Omicron Variant Live Update: নেদারল্যান্ডসে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, ‘ডমিনেন্ট’ স্ট্রেন ওমিক্রন

| Edited By: | Updated on: Dec 28, 2021 | 11:57 PM

Omicron: দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৬০০ পার। বিশ্বেও শতাধিক দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রের তরফে ১০টি রাজ্যে পাঠানো হচ্ছে কেন্দ্রীয়দল।

Omicron Variant Live Update: নেদারল্যান্ডসে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, 'ডমিনেন্ট' স্ট্রেন ওমিক্রন
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

বছর শেষে করোনার নয়া আতঙ্ক বিশ্বজুড়ে। দেশ তথা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন সংক্রমণ, একমাসেই বিশ্বের ১১৭টি দেশে ছড়িয়ে পড়েছে নতুন ভ্যারিয়েন্ট। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৬০০ পার। বিশ্বেও শতাধিক দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রের তরফে ১০টি রাজ্যে পাঠানো হচ্ছে কেন্দ্রীয়দল। অন্যদিকে, ওমিক্রন আতঙ্কের মাঝেই বড়দিনে দেশবাসীকে সুখবর দিয়ে করোনা টিকার বুস্টার ডোজ় ও ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 28 Dec 2021 11:55 PM (IST)

    মজুত সাড়ে ৬ লাখেরও বেশি ডোজ়, ছোটদের টিকাকরণের জন্য তৈরি ত্রিপুরা

    ত্রিপুরায় বর্তমানে ৬ লাখ ৬৪ হাজার ৩১৯ টি করোনা টিকার ডোজ় মজুত রয়েছে। ৩ জানুয়ারি থেকে দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে ১৫-১৮ বছর বয়সী ব্যক্তিদের জন্য টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু করার জন্য প্রস্তুত ত্রিপুরা। মঙ্গলবার জানিয়েছেন, সে রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী। .

  • 28 Dec 2021 10:22 PM (IST)

    নেদারল্যান্ডসে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, ‘ডমিনেন্ট’ স্ট্রেন ওমিক্রন

    নেদারল্যান্ডসে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এখন সে দেশে ‘ডমিনেন্ট’ স্ট্রেন ওমিক্রনই। নেদারল্যান্ডসের ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ (RIVM) -এর তরফে জানানো হয়েছে, মঙ্গলবার প্রায় ৯ হাজার ২১৩ জন আক্রান্তের খোঁজ মিলেছে। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল আরও বেশি, ১১ হাজার ৪৯৫ জন। আগামী দিনে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা।

  • 28 Dec 2021 09:35 PM (IST)

    কেরলে চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন, আক্রান্ত আরও ৭

    কেরলে আরও সাত জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এই নিয়ে কেরলে করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬৪। সাত জন ওমিক্রন আক্রান্তের মধ্যে চার জন পাথানামথিট্টায়, দুই জন আলাপ্পুঝায় এবং এক জন তিরুবনন্তপুরমের বাসিন্দা। এর মধ্যে দু'জন সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছিলেন। বাকিদের মধ্যে চারজন আয়ারল্যান্ড, কাতার, ইতালি এবং তানজানিয়া থেকে ফিরেছিলেন। এছাড়াও একজন ব্যক্তি সংস্পর্শে এসে সংক্রমিত হয়েছেন।

  • 28 Dec 2021 09:30 PM (IST)

    গুজরাটে ওমিক্রনে আক্রান্ত আরও ৫

    গুজরাটে মঙ্গলবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত পাঁচ জনের খোঁজ মিলেছে। এই নিয়ে গুজরাটে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭৮। আক্রান্ত পাঁচ জনের মধ্য়ে দুই জন আহমেদাবাদ জেলার। বাকিরা ভদোদরা, মেহসানা এবং পোরবন্দরের বাসিন্দা। গুজরাটের স্বাস্থ্য দফতরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই পাঁচ ওমিক্রনে আক্রান্তদের মধ্যে চার জনের সাম্প্রতিক কোনও ভ্রমণের ইতিহাস ছিল না। একজন সম্প্রতি বিদেশ থেকে ফিরেছিলেন। এখনও অবধি, আহমেদাবাদ শহরে ওমিক্রনে ২৫ জন আক্রান্তের খোঁজ মিলেছে। তারপরেই রয়েছে ভদোদরা। সেখানে আক্রান্ত ১৮ জন। এ পর্যন্ত মোট ২৪ জন ওমিক্রন আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছেন।

  • 28 Dec 2021 08:40 PM (IST)

    জেএনইউয়ের ভিতরেও জারি নৈশকালীন কারফিউ, নির্দেশিকা জারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

    জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভিতরেও চালু করে দেওয়া হয়েছে নৈশকালীন কারফিউ। ২৭ ডিসেম্বর থেকে চালু হয়েছে এই কড়াকড়ি। রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত নৈশকালীন কারফিউ জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই কারফিউ জারি থাকবে। চিকিৎসা পরিষেবা বা পণ্য সরবরাহের মতো জরুরী পরিষেবাগুলির চলাচলে কোনও বিধিনিষেধ থাকছে না বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

  • 28 Dec 2021 08:36 PM (IST)

    দিল্লিতে আক্রান্ত ৪৯৬, কলকাতায় ২১৭, বড় শহরগুলির কোথায় কেমন পরিস্থিতি?

    মঙ্গলে বড় শহরগুলির কোথায় কেমন করোনা পরিস্থিতি?

    রাজধানী দিল্লিতে মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়েছেন ৪৯৬ জন। ৪ জুনের পর এটিই সর্বোচ্চ সংক্রমণ দিল্লিতে।

    মুম্বই শহরে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৭৭ জন।

    কলকাতায় করোনায় আক্রান্ত হয়েছেন ২১৭ জন।

    বেঙ্গালুরুতে সংক্রমণের খোঁজ মিলেছে ২৬৯ জনের শরীরে।

    চেন্নাইয়ে আক্রান্তের সংখ্যা ১৯৪ জন।

  • 28 Dec 2021 08:32 PM (IST)

    মহারাষ্ট্রে করোনার লম্বা লাফ, শুধু মুম্বইতেই আক্রান্ত ১৩৭৭

    মহারাষ্ট্রে লম্বা লাফ করোনার। পরিস্থিতি ক্রমেই উদ্বেগজনক রূপ নিচ্ছে। বিগত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৭২ জন। এর মধ্যে অর্ধেকেরও বেশি মুম্বইয়ে। মুম্বইয়ে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৭৭। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৮০৯।

  • 28 Dec 2021 08:27 PM (IST)

    ১৫ জানুয়ারির পর সম্পূর্ণ টিকাকরণ ছাড়া ঢোকা যাবে না সর্বজনীন জায়গায়, নির্দেশিকা জারি পঞ্জাবে

    সোমবারই পঞ্জাব সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল, পরিস্থিতি এখনও সেখানে উদ্বেগজনক নয়। তাই এখনই সেখানে কোনও কড়াকড়ির কথা ভাবছে না পঞ্জাব সরকার। কিন্তু তার ২৪ ঘণ্টা যেতে না যেতেই সিদ্ধান্ত থেকে পুরোপুরি ১৮০ ডিগ্রি ঘুরে গেল পঞ্জাব সরকার। ১৫ জানুয়ারি থেকে যাঁদের সম্পূর্ণ টিকাকরণ হয়নি, তাঁরা কোনও সর্বজনীন জায়গায় যেতে পারবেন না। মঙ্গলবার এমনটাই নির্দেশিকা জারি করেছে পঞ্জাব সরকার।

  • 28 Dec 2021 07:42 PM (IST)

    প্রিকশন ডোজ়ে কি কর্বেভ্যাক্স ও কোভোভ্যাক্স? সিদ্ধান্ত কয়েকদিনের মধ্যেই

    দুটি নতুন করোনা টিকা কর্বেভ্যাক্স (Corbevax) এবং কোভোভ্যাক্সকে (Covovax) মঙ্গলবারই জরুরিকালীন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। দেশের করোনা মোকাবিলায়, বিশেষ করে এই ওমিক্রন (Omicron Variant) পরিস্থিতির মধ্যে এই দুই টিকা ভারতের টিকাকরণে আরও গতি আনবে বলে আশা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এদিকে ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে করোনার টিকার তৃতীয় ডোজ় বা প্রিকশন ডোজ় (Precaution dose) দেওয়ার প্রক্রিয়া। এ ক্ষেত্রে নতুন দুই টিকাকে ব্যবহার করা যেতে পারে কিনা, তা নিয়ে বিবেচনা করা হচ্ছে বলে সূত্রের খবর। আগামী কয়েক দিনের মধ্যেই এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ওয়াকিবহাল সূত্র মারফত জানা গিয়েছে।

  • 28 Dec 2021 07:20 PM (IST)

    হিমাচলের স্কুলে করোনায় আক্রান্ত ১৩ পড়ুয়া

    হিমাচল প্রদেশের বিলাসপুর জেলার একটি স্কুলের ১৩ জন পড়ুয়া কোভিড -১৯ পজিটিভ। বিলাসপুর জোনাল হাসপাতালের মেডিকেল অফিসার মঙ্গলবার এ কথা জানিয়েছেন।

  • 28 Dec 2021 06:29 PM (IST)

    ভায়াল খোলার ৪ ঘণ্টা পর আর ব্যবহার নয়, বেসরকারি হাসপাতালগুলির জন্য নির্দেশিকা কর্ণাটকে

    কর্ণাটকে বেসরকারি হাসপাতালগুলির জন্য জারি করা হয়েছে নয়া নির্দেশিকা। এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ভ্যাকসিনের একটি ভায়াল খোলার পর তা আর পুনরায় ব্যবহারের জন্য রাখা যাবে না। একটি ভায়াল খোলার চার ঘণ্টার মধ্যে সেটিকে ব্যবহার করে ফেলতে হবে।

  • 28 Dec 2021 06:26 PM (IST)

    মরু শহরে বাড়ছে করোনা, ব্যাহত হতে পারে দুবাই এক্সপো

    সংযুক্ত আরব আমিরশাহীর করোনা পরিস্থিতি ফের উদ্বেগজনক হয়ে উঠছে। এই পরিস্থিতিতে অনিশ্চয়তা তৈরি হয়েছে দুবাইয়ে এক্সপো ২০২০ নিয়ে। কোটি কোটি টাকার এই বিশাল আন্তর্জাতিক মেলা কর্তৃপক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে এক্সপোর বেশ কিছু এলাকা বন্ধ হয়ে যেতে পারে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে। দুবাইয়ের এক্সপো ২০২০-র তরফে জানানো হয়েছে, কর্মীদের মধ্যে ভাইরাসের সংক্রমণ দেখায় মেলার কিছু অংশকে স্যানিটাইজ়েশনের জন্য সাময়িকভাবে বন্ধ করতে হতে পারে। তবে ঠিক কোন জায়গায় সংক্রমণের খোঁজ মিলেছে, সেই সম্পর্কে বিশদে কিছু জানানো হয়নি।

  • 28 Dec 2021 06:20 PM (IST)

    বাংলাদেশেও শুরু হবে বুস্টার ডোজ়, পাবেন 'ফ্রন্টলাইন ওয়ার্কার' ও ষাটোর্ধ্ব প্রবীণরা

    বাংলাদেশেও শুরু হচ্ছে করোনা টিকার বুস্টার ডোজ় দেওয়ার প্রক্রিয়া। বাংলাদেশে এই মাসে জিম্বাবোয়ে থেকে ফেরা দুই ক্রিকেটারের শরীরে ওমিক্রনের খোঁজ মিলেছে। কিন্তু এখনও সে দেশে গোষ্ঠী সংক্রমণের কোনও চিহ্ন নেই বলেই জানিয়েছে বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রক। এই পরিস্থিতিতে সে দেশের ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ষাটোর্ধ্ব প্রবীণ, যাঁরা কমপক্ষে ছয় মাস আগে দ্বিতীয় ডোজ় নিয়েছেন, তাঁদের বুস্টার ডোজ় দেওয়া হবে বলে জানানো হয়েছে।

  • 28 Dec 2021 05:45 PM (IST)

    অনলাইনের পাশাপাশি টিকাকরণ কেন্দ্রে গিয়েও ছোটদের টিকার স্লটবুক করা যাবে

    ৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ছোটদের টিকাকরণ। ১৫ বছর থেকে ১৮ বছর বয়সিদের করোনা টিকা দেওয়া হবে। এ ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্টগুলি অনলাইন  অথবা অনসাইটে অর্থাৎ, টিকাকরণ কেন্দ্রে গিয়ে বুক করা যেতে পারে। টিকাকরণ কেন্দ্রগুলিতে গিয়ে বুকিংয়ের ক্ষেত্রে টিকা দেওয়ার স্লট কতগুলি বাকি রয়েছে, তার সাপেক্ষে স্লট বুকিং করা যাবে। মঙ্গলবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

  • 28 Dec 2021 05:39 PM (IST)

    মহারাষ্ট্রের মিরাজ মেডিকেল কলেজের ১৮ ছাত্রী করোনায় আক্রান্ত

    মহারাষ্ট্রের সাংলি জেলার মিরাজের সরকারি মেডিকেল কলেজের অন্তত ১৮ জন এমবিবিএস ছাত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন সে রাজ্যের এক শীর্ষ আধিকারিক। তিনি জানিয়েছেন, আক্রান্ত ডাক্তারি পড়ুয়াদের সম্পূর্ণ টিকাকরণ হয়ে গিয়েছিল। যদিও ওই মেডিকেল ছাত্রীদের বেশিরভাগই মূলত উপসর্গহীন এবং তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাঁদের কলেজের সঙ্গে সংযুক্ত হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই মেডিকেল কলেজের ৪৫ জন পড়ুয়ার আরটিপিসিআর পরীক্ষা করা হয়েছিল। এখনও পর্যন্ত ১৮ জনের রিপোর্ট পজিটিভ এসেছে।

  • 28 Dec 2021 05:02 PM (IST)

    পুদুচেরিতে ওমিক্রনে আক্রান্ত ২

    এবার পুদুচেরিতেও ঢুকে পড়ল ওমিক্রন। মঙ্গলবার পুদুচেরিতে দুই জনের শরীরে মিলল ওমিক্রনের খোঁজ। পুদুচেরি স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, রোগীদের মধ্যে একজন ৮০ বছর বয়সি এক বৃদ্ধ, অন্যজন ২০ বছর বয়সি এক যুবতি।

  • 28 Dec 2021 04:54 PM (IST)

    ষাটোর্ধ্ব নাগরিকদের প্রিকশন ডোজ় নিতে লাগবে না 'মেডিকেল সার্টিফিকেট'

    ১০ জানুয়ারি থেকে দেশব্যাপী শুরু হবে করোনা টিকাকরণের এক নতুন অধ্যায়। শুরু হবে করোনা টিকার তৃতীয় ডোজ় অর্থাৎ, প্রিকশন ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। প্রাথমিকভাবে যাঁরা প্রথম সারির করোনা যোদ্ধা এবং ষাটোর্ধ্ব প্রবীণ, যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের দেওয়া হবে প্রিকশন ডোজ়। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ষাটোর্ধ্ব কোমর্বিডিটি রয়েছে এমন প্রবীণদের কোনওরকম মেডিকেল সার্টিফিকেট জমা দিতে হবে না প্রিকশন ডোজ়ের জন্য।

  • 28 Dec 2021 04:38 PM (IST)

    লড়াই থেমে যাবে ওমিক্রনের! চার নতুন অ্যান্টিবডির খোঁজ পেয়ে আশা জাগছে গবেষকদের

    শুরুতে ভাইরাসটাকেই চিনতে বেগ পেতে হয়েছিল গবেষকদের। আর সেই করোনা ভাইরাস যতই দিন যাচ্ছে, তত রূপ বদলাচ্ছে। ডেল্টার দাপাদাপি শেষ না হতেই কার্যত গোটা বিশ্বকে কাবু করে ফেলেছে আরও এক নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)। সেই ভ্যারিয়েন্টকে কী ভাবে পরাস্ত করা যায়, এই নিয়েই নিরন্তর গবেষণা চলছে। এবার এবার মার্কিন বিশেষজ্ঞরা খুঁজে বের করলেন এমন এক অ্যান্টিবডি (Antibody), যা ওমিক্রনকেও কাবু করতে পারে।

    তবে শুধু ওমিক্রন নয়, পরবর্তীতে যদি ভাইরাসের আরও কোনও নতুন রূপ বেরিয়ে আসে তাদের সঙ্গেও লড়াই করতে পারবে ওই সব অ্যান্টিবডি। এর ফলে নতুন টিকা বা আর উন্নত মানের ওষুধ আবিষ্কার করার ক্ষেত্রে সুবিধা হবে বলেই মনে করছেন গবেষকরা। আলাদাভাবে ভ্যারিয়েন্টগুলির সঙ্গে লড়াই করার হাতে তেমন কোনও টিকা বা ওষুধ নেই। তাই ভাইরাসের অধিক শক্তিশালী নতুন রূপগুলি নিয়ে চিন্তা বাড়ছে চিকিৎসকদের।

    আরও পড়ুন : Omicron Variant: লড়াই থেমে যাবে ওমিক্রনের! চার নতুন অ্যান্টিবডির খোঁজ পেয়ে আশা জাগছে গবেষকদের

  • 28 Dec 2021 04:09 PM (IST)

    ভোটকর্মীরাও 'ফ্রন্টলাইন ওয়ার্কার', পাবেন প্রিকশন ডোজ়

    ১০ জানুয়ারি থেকে করোনা টিকার তৃতীয় ডোজ় বা প্রিকশন ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। আর এই প্রক্রিয়ায়, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে যে ভোটকর্মীদের পাঠানো হবে, তাদের মধ্যেও যাঁরা যোগ্য অর্থাৎ, টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৯ মাস হয়ে গিয়েছে, তাঁরাও প্রিকশন ডোজ় পাবেন। এ ক্ষেত্রে ভোটকর্মীদেরও 'ফ্রন্টলাইন ওয়ার্কার' হিসেবে বিবেচনা করা হবে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

  • 28 Dec 2021 03:06 PM (IST)

    লড়াই থেমে যাবে ওমিক্রনের! চার নতুন অ্যান্টিবডির খোঁজ পেয়ে আশা জাগছে গবেষকদের

    শুরুতে ভাইরাসটাকেই চিনতে বেগ পেতে হয়েছিল গবেষকদের। আর সেই করোনা ভাইরাস যতই দিন যাচ্ছে, তত রূপ বদলাচ্ছে। ডেল্টার দাপাদাপি শেষ না হতেই কার্যত গোটা বিশ্বকে কাবু করে ফেলেছে আরও এক নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)। সেই ভ্যারিয়েন্টকে পরাস্ত করা যায়, এই নিয়েই নিরন্তর গবেষণা চলছে। এবার এবার মার্কিন বিশেষজ্ঞরা খুঁজে বের করলেন এমন এক অ্যান্টিবডি (Antibody), যা ওমিক্রনকেও কাবু করতে পারে। তবে শুধু ওমিক্রন নয়, পরবর্তীতে যদি ভাইরাসের আরও কোনও নতুন রূপ বেরিয়ে আসে তাদের সঙ্গেও লড়াই করতে পারবে ওই সব অ্যান্টিবডি। এর ফলে নতুন টিকা বা আর উন্নত মানের ওষুধ আবিষ্কার করার ক্ষেত্রে সুবিধা হবে বলেই মনে করছেন গবেষকরা। আলাদাভাবে ভ্যারিয়েন্টগুলির সঙ্গে লড়াই করার হাতে তেমন কোনও টিকা বা ওষুধ নেই। তাই ভাইরাসের অধিক শক্তিশালী নতুন রূপগুলি নিয়ে চিন্তা বাড়ছে চিকিৎসকদের।

    বিস্তারিত পড়ুন Omicron Variant: লড়াই থেমে যাবে ওমিক্রনের! চার নতুন অ্যান্টিবডির খোঁজ পেয়ে আশা জাগছে গবেষকদের

  • 28 Dec 2021 02:51 PM (IST)

    নির্বাচন পিছিয়ে দেওয়ার চেষ্টা করছে বিজেপি, অভিযোগ মুখ্যমন্ত্রীর

    ওমিক্রন নিয়ে উদ্বেগের মাঝেই, করোনার নতুন ভ্যারিয়েন্টকে রাজনৈতি হাতিয়ার করলেন ছত্তীশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল। তিনি জানিয়েছেন, দেশের অল্প কিছু সংখ্যাক ওমিক্রন আক্রান্তরে খোঁজ পাওয়া গিয়েছে, এই কারণে বিজেপি কি নির্বাচন পিছিয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে। অনেকে এমনটাই বলছেন বলে দাবি বাঘেলের। তিনি বলেন, নির্বাচন কমিশনের মত নিরপেক্ষ সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে, কারণ প্রধানমন্ত্রীর দফতর নির্বাচন কমিশনকে বৈঠকে ডাকছে।

  • 28 Dec 2021 01:14 PM (IST)

    করোনা মোকাবিলায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একই সঙ্গে ছাড়পত্র পেল দু’টি টিকা

    করোনা প্রতিরোধে আরও একধাপ এগোল দেশ। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) আরও দু’টি টিকায় ছাড়পত্র দিল। এবার ভারতে অনুমোদন পেল কর্বেভ্যাক্স ও কোভোভ্যাক্স। একইসঙ্গে অ্যান্টি ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরেও অনুমোদন দিয়েছেন সিডিএসসিও। টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, কর্বেভ্যাক্স ভারতে তৈরি প্রথম ‘আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন’। হায়দরাবাদের সংস্থা বায়োলজিকাল-ই এটি তৈরি করেছে। এই ভ্যাকসিনের হাত ধরে টিকা তৈরিতে হ্যাটট্রিক করল ভারত। এটি ভারতে তৈরি তৃতীয় টিকা।

  • 28 Dec 2021 12:29 PM (IST)

    স্থিতিশীল রইল সংক্রমণ! এক ধাক্কায় অনেকটাই কম দৈনিক মৃত্যুর সংখ্যা

    গোটা দেশের সার্বিক করোনাগ্রাফে সামান্য পরির্বতন লক্ষ্য করা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৩৫৮ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৬ হাজার ৫৩১ জন। যা গতকালের তুলনায় আরও একটু কম। একদিনে করোনার বলি হয়েছেন ২৯৩ জন।একদিনে সক্রিয় রোগীর সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়েছে । দৈনিক আক্রান্ত হয়েছেন ৩৮৫ জন। মোট ৭৫ হাজার ৪৫৬ জন সক্রিয় রোগী রয়েছেন। এদিকে,দেশে ৬ হাজার ৪৫০ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৩৭ হাজার ৪৯৫ জন করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন।

    বিস্তারিত পড়ুন: স্থিতিশীল রইল সংক্রমণ! এক ধাক্কায় অনেকটাই কম দৈনিক মৃত্যুর সংখ্যা

  • 28 Dec 2021 10:48 AM (IST)

    ওমিক্রন আক্রান্তের সংখ্যায় শীর্ষে মহারাষ্ট্র, দ্বিতীয় স্থানে দিল্লি

    দেশে ক্রমশই বেড়ে চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যার নিরিখে শীর্ষে মহারাষ্ট্র। তারপরই রয়েছে রাজধানী দিল্লি। মঙ্গলাবারের পরিসংখ্যান অনুযায়ী মহারাষ্ট্রে ১৬৭ জনের ওমিক্রন ধরা পড়েছে। দিল্লিতে আক্রান্তের সংখ্যা ১৬৫।  সরকারি সূত্রে খবর, এখনও অবধি ১৮৬ জন ওমিক্রন সংক্রমণের পর সুস্থ হয়ে উঠেছেন।

  • 28 Dec 2021 09:14 AM (IST)

    দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৬০০ পার

    ওমিক্রন আতঙ্ক ক্রমেই মাথা চাড়া দিয়ে উঠছে। করোনার এই নতুন ভ্যারিয়েন্ট শুধুমাত্র ভারতেই নয় বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি করেছে। দেশেও লাফিয়ে বাড়ছে ওমিক্রন সংক্রমণ। জানা গিয়েছে, ইতিমধ্যেই দেশের ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৬০০ পেরিয়েছে। একলাফে বেড়েছে সংক্রমণের হারও। জানা গিয়েছে, সোমবার মোট ১৩৫ জনের দেহে ওমিক্রন ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

Published On - Dec 28,2021 9:09 AM

Follow Us: