Kolkata Municipal Election: আজই প্রার্থী তালিকা বামেদের, তৃণমূলেও নাম ঘোষণার সম্ভাবনা

Municipal Election: কলকাতা পুরসভা ১৪৪টি ওয়ার্ডে ভোট। সূত্রের খবর, বামেদের প্রার্থী ভাগাভাগির ক্ষেত্রে সিপিএমের হাতে থাকতে পারে ৮০ থেকে ৮৫টি ওয়ার্ড।

Kolkata Municipal Election: আজই প্রার্থী তালিকা বামেদের, তৃণমূলেও নাম ঘোষণার সম্ভাবনা
বামেদের প্রার্থী তালিকা আজই ঘোষণা হতে পারে। ফাইল চিত্র।

কলকাতা: কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি হয়েছে বৃহস্পতিবারই। এবার রাজনৈতিক দলগুলির প্রার্থী ঘোষণার পালা। সূত্রের খবর, শুক্রবারই রাজ্যের শাসকদল তৃণমূল তাদের প্রার্থীর নাম ঘোষণা করবে। অন্যদিকে এদিনই প্রার্থী তালিকা প্রকাশ করবে বামফ্রন্টও। কলকাতা জেলা বামফ্রন্ট প্রমোদ দাশগুপ্ত ভবন থেকে এই তালিকা প্রকাশ করবে।

কলকাতা পুরসভা ১৪৪টি ওয়ার্ডে ভোট। সূত্রের খবর, বামেদের প্রার্থী ভাগাভাগির ক্ষেত্রে সিপিএমের হাতে থাকতে পারে ৮০ থেকে ৮৫টি ওয়ার্ড। এরপরই ফরওয়ার্ড ব্লকের নাম রয়েছে। ১০ থেকে ১২টি ওয়ার্ডে প্রার্থী দিতে পারে ফব। সিপিআই ৮ থেকে ১১টি ওয়ার্ডে তাদের সংগঠনের মুখকে তুলে ধরতে পারে। আরএসপি দিতে পারে ৯ থেকে ১১টি জায়গায়।

এখনও অবধি যা খবর, শুক্রবার সবক’টি ওয়ার্ডের প্রার্থীর নাম ঘোষণা করবে না বামেরা। এদিন ১২০টির মতো ওয়ার্ডে প্রার্থীর নাম জানাবে তারা। বাকি আরও ৭-৮টি ওয়ার্ডে প্রার্থীর নাম পরে জানানো হতে পারে। অন্যদিকে অবশিষ্ট যে আসন থাকবে তাতে কংগ্রেস বা বাম মনোভাবাপন্নদের জন্য ছাড়া হতে পারে।

গতবার পুরভোটে জেতা কাউন্সিলরদের মধ্যে ৫০ শতাংশকে টিকিট দেওয়া হবে বলে বামফ্রন্ট সূত্রে খবর। প্রার্থী তালিকায় নতুন মুখ আসতে পারে ৫৫ শতাংশ। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে একুশের বিধানসভা ভোটের মতোই প্রাধান্য দেওয়া হবে তরুণ মুখকে।

ছাত্র-যুবরা প্রাধান্য পাবে কলকাতা পুরসভার ভোটে। মূলত এলাকার সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে, এলাকার মানুষের সঙ্গে সুসম্পর্ক রয়েছে, জনসংযোগ জোরাল, কাজের ক্ষেত্রে তৎপর এরকম মুখই তুলে আনতে চাইছে তারা। লড়াকু মানসিকতার সঙ্গে স্বচ্ছ ভাবমূর্তির মিশেলই এবার বাম প্রার্থী তালিকার ক্ষেত্রে প্রাধান্য পাবে বলে সূত্রের খবর। এই সমস্ত গুণাবলী থাকা নেতা-কর্মীদের উপরেই আস্থা রাখা হচ্ছে বামেদের তরফে।

বৃহস্পতিবার ভোটের বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গেই মনোনয়নপত্র জমা দেওয়ার দিনও শুরু হয়ে গিয়েছে। এখনও কোনও রাজনৈতিক দলই তাদের প্রার্থীর নাম ঘোষণা করেনি। শুক্রবারই প্রার্থীর নাম ঘোষণার সম্ভাবনা রয়েছে তৃণমূলের। সূত্রের খবর, একাধিক নতুন মুখ এবার উঠে আসতে পারে পুরভোটের হাত ধরে। অন্যদিকে দলের চার বিধায়ক টিকিট পাবেন কি না তা নিয়েও তৈরি হয়েছে জল্পনা।

বর্তমানে কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে রয়েছেন রাজ্যের বিধায়ক তথা পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। এ ছাড়া প্রশাসক মণ্ডলীতে রয়েছেন আরও তিন বিধায়ক অতীন ঘোষ, দেবব্রত মজুমদার ও দেবাশিস কুমার। তাঁরা প্রত্যেকেই কলকাতা পুরসভার মেয়র পারিষদ হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছেন। পুরসভায় তাঁরা দীর্ঘদিনের অভিজ্ঞ। কিন্তু বর্তমানে তৃণমূল এক ব্যক্তি, এক পদ নীতি কার্যকর করেছে। আর এই চার বিধায়ক ফের কাউন্সিলর হলে দুটি পদের অধিকারী হতে পারবেন। তৃণমূলের তরফে এদের সেই অনুমতি দেওয়া হবে কি না, সেটাই বিবেচনা করা হবে। এই বিষয়ে খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেবেন বলে জানা গিয়েছে।

অন্যদিকে বিজেপির প্রার্থী তালিকায় এবার এলাকার স্থানীয় লোক, সংশ্লিষ্ট ওয়ার্ডে বিজেপির কাজের সঙ্গে যাঁরা যুক্ত, এমন ব্যক্তিদের অগ্ৰাধিকার দেওয়া হবে। জনপ্রিয় কোনও নেতা খুব বেশি থাকছেন না প্রার্থী তালিকায়। তবে সমাজের সব অংশের প্রতিনিধিদের রাখার চেষ্টা করা হবে। পুরনো আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদেরও প্রার্থী করার ভাবনা রয়েছে বিজেপির।

আরও পড়ুন: কাকভোরে তীব্র ভূমিকম্পে কাঁপল কলকাতা, রিখটার স্কেলে মাত্রা ৬.১

Click on your DTH Provider to Add TV9 Bangla