‘কী বলছে? আমরা নাকি কাজ করিনি! আমি চ্যালেঞ্জ করছি…’ টিকা-তথ্য প্রকাশ করে হুঙ্কার মমতার

Mamata Banerjee Covid Vaccine: পশ্চিমবঙ্গে জনসংখ্যার অনুপাতে টিকার দেওয়ার হার অন্যান্য রাজ্যের তুলনায় বেশি হলেও কেন পর্যাপ্ত ভ্যাকসিন থেকে বঞ্চিত থাকছে বাংলা?

'কী বলছে? আমরা নাকি কাজ করিনি! আমি চ্যালেঞ্জ করছি...' টিকা-তথ্য প্রকাশ করে হুঙ্কার মমতার
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 30, 2021 | 6:56 PM

কলকাতা: রাজ্যে করোনার টিকাকরণ নিয়ে বিরোধীদের অভিযোগ ভুরিভুরি। নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে একটি চিঠি দিয়ে এ রাজ্যে টিকাকরণে অনিয়মের অভিযোগ তোলেন। সেই চিঠির প্রেক্ষিতেই রাজ্যের অবস্থান জানতে চেয়ে বুধবার নবান্নে কড়া চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। স্বভাবতই বিষয়টি নিয়ে ব্যাপক ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই প্রসঙ্গ উঠলে একেবারে রনংদেহি মূর্তি ধারণ করেন মমতা। চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে দাবি করেন, ‘টিকাকরণে দেশে বাংলাই প্রথম।’

রীতিমতো তথ্যসমৃদ্ধ খতিয়ান প্রকাশ করে এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “মঙ্গলবার পর্যন্ত সরকারি এবং বেসরকারি মিলিয়ে ইতিমধ্যেই ২.১৭ কোটি টিকার ডোজ় আমরা দিয়েছি। কী বলছে? আমরা নাকি কাজ করিনি! আমি চ্যালেঞ্জ করছি। আমরা ভ্যাকসিন পেয়েছি ১.৯৯ কোটি। তার মধ্যে আমরা ১.৯০ কোটি ডোজ় ভ্যাকসিন দিয়ে ফেলেছি। আজকে আমাদের কাছে ভ্যাকসিন নেই বলে কলকাতায় আমরা শুধু দ্বিতীয় ডোজ় দিচ্ছি। আমরা ৩ কোটি ভ্যাকসিন চেয়েছিলাম আমাদের এখনও দেওয়া হয়নি।”

এরপরই অন্যান্য রাজ্যের সঙ্গে বাংলার তুলনা টেনে কেন্দ্রকে বিঁধেছেন মমতা। পশ্চিমবঙ্গে জনসংখ্যার অনুপাতে টিকার দেওয়ার হার অন্যান্য রাজ্যের তুলনায় বেশি হলেও কেন পর্যাপ্ত ভ্যাকসিন থেকে বঞ্চিত থাকছে বাংলা? এই সওয়াল দেগেছেন মমতা। তাঁর প্রশ্ন, “বলতে পারেন বাংলা কেন ১,৯৯ কোটি টিকা পাবে যেখানে উত্তর প্রদেশ প্রায় সাড়ে ৩ কোটির মতো পেয়েছে। মহারাষ্ট্র পেয়েছে ৩ কোটি ১৭ লক্ষের মতো। আমার আপত্তি নেই, ওরা পাক। গুজরাট, রাজস্থানের মতো আমাদের থেকে ছোট রাজ্য অনেক বেশি ভ্যাকসিন পেয়েছে। কিন্তু বাংলাকে এরা বদনাম করে, ভ্যাকসিন না দিয়ে বড় বড় কথা বলে।”

আরও পড়ুন: উচ্চ প্রাথমিক নিয়োগ মামলা ফের হাইকোর্টে যেতেই চটলেন মমতা, বললেন, ‘এটা অন্যায়’

কেন্দ্রীয় সরকার ১,৯৯ কোটি টিকা দিলেও রাজ্যে টিকাকরণ হয়েছে ২,১৭ কোটি মানুষের। ‘সেটা কী ভাবে হল জিজ্ঞেস করলেন না তো?’ সাংবাদিকদের উদ্দেশে পালটা প্রশ্ন নেত্রীর। এরপর নিজেই বললেন, “৫৯ কোটি টাকা আমরা রাজ্য সরকারের তহবিল থেকে দিয়ে ভ্যাকসিনটা কিনেছি।”

আরও পড়ুন: ‘স্বঘোষিত প্রধানমন্ত্রীর পুষ্পক রথ’, VVIP-দের জন্য প্রাইভেট জেটের টেন্ডার নিয়ে খোঁচা শুভেন্দুর