৬ দিনে টিকা দেওয়ার নিয়মে তিনবার বদল, কালীঘাটে টিকা না পেয়ে ক্ষোভে ফেটে পড়লেন সাধারণ মানুষ

Covid Vaccine: হাজরা রোডে ৭৩ নম্বর ওয়ার্ডের আরবান প্রাইমারি হেলথ সেন্টার। পুরসভার এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেই চলছে করোনার টিকাকরণ।

৬ দিনে টিকা দেওয়ার নিয়মে তিনবার বদল, কালীঘাটে টিকা না পেয়ে ক্ষোভে ফেটে পড়লেন সাধারণ মানুষ
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 1:22 PM

কলকাতা: ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত বিশৃঙ্খলার অভিযোগ উঠল কালীঘাটে। কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে এই বিশৃঙ্খলার অভিযোগ ঘিরে তুমুল গোলমাল বাধে শনিবার। অভিযোগ টিকা দেওয়ার ক্ষেত্রে ছ’ দিনে তিনবার নীতি বদল করা হয়েছে। ফলে দূর দূরান্ত থেকে টিকা নিতে এসে চরম হয়রানির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। এই নিয়েই শনিবার ক্ষোভে ফেটে পড়েন টিকাপ্রার্থীরা।

হাজরা রোডে ৭৩ নম্বর ওয়ার্ডের আরবান প্রাইমারি হেলথ সেন্টার। পুরসভার এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেই চলছে করোনার টিকাকরণ। প্রতিদিনই সকাল থেকে লম্বা লাইন পড়ে সাধারণ মানুষের। টিকাপ্রার্থীদের অভিযোগ, গত ছ’ দিনে তিনবার ভ্যাকসিন দেওয়ার নিয়ম নীতিতে বদল এনেছে কর্তৃপক্ষ। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি সাঁটিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্যকেন্দ্রের দেওয়ালে। রোজ রোজ নিয়ম বদলের ফলে অনেকেই দিনের পর দিন টিকা পাচ্ছেন না বলে অভিযোগ। শনিবার এই নিয়েই ক্ষোভে ফেটে পড়েন টিকার লাইনে দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষ। চিৎকার চেঁচামেচি শুরু হয়। পুরসভার স্বাস্থ্যকর্মীদের সঙ্গে বচসা ও হাতাহাতির পরিস্থিতিও তৈরি হয়। তুমুল বিশৃঙ্খলা সামাল দিকে কালীঘাট থানা থেকে হাজির হয় পুলিশ।

অভিযোগ, গত ১৪ অগস্ট স্বাস্থ্যকেন্দ্র থেকে বলা হয়েছিল অড- ইভেন পদ্ধতি মেনে কোভিশিল্ডের ডোজ় দেওয়া হবে। জানানো হয়েছিল, সোমবার, বুধবার ও শুক্রবার টিকার দ্বিতীয় ডোজ় দেওয়া হবে। মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার দেওয়া হবে টিকার প্রথম ডোজ়। কিন্তু ১৭ অগস্ট আচমকাই সেই নিয়মে বদলের কথা ঘোষণা করা হয়। বলা হয়, সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শুক্রবার টিকার প্রথম ডোজ় মিলবে এই স্বাস্থ্যকেন্দ্র থেকে। বুধবার ওশনিবার দেওয়া হবে দ্বিতীয় ডোজ়। কিন্তু ১৯ অগস্ট ফের নতুন নিয়মের কথা জানানো হয় বলে অভিযোগ। বলা হয়, আগামী ২৩ অগস্ট থেকে প্রত্যেকদিনই টিকাকরণ হবে। সকাল ১০টা থেকে বিকেল ৩টে অবধি টিকার প্রথম ডোজ় দেওয়া হবে। অন্যদিকে বিকেল ৩টে থেকে ৪টে অবধি দেওয়া হবে দ্বিতীয় ডোজ়।

ভ্যাকসিন নিতে এসে এক মহিলা জানান, হঠাৎ করে এখন বলছে ভ্যাকসিনের প্রথম ডোজ় এদিন দেবে না। শুধুই দ্বিতীয় ডোজ়। অপর এক অভিযোগকারী জানান, “সোমবার, বৃহস্পতিবার ও শনিবার প্রথম ডোজ় দেওয়া হবে বলে আমাদের জানানো হয়েছিল। এখন বলছে সবই উল্টো। রাতারাতি ওরা নিয়ম বদলে ফেলেছে।” এত নিয়ম বদলালে মুশকিল অভিযোগ তুলে শুরু হয় চরম বিশৃঙ্খলা। পরিস্থিতি সামাল দিতে অবশেষে এসে পৌঁছতে হয় কালীঘাট থানার পুলিশকে। এমনকী এখানে হাতাহাতির মতো পরিস্থিতিও তৈরি হয় বলে অভিযোগ ওঠে। স্বভাবতই এই ঘটনার জেরে জলাঞ্জলি দেওয়া হয় কোভিড বিধি। যে সংক্রমণ রুখতে মানুষ টিকার জন্য লম্বা লাইন দিচ্ছেন, দিনভর লড়াই করছেন সেই টিকা নিতে এসেই বিপদের ঝুঁকি আরও বেড়ে যাচ্ছে। আরও পড়ুন: ‘মৃতদের মধ্যে ১৬ জনই তৃণমূলকর্মী, উদ্বিগ্ন নয় তৃণমূল’