Bidhan Sabha: বিধান রায়, জ্যোতি বসু…মমতা, মুখ্যমন্ত্রীদের বক্তৃতার সংকলন প্রকাশের উদ্যোগ বিধানসভার

Bidhan Sabha: বিধানসভায় বিধানচন্দ্র রায় মুখ্যমন্ত্রী হিসাবে যেসব বক্তৃতা করেছিলেন, তা থেকে বাছাই করে এই সংকলন করা হবে। আগামী ১ জুলাই বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যুদিনে এই সংকলন প্রকাশ করার কথা কর্তৃপক্ষের।

Bidhan Sabha: বিধান রায়, জ্যোতি বসু...মমতা, মুখ্যমন্ত্রীদের বক্তৃতার সংকলন প্রকাশের উদ্যোগ বিধানসভার
মুখ্যমন্ত্রীদের বক্তৃতার সংকলন প্রকাশ করবে বিধানসভা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 6:59 AM

কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের(Bidhan Chandra Roy) বক্তৃতার সংকলন প্রকাশ করবেন রাজ্য বিধানসভা কর্তৃপক্ষ। বিধানসভার লাইব্রেরি কমিটির বৈঠকে তেমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিধানসভায় বিধানচন্দ্র রায় মুখ্যমন্ত্রী হিসাবে যেসব বক্তৃতা করেছিলেন, তা থেকে বাছাই করে এই সংকলন করা হবে। আগামী ১ জুলাই বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যুদিনে এই সংকলন প্রকাশ করার কথা কর্তৃপক্ষের। বিশেষজ্ঞদের সাহায্য নিয়েই বক্তৃতা বাছাই করা হবে বলে লাইব্রেরি কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। তবে শুধু বিধান রায়ই নয়। অন্যান্য মুখ্যমন্ত্রীর বক্তৃতাও থাকছে সেই সংকলনে।

জানা গিয়েছে, বক্তৃতার সংকলন আমজনতার কাছে পৌঁছতে থাকবে রাজ্য বিধানসভার ওয়েবসাইট। সেখান থেকেই বক্তৃতার সংকলন দেখতে পারবেন আগ্রহীরা। ভবিষ্যতে এই সংকলন আমজনতার আরও নাগালে পৌঁছতে বিক্রয়যোগ্য বই আকারে প্রকাশ করা যায় কি না, তা নিয়ে লাইব্রেরি কমিটি পরবর্তীতে সিদ্ধান্ত নিতে পারে। তবে শুধু বিধানচন্দ্র রায় নন। ১৯৪৭ সালের পরে থেকে মুখ্যমন্ত্রী হিসাবে রাজ্যপাট চালানো সব রাজনৈতিক ব্যক্তিত্বের বক্তৃতার সংকলন ধাপে ধাপে প্রকাশ করার বিষয়ে নকশা চূড়ান্ত করছে বিধানসভার লাইব্রেরি কমিটি।

জানা গিয়েছে,  প্রাক্তনদের বক্তৃতার সংকলনের সঙ্গেই বর্তমানেরও বক্তৃতা বাছাই হবে। তা সংকলিত হবে। বিধানচন্দ্র রায় থেকে মমতা বন্দ্যোপাধ্যায় – বক্তৃতা বাছাইয়ে কোনও আমরা ওরা করতে চান না লাইব্রেরি কমিটির দায়িত্বপ্রাপ্তরা। তাঁদের মতে, অনেকেই এই ধরনের বক্তৃতার সংকলন পেতে আগ্রহী। গবেষকদের কাজে লাগবে কিংবা কারও মনে হলে রাজ্যের মুখ্যমন্ত্রীদের বক্তৃতার বিভিন্ন অংশ কাজে লাগিয়ে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন – এই সব ভাবনা থেকেই এই ধরনের সিদ্ধান্ত বলে জানাচ্ছেন লাইব্রেরি কমিটির দায়িত্বপ্রাপ্তরা।

অর্থাৎ, ২০২২ সালের ১ জুলাই বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানবাবুর জন্ম ও মৃত্যু দিবস পালিত হবে। সেই অনুষ্ঠানেই ওই বক্তৃতার সংকলন প্রকাশ করা হবে বলে স্থির করা হয়েছে। তার পর রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র ঘোষ, অজয় মুখোপাধ্যায়, সিদ্ধার্থশঙ্কর রায়, জ্যোতি বসু, বুদ্ধদেব ভট্টাচার্য থেকে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতা প্রকাশ করা হবে। তাঁদের বাছাই করা বক্তৃতার অংশ নিয়ে সংকলিত বইগুলি বিধানসভার গ্রন্থাগারে স্থান পাবে বলেই জানিয়েছে ডেপুটি স্পিকার।

আরও পড়ুন: KMC Election 2021: ‘কলকাতার প্রথম ৩ মেয়র পড়তেন প্রেসিডেন্সিতে, তৃণমূলের ৩ ছিলেন প্রেসিডেন্সি জেলে’