Graduation Course: রাজ্যেও কি স্নাতকে ৪ বছরের কোর্স? কী বলছেন শিক্ষামন্ত্রী

Bratya Basu: গোটা বিষয়টি পর্যালোচনা করে, তারপরই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পক্ষে রাজ্যের শিক্ষা দফতর। শনিবার ভাষা মেলার অনুষ্ঠানে এসে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে এই কথাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Graduation Course: রাজ্যেও কি স্নাতকে ৪ বছরের কোর্স? কী বলছেন শিক্ষামন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 5:15 PM

কলকাতা: এখনই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে বাস্তবায়িত হচ্ছে না ৪ বছরের স্নাতক কোর্স (Graduation Course)। আপাতত বিষয়টি খতিয়ে দেখার পক্ষে রাজ্যের শিক্ষা দফতর। রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশও দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। উল্লেখ্য, জাতীয় শিক্ষা নীতিতে (National Education Policy) যে প্রস্তাবগুলির কথা উল্লেখ রয়েছে, তার মধ্যে অন্যতম হল স্নাতক স্তরের চার বছরের কোর্স। কিন্তু রাজ্যে এই ব্যবস্থাপনা আপাতত চালু হচ্ছে না। গোটা বিষয়টি পর্যালোচনা করে, তারপরই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পক্ষে রাজ্যের শিক্ষা দফতর। শনিবার ভাষা মেলার অনুষ্ঠানে এসে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে এই কথাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী বললেন, ‘আমরা এই বিষয়ে এখনই কোনও কথা বলব না। আমরা আগে উপাচার্যদের নিয়ে একটি কমিটি গঠন করব। উপাচার্যদের সেই কমিটি মত দেবে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কীভাবে এই পদ্ধতি কার্যকর করবে তারা।’ এর পাশাপাশি ব্রাত্য বসু আরও জানান, এই পদ্ধতি চালু করার জন্য এবং তার পরিকাঠামোর জন্য বিপুল পরিমাণ টাকার প্রয়োজন। কিন্তু সেই টাকা কোথা থেকে আসবে, সেই বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এখনও কিছু বলছে না বলে দাবি শিক্ষামন্ত্রীর। ব্রাত্য বসুর বক্তব্য, রাজ্য এই বিষয়ে ইউজিসির থেকে একটি স্পষ্ট দিগনির্দেশ চায়।

উল্লেখ্য, রাজ্যের শিক্ষা দফতর থেকে এর আগেই জাতীয় শিক্ষা নীতির বিষয়ে অবস্থান স্পষ্ট করে দেওয়া হয়েছিল। বুঝিয়ে দেওয়া হয়েছিল, জাতীয় শিক্ষানীতির থেকে ভাল দিকগুলি গ্রহণ করা হবে। সেই মতো রাজ্যের শিক্ষা নীতি নির্ধারণ করতে একটি কমিটিও গঠন করা হয়েছিল বিভিন্ন শিক্ষাবিদদের নিয়ে। এবার আরও একটি কমিটি গঠনের পথে শিক্ষা দফতর। স্নাতক স্তরে চার বছরের কোর্স এ রাজ্যে কতটা কার্যকর হবে, তা খতিয়ে দেখবেন উপাচার্যদের এই কমিটি। এখন দেখার পরবর্তীতে এই কমিটির রিপোর্টের ভিত্তিতে রাজ্য সরকার কী সিদ্ধান্ত নেয়।