Covid Restriction: মেলাতে আপত্তি নেই রাজ্যের, বাকি বিধিনিষেধ বাড়ল ৩১ জানুয়ারি পর্যন্ত

Covid in Bengal: বিয়ে বাড়িতে আগে ৫০ জনের জমায়েতের অনুমতি ছিল। ১৬ জানুয়ারি থেকে তা বাড়িয়ে ২০০ জন করা হচ্ছে।

Covid Restriction: মেলাতে আপত্তি নেই রাজ্যের, বাকি বিধিনিষেধ বাড়ল ৩১ জানুয়ারি পর্যন্ত
সরস মেলা ২০২১। ছবি ফেসবুক।

কলকাতা: রাজ্যে কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হল ৩১ জানুয়ারি পর্যন্ত। শনিবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। আগের যা নিয়ম আপাতত তাই বহাল থাকছে। একইসঙ্গে দু’টি ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। বিয়ে বাড়িতে আগে ৫০ জনের জমায়েতের অনুমতি ছিল। ১৬ জানুয়ারি থেকে তা বাড়িয়ে ২০০ জন করা হচ্ছে। অন্যদিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ নির্দেশ মেলা নিয়ে। নবান্ন জানিয়ে দিয়েছে মেলার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা থাকছে না। খোলা আকাশের নিচে বিধিনিষেধ মেনে মেলার আয়োজন করা যেতেই পারে। একইসঙ্গে বলা হয়েছে, সবসময় মাস্ক পরে থাকা, শারীরিক দূরত্ববিধি মেনে চলা, সবরকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বর্তমান যে করোনা পরিস্থিতি সে কথা মাথায় রেখে বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হবে, এটা প্রত্যাশিত ছিল। বিশেষ করে চার পুরনিগমের ভোটও তিন সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে এই করোনার কারণেই। কিন্তু তাৎপর্যপূর্ণভাবে মেলার ক্ষেত্রে বিশেষ কোনও কড়াকড়ির পথে হাঁটল না রাজ্য সরকার। গঙ্গাসাগর মেলা হই হই করে চলছে। এরপর কলকাতা বইমেলা রয়েছে। এছাড়াও বিভিন্ন জেলায় গ্রামীণ মেলা তো থাকছেই। রয়েছে জেলায় জেলায় ফুল মেলা, পুস্তকমেলা, পৌষমেলা আরও অনেক কিছুই।

নবান্নের যে নির্দেশিকা তাতে বলা হয়েছে, মেলা করা যেতে পারে সমস্তরকম স্বাস্থ্যবিধি মেনে। খোলা আকাশের নিচে মেলা হবে। যদিও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মেলা আবার স্বাস্থ্যবিধি মেনে কীভাবে করা সম্ভব সেটাই স্পষ্ট নয়। মেলা শব্দের মধ্যেই তো বিধি ভাঙার আহ্বান লুকিয়ে থাকে। মেলা মানেই হাজার হাজার মানুষের জমায়েত, বাঁধন খোলা হইচই।

তবে মাঘ, ফাল্গুন। ভরা বিয়ের মরসুম। বিয়েতে ৫০ জনের বদলে একসঙ্গে সর্বোচ্চ ২০০ জনের উপস্থিতিতে ছাড় পাওয়ায় খুশি অনেকেই। আগামী ৩১ জানুয়ারি অবধি বিয়েবাড়িতে একসঙ্গে সর্বোচ্চ ২০০ জনের উপস্থিতিতে ছাড় দিয়েছে নবান্ন। এছাড়া যে অনুষ্ঠান বাড়িতে মোট আসন সংখ্যার ৫০ শতাংশ লোক বা তার কম নিয়ে অনুষ্ঠান করা যেতে পারে।

আরও পড়ুন:  TV9 বাঙালিয়ানা: জগৎসভায় বাঙালির আসন আজ কোথায়? বছরভর দেখুন বাঙালিয়ানার কাল-আজ-কাল নিয়ে বিশেষ অনুষ্ঠান

আরও পড়ুন: Municipal Corporation Election 2022: পিছিয়ে গেল বাইশের ভোট, চার পুরনিগমে ১২ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঘোষণা কমিশনের

Published On - 4:16 pm, Sat, 15 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla