ব্যবস্থা শুরু হচ্ছে কলকাতার বাজারগুলিতেও

করোনা সংক্রমণ প্রতিরোধে অভিনব ব্যবস্থা নিতে চলেছে কলকাতা পুরনিগমও। বাজারে ভিড় এড়াতে প্রত্যেক বিক্রেতা পিছু একজন করে ক্রেতা থাকবেন এমনটাই বলা হচ্ছে সেই নির্দেশিকায়। তবে এখনও তা চূড়ান্ত করা হয়নি। নিয়ম যাতে সঠিক ভাবে কার্যকর হয়, তা দেখার ভার দেওয়া হয়েছে কলকাতা পুলিশকে। এদিন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ছাড়াও রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারাও ছিলেন এই উচ্চ পর্যায়ের বৈঠকে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, যে বাজারে যতজন বিক্রেতা থাকবেন, ঠিক ততজন ক্রেতাকেই ঢোকানো হবে বাজারে।

কোনও একজন বিক্রেতার কাছে ১ জনের বেশি ক্রেতা থাকা যাবে না। অর্থাৎ, যদি কোনও বাজারে ৫০ জন বিক্রেতা উপস্থিত থাকেন তাহলে সেই বাজারে ৫০ জন ক্রেতাই উপস্থিত থাকবেন।  সেই ক্রেতারা যখন বেরোবেন, তখন অপর রাস্তা দিয়ে বাকিদের প্রবেশ করতে দেওয়া হবে। বাকি ক্রেতারা লাইন দিয়ে অপেক্ষা করবেন বাজারের বাইরে। আগামী কয়েকদিনের মধ্যে কলকাতার পুলিশ কমিশনারকে এই সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ দেন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন : Bidhannagar Municipal Election: বিধাননগরে বিজেপি প্রার্থীকে প্রচারে বাধা, কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ