Offline Exam CU: ‘সিলেবাস শেষ না করেই পরীক্ষা’ মামলায় হস্তক্ষেপে ‘না’ হাইকোর্টের, তবে চাইলে যা করতে পারেন পরীক্ষার্থীরা…

Calcutta University: তবে আদালত মামলাকারীদের সুযোগ দিয়েছে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের কাছে সিলেবাস শেষ না হওয়া সংক্রান্ত বিষয়ে অভিযোগ জানাতে পারবেন পড়ুয়ারা।

Offline Exam CU: 'সিলেবাস শেষ না করেই পরীক্ষা' মামলায় হস্তক্ষেপে 'না' হাইকোর্টের, তবে চাইলে যা করতে পারেন পরীক্ষার্থীরা...
কলকাতা বিশ্ববিদ্যালয়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 10:18 PM

কলকাতা: প্রথম থেকেই অফলাইনে পরীক্ষা দিতে নারাজ ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তা নিয়ে একপ্রস্থ বিক্ষোভ-আন্দোলন চলেছে। তারপরই তাঁরা অভিযোগ, তোলেন সিলেবাস শেষ না করেই পরীক্ষা নিচ্ছে কর্তৃপক্ষ। তা নিয়ে আদালত অবধি মামলা গড়ায়। আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় এই জনস্বার্থ মামলা দায়ের করেন। বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি। আদালত জানিয়ে দেয়, সিলেবাস শেষ না করে পরীক্ষা নেওয়ার বিষয়ে তারা কোনও হস্তক্ষেপ করবে না। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, যেহেতু পরীক্ষা শুরু হয়ে গিয়েছে, তাই আদালত আর পরীক্ষার মধ্যে হস্তক্ষেপ করবে না।

তবে আদালত মামলাকারীদের সুযোগ দিয়েছে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের কাছে সিলেবাস শেষ না হওয়া সংক্রান্ত বিষয়ে অভিযোগ জানাতে পারবেন পড়ুয়ারা। একইসঙ্গে বলা হয়েছে, এই অভিযোগ জমা পড়ার তিনদিনের মধ্যে কন্ট্রোলারকে ব্যবস্থা নিতে হবে। প্রসঙ্গত, কেন সিলেবাস না শেষ করেই পরীক্ষা? প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। সিলেবাস শেষ করে পড়ুয়াদের সময় দিয়ে অফলাইন মাধ্যমে পরীক্ষা নেওয়া হোক, এই মর্মে আদালতে আবেদন জানিয়েছিলেন মামলাকারী। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ আগেই মামলার শুনানি শেষ করে। রায়দান স্থগিত ছিল। এদিন সেই মামলার রায়দান হল।

অনলাইন পরীক্ষার টানা কয়েকদিন পথে নেমেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এরপরই মে’র শেষ সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলির সঙ্গে বৈঠকে বসেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী। সূত্রের খবর, সেই বৈঠকে সিংহভাগ অধ্যক্ষই অফলাইন পরীক্ষার পক্ষে রায় দিয়েছিলেন। এরপরই সিদ্ধান্ত হয়, ৩ জুন এই নিয়ে চূড়ান্ত বৈঠক হবে।

সেদিন কর্তৃপক্ষ জানিয়ে দেয়, পরীক্ষা হবে অফলাইনেই। প্রয়োজন হলে বিশেষ ক্লাস নেওয়া হবে। কিন্তু পরীক্ষা কোনওভাবেই অনলাইনে নেওয়ার ক্ষেত্রে সম্মতি দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে অনলাইন পরীক্ষার দাবিতে অনশনে বসেছিলেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। শুধু কলকাতা বিশ্ববিদ্যালয়ই নয়, সাম্প্রতিককালে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়, কলেজের পড়ুয়ার একাংশ অনলাইন পরীক্ষার দাবিতে সরব হয়েছিল। পথে নেমে বিক্ষোভও দেখান তাঁরা।