TET: টেট উত্তীর্ণদের শংসাপত্র না দিলে ফর্মের টাকা ফেরানো যাবে? প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে জানতে চাইল কোর্ট

Calcutta High Court: বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অজয় মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ প্রাথমিক শিক্ষা সংসদের আইনজীবী লক্ষ্মী গুপ্তার কাছে এ বিষয়ে জানতে চায়।

TET: টেট উত্তীর্ণদের শংসাপত্র না দিলে ফর্মের টাকা ফেরানো যাবে? প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে জানতে চাইল কোর্ট
টেট উত্তীর্ণদের মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। ফাইল চিত্র।

কলকাতা: ২০১৪ সাল থেকে প্রাথমিক টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়া বন্ধ রয়েছে। এবার সেই শংসাপত্র পেতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণহীন পরীক্ষার্থীরা। তাঁদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য আদালতে জানান, সার্টিফিকেট না পাওয়ায় তাঁর মক্কেলরা অন্য রাজ্যে চাকরি করার আবেদনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তা ছাড়া পরীক্ষায় কত নম্বর পেয়েছে তাঁরা পাশ করেছেন, তাও জানা যাচ্ছে না।

বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অজয় মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ প্রাথমিক শিক্ষা সংসদের আইনজীবী লক্ষ্মী গুপ্তার কাছে এ বিষয়ে জানতে চায়। প্রাথমিক টেটে সার্টিফিকেট না দিলে টাকা ফেরাতে বোর্ডের কী অবস্থান তা জানতে চেয়েছে আদালত। অর্থাৎ শংসাপত্র না দিলে পরীক্ষার্থীদের টেটের ফর্ম কেনার যে মূল্য তা ফেরত দেওয়া হবে কি, জানতে চাইল আদালত।

২০১৪ সালে প্রাথমিক টেট পরীক্ষায় পাশ করার পরেও শংসাপত্র পাননি প্রায় ৩০ হাজার পরীক্ষার্থী। এদের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্তও যেমন আছেন। তেমনই আছেন প্রশিক্ষণ ছাড়া পরীক্ষার্থীও। শুক্রবার বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অজয় মুখোপাধ্যায়ের এজলাসে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী লক্ষ্মী গুপ্ত বলেন, বোর্ডের সিদ্ধান্ত তারা কোনও প্রশিক্ষণহীনদের শংসাপত্র দেবে না।

মামলাকারীর আইনজীবী বিকাশ ভট্টাচার্য পাল্টা বলেন, সার্টিফিকেট না দেওয়ায় কে কত নম্বর পেয়েছে তা স্পষ্ট হচ্ছে না। ডিভিশন বেঞ্চ বোর্ডের কাছে জানতে চায়, যাঁরা সার্টিফিকেট পাবেন না তাঁদের টাকা কি ফেরত দেওয়া যায়? ফর্মের দাম ২৫০ টাকা। সেই মতো যদি ৩০ হাজার পরীক্ষার্থী শংসাপত্র না পান, তা হলে টাকার অঙ্কটা খুব কম নয়। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি হবে।

আরও পড়ুন: SSC Recruitment: গ্রুপ ডি নিয়োগ নিয়ে আবার মামলা! ফের ডিভিশন বেঞ্চে গেল কমিশন

আরও পড়ুন: KMC Election LIVE: আজই প্রার্থীদের নাম ঘোষণা করতে পারে তৃণমূল, তালিকা প্রকাশ করবে বামেরাও

আরও পড়ুন: Kolkata Municipal Election: আজই প্রার্থী তালিকা বামেদের, তৃণমূলেও নাম ঘোষণার সম্ভাবনা

Click on your DTH Provider to Add TV9 Bangla