Covovax-Corbevax: করোনা মোকাবিলায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একই সঙ্গে ছাড়পত্র পেল দু’টি টিকা

Vaccine: একইসঙ্গে অ্যান্টি ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরেও অনুমোদন দিয়েছেন সিডিএসসিও।

Covovax-Corbevax: করোনা মোকাবিলায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একই সঙ্গে ছাড়পত্র পেল দু'টি টিকা
একইসঙ্গে দু'টি টিকায় ছাড়পত্র। অলঙ্করণ অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 1:00 PM

নয়া দিল্লি: করোনা প্রতিরোধে আরও একধাপ এগোল দেশ। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) আরও দু’টি টিকায় ছাড়পত্র দিল। এবার ভারতে অনুমোদন পেল কর্বেভ্যাক্স ও কোভোভ্যাক্স। একইসঙ্গে অ্যান্টি ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরেও অনুমোদন দিয়েছেন সিডিএসসিও। টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

টিকা তৈরিতে হ্যাটট্রিক ভারতের

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, কর্বেভ্যাক্স ভারতে তৈরি প্রথম ‘আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন’। হায়দরাবাদের সংস্থা বায়োলজিকাল-ই এটি তৈরি করেছে। এই ভ্যাকসিনের হাত ধরে টিকা তৈরিতে হ্যাটট্রিক করল ভারত। এটি ভারতে তৈরি তৃতীয় টিকা।

মলনুপিরাভির তৈরি হবে ভারতেই

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী জানান, ন্যানোপার্টিকাল ভ্যাকসিন কোভোভ্যাক্স তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। শুধু এই দুই ভ্যাকসিনই নয়, মলনুপিরাভির নামে একটি অ্যান্টি ভাইরাল ড্রাগেরও উল্লেখ করেন এদিন স্বাস্থ্যমন্ত্রী। দেশের ১৩টি সংস্থা এটি তৈরি করবে। জরুরি ভিত্তিতে এর ব্যবহার করা হবে।

মনসুখ মাণ্ডব্য টুইটারে লেখেন, মলনুপিরাভির একটি অ্যান্টি ভাইরাল ড্রাগ। এবার দেশের ১৩টি সংস্থা তৈরি করবে। তবে এর ব্যবহার রেসট্রিকটেড। এমার্জেন্সি পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত পূর্ণ বয়স্ক রোগীদের ক্ষেত্রে এর ব্যবহার করা যাবে।

নিঃসন্দেহে বড় ঘোষণা

এমন সময় দেশে দু’টি টিকা এবং একটি অ্যান্টিভাইরাল ড্রাগের অনুমোদন এল, যখন দেশ ওমিক্রনের আগমনে ত্রস্ত। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের অনুমান, এই মুহূর্তে আমরা কোভিডের তৃতীয় ঢেউয়ের দোরগোড়ায় দাঁড়িয়ে। জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির শুরুতে দেশের করোনা পরিস্থিতি আরও কিছুটা উদ্বেগ বাড়াতে পারে। ইতিমধ্যেই দিল্লি, মহারাষ্ট্রে একটা আতঙ্কের আবহ।

মলনুপিরাভিরের ব্যবহার

এদিন যে তিনটি ওষুধকে করোনা নিয়ন্ত্রণে অনুমোদন দেওয়া হল, তিনটির তিনরকম কাজ রয়েছে। অর্থাৎ তিনটি উদ্দেশ্য সাধন করবে সে কথা মাথায় রেখেই এই অনুমোদন। মলনুপিরাভির ওরাল অ্যান্টি ভাইরাল ড্রাগ। এটা ভ্যাকসিন নয়। যেভাবে কোনও ভাইরাল-ইস্যু হলে আমরা ওষুধ খাই, মলনুপিরাভিরের উদ্দেশ্যও তাই।

কর্বেভ্যাক্স-কোভোভ্যাক্স

আমাদের দেশে এমআরএনএ ভ্যাকসিন বলে কিছু নেই। কোথাও মনে করা হচ্ছিল আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন সেই কাজটা কিছুটা করতে পারে। সেক্ষেত্রে কর্বেভ্যাক্সের গুরুত্ব নিঃসন্দেহে অনেকটাই। অন্যদিকে কোভোভ্যাক্সের ট্রায়াল কলকাতাতেও স্কুল অব ট্রপিক্যালে চলছে। এই টিকা চলে এলে ভ্যাকসিনের জোগান নিয়ে যে অভিযোগ, তা কিন্তু কমবে। কারণ, কোভিশিলন্ড, কোভ্যাকসিনের সঙ্গে জুড়ে যাবে এই ভ্যাকসিনের নামও।

আরও পড়ুন: Omicron Variant Live Update: একদিনে ওমিক্রন আক্রান্ত ১৩৫, ক্রমেই বাড়ছে উদ্বেগ