Mamata Banerjee: মমতার বিমানে কী হয়েছিল সেদিন, প্রকৃত তদন্ত চেয়ে হাইকোর্টে মামলা দায়ের

Mamata Banerjee's Fligh Irregularities: গত ৪ মার্চ বারাণসী থেকে ফেরার পথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানে বিভ্রাট ঘটে। যে উচ্চতায় বিমান ওড়ার কথা ছিল তা থেকে বেশ খানিকটা নেমে আসে।

Mamata Banerjee: মমতার বিমানে কী হয়েছিল সেদিন, প্রকৃত তদন্ত চেয়ে হাইকোর্টে মামলা দায়ের
মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট নিয়ে হাইকোর্টে মামলার প্রেক্ষিতে কুণাল ঘোষ। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 5:35 PM

কলকাতা: উত্তর প্রদেশ থেকে ফেরার পথে বিমান বিভ্রাটে পড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ঘটনার তদন্ত চেয়ে কলকাতা হাইকোর্ট জনস্বার্থ মামলা দায়ের হল। বৃহস্পতিবার এই মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। মামলাকারী বিপ্লব চৌধুরীর বক্তব্য, ২০১৬ সালেও একইভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানে বিভ্রাট হয়েছিল। এ নিয়ে অভিযোগও দায়ের হয়। কিন্তু তার যথাযথ তদন্ত হয়নি বলেই মামলাকারীর দাবি। তাই এবার তিনি আদালতে এসেছেন। তাঁর আর্জি এ নিয়ে হস্তক্ষেপ করুক হাইকোর্ট। মামলাকারীর বক্তব্য, এই ঘটনা যেহেতু দু’বার ঘটল তাতে কোথাও কোনও ষড়যন্ত্র রয়েছে কি না তাও খতিয়ে দেখা দরকার।

গত ৪ মার্চ বারাণসী থেকে ফেরার পথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানে বিভ্রাট ঘটে। যে উচ্চতায় বিমান ওড়ার কথা ছিল তা থেকে বেশ খানিকটা নেমে আসে তা। মাঝ আকাশে কাঁপতে শুরু করে বিমানটি। যদিও পাইলটের দক্ষতায় বড় বিপদ এড়ানো সম্ভব হয়। এদিন বেলা ৩টে বেজে ২৩ মিনিট নাগাদ মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় ফেরেন। ৪ তারিখ বেলা ৩টে ১০ মিনিট নাগাদ যখন বিমানটি কলকাতা বিমানবন্দরে অবতরণের চেষ্টা করছিল তখন ঘটনাটি ঘটে।

এ নিয়ে মুখ খোলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, আবহাওয়ার কারণে কোনও সমস্যা নয়। অন্য একটি বিমান সামনে এসে পড়ায় বিভ্রাট ঘটে। যদিও ১০ সেকেন্ডের মধ্যেই পাইলট গোটা বিষয়টি সামলে নেন। ৮ হাজার ফুট নীচে নামতে হয়েছিল বিমানটিকে। যার ফলে কোমরে চোটও পান মুখ্যমন্ত্রী। এখনও তাঁর কোমরে বেশ খানিকটা ব্যথা রয়েছে বলেও জানিয়েছিলেন মমতা। তাঁর বক্তব্যে প্রশ্নের মুখে পড়ে এয়ার ট্রাফিক কন্ট্রোলের বিষয়টি।

মুখ্যমন্ত্রীর বিমান কোন রুটে আসবে তা তো আগে থেকেই জানা ছিল এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের। তা হলে কেন যাত্রাপথ ফাঁকা রাখা হয়নি, সেটাও বিবেচ্য। বিমান বন্দর কর্তৃপক্ষের সচেতনতা নিয়েও প্রশ্ন ওঠে। রাজ্য প্রশাসনের তরফে কলকাতা বিমানবন্দরের অধিকর্তা সি পট্টাভিকে চিঠিও দেওয়া হয়। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক কলকাতা বিমানবন্দরকে বিষয়টি নিয়ে তদন্ত করার নির্দেশ দেয়। এবার এই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্ট জনস্বার্থ মামলা দায়ের হল।

আরও পড়ুন: Suvendu Adhikari on Election Result: ‘আমি লিখে দিচ্ছি বাংলা থেকে ২৫’র বেশি আসন নিয়ে সংসদে যাবেন মোদী’, যোগীর জয়েই ‘আত্মবিশ্বাসী’ শুভেন্দু