Child vaccination: স্কুলে স্কুলেই কি তবে সোমবার থেকে টিকাকরণ? কী বলছে নবান্ন

Covid Vaccine: বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করে স্কুল শিক্ষা দফতরের হাতে তা তুলে দেওয়া হবে।

Child vaccination: স্কুলে স্কুলেই কি তবে সোমবার থেকে টিকাকরণ? কী বলছে নবান্ন
জানুয়ারি থেকে শুরু হচ্ছে নয়া পরিষেবা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 7:53 PM

কলকাতা: আগামী ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে ছোটদের টিকাকরণ কর্মসূচি। বাংলাতেও টিকাকরণ চালু হবে। মূলত ১৫ থেকে ১৮ বছর বয়সীরা টিকা পাবে। এ নিয়ে মঙ্গলবার নবান্নে এক গুরুত্বপূর্ণ বৈঠক হয়।

স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের ভাবনা

সূত্রের খবর, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করে স্কুল শিক্ষা দফতরের হাতে তা তুলে দেওয়া হবে। কলকাতার ক্ষেত্রে কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন এবং জেলাগুলির ক্ষেত্রে জেলাশাসক সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে নিয়ে এই বিষয়ে আলোচনা করবে। মুখ্যসচিব, স্বাস্থ্যসচিব দু’জনই এদিনের বৈঠকে ছিলেন।

স্কুল পড়ুয়াদের টিকাকরণ নিয়ে কী ভাবছে রাজ্য

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১৫ থেকে ১৮ বছরের যে টিকাকরণ কর্মসূচি আগামী সোমবার থেকে শুরু হচ্ছে সেই টিকাকরণের ক্ষেত্রে নবান্নের তত্ত্বাবধানে স্কুল শিক্ষা দফতর এবং স্বাস্থ্য দফতরের যৌথ উদ্যোগে সফল করা হবে। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের একাংশের কথায়, এ রাজ্যে টিকাপ্রাপকের সংখ্যা ৪৮ লক্ষ ২৩ হাজার। এই সংখ্যক পড়ুয়া যদি টিকাকেন্দ্রে যায়, তাহলে জমায়েত অনেক বেশি হবে।

অল্প বয়সীদের টিকা নিয়ে উৎসাহ

দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নেওয়ার প্রবণতা খুব স্বাভাবিকভাবেই ১৫ থেকে ১৮ বছরের ছেলে মেয়েদের মধ্যে লক্ষ্য করা যাবে বলে মনে করছে স্বাস্থ্য দফতর। কারণ, এই বয়সীদের মধ্যে উৎসাহ অনেক বেশি থাকবে। সে ক্ষেত্রে কোনও রকম বিশৃঙ্খল পরিস্থিতিও তৈরি হতে পারে। যা এর আগে প্রাপ্ত বয়স্কদের টিকা দেওয়ার সময় প্রশাসনকে ভুগতে হয়েছে। সে কারণে তারা চাইছে স্কুলের মাধ্যমে এই টিকাকরণ কর্মসূচি করতে। যেহেতু স্কুলে শিক্ষকদের অনুশাসনের মধ্যে তারা থাকে, ফলে বিশৃঙ্খলার প্রশ্নই নেই। শিক্ষকদের কথা ছাত্র ছাত্রীরাও অনেক বেশি শোনে। আর এখন অষ্টম থেকে দ্বাদশের ছেলে মেয়েরা স্কুলে যাচ্ছে। ফলে স্কুল পিছু পড়ুয়া সংখ্যার চাপ অনেক কম।

স্কুলে স্কুলে টিকা?

সেক্ষেত্রে স্বাস্থ্য দফতর সেকশন ধরে টিকাকরণ করতে চাইছে বলে সূত্রের দাবি। অর্থাৎ এ সেকশন, বি সেকশন ধরে টিকাকরণ করা হতে পারে। ৪৮ লক্ষ ২৩ হাজার ছেলে মেয়ের টিকাকরণ জানুয়ারি মাসের মধ্যেই শেষ করতে চায় স্বাস্থ্য দফতর। সে কারণে টিকার রেজিস্ট্রেশনও দ্রুততার সঙ্গে করতে বলা হচ্ছে। তিন চারদিনের মধ্যে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আগামী সোমবার থেকে স্কুলে স্কুলেই দেওয়া হতে পারে টিকা।

৩ জানুয়ারি থেকে ছোটদের টিকাকরণ

গত ২৫ ডিসেম্বর বড়দিনে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। ৩ জানুয়ারি ২০২২ থেকে এই টিকাকরণ কর্মসূচি শুরু হবে। এ ছাড়া ১০ জানুয়ারি থেকে দেওয়া হবে করোনা টিকার প্রিকশন ডোজ়। স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধারাই প্রথম পর্যায়ে এই প্রিকশন ডোজ় পাবেন। একইসঙ্গে ষাটোর্ধ্ব নাগরিক এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদেরও এই প্রিকশন ডোজ় দেওয়া হবে। তবে সেক্ষেত্রে তাদের চিকিৎসকদের পরামর্শ নিতে বলা হয়েছে।

আরও পড়ুন: Covovax-Corbevax: করোনা মোকাবিলায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একই সঙ্গে ছাড়পত্র পেল দু’টি টিকা