West Bengal Municipal Election Results 2022 : অপরাজিত বাম, তাহেরপুরকে মডেল করে ঘুরে দাঁড়াবে লাল ফৌজ?

Municipal Election Results 2022 : নদিয়ার তাহেরপুর পুরসভায় অপরাজিত বাম। ১৯৯৬ সাল থেকে ২০২২ পর্যন্ত টানা ২৬ বছর এই পুরসভা বামেদের দখলেই থেকে এসেছে।

West Bengal Municipal Election Results 2022 : অপরাজিত বাম, তাহেরপুরকে মডেল করে ঘুরে দাঁড়াবে লাল ফৌজ?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 10:39 PM

কলকাতা : বুধবার ১০৮ টি পুরসভার ফলাফল প্রকাশিত হল। তৃণমূলের সবুজ ঝড়ে মাথা তুলে দাঁড়াতে পারেনি অন্য কোনও রাজনৈতিক দল। তবে সেই ঝড়ে নিভু নিভু করেও জ্বলছে বামেদের প্রদীপ। ১০৮ টি পুরসভার মধ্যে একটি পুরসভা নিজেদের দখলে রাখতে সক্ষম হয়েছে বামপন্থীরা। পশ্চিমবঙ্গে বহুদিন আগেই প্রাসঙ্গিতা হারিয়েছে বামপন্থীরা। পুরসভা ভোট থেকেই পতনের সূচনা বামেদের। তারপরে ২০১১ সালের বিধানসভা নির্বাচনে মমতার ব্যাটিংয়ে একেবারে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে লাল শিবির। উল্লেখ্য, কিছুদিন আগেই শিলিগুড়ি পৌরনিগমের ফলাফল প্রকাশিত হয়েছিল। সেখানে এতদিনের বাম দুর্গেও পতন ঘটে। এতদিনের বামেদের গড় হাতছাড়া হয়ে যায়। তৃণমূলের ঝুলিতে যায় শিলিগুড়ি পুরনিগম। এই প্রথমবারের জন্য তৃণমূল একক ভাবে বোর্ড গঠন করেছে শিলিগুড়িতে। এমতাবস্থায় নদিয়ার তাহেরপুর পুরসভায় নিজেদের ঘাঁটি ধরে রাখা একটি বড় জয় লাল ফৌজের কাছে। তাহেরপুর বরাবরই বামেদের গড় ছিল। ১৯৯৬ থেকে ২০২২ অবধি টানা ২৬ বছর তাহেরপুরে বামেদের রাজত্ব। গত পুরসভা নির্বাচনেও বামেদের দখলেই ছিল তাহেরপুর পুরবোর্ড।

গত ২৭ ফেব্রুয়ারি নির্বাচন হয় ১০৮ টি পুরসভা নির্বাচনে। সেদিন নির্বাচন অনুষ্ঠিত হয় নদিয়ার তাহেরপুর পুরসভাতেও। আজ তার ফলাফল প্রকাশ হয়েছে। বামেরা সেখানে নিজেদের জয় ধরে রাখতে পেরেছে। নদিয়ার তাহেরপুর পুরসভায় ওয়ার্ড সংখ্যা ১৩ টি। তার মধ্যে বামেরা পেয়েছে ৮ টি আসন। তৃণমূল পেয়েছে ৫ টি। যেখানে রাজ্য জুড়ে তৃণমূলের ঝড়ে মাথা তুলে দাঁড়াতে পারেনি কোনও রাজনৈতিক দলই। সেখানে বামেদের নিজের গড় ধরে রাখতে পারা একটি বড় বিষয়।

নদিয়ার পাশাপাশি রাজ্য জুড়ে অন্যান্য পুরসভায় সংখ্য়াগরিষ্ঠতা না পেলেও কয়েকটি আসন নিজেদের ঝুলিতে ভরতে পেরেছে বামেরা। কোচবিহার পুরসভায় বামেরা ২ টি, জলপাইগুড়ি পুরসভায় ১ টি, উত্তর দিনাজপুরের ইসলামপুর পুরসভায় ১ টি, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট পুরসভায় ২ টি, মুর্শিদাবাদের জঙ্গিপুর পুরসভায় ৩ টি করে আসন পেয়েছে। উত্তর ২৪ পরগনায় সব মিলিয়ে ১৫ টি আসন নিজেদের নামে করতে পেরেছে লাল ফৌজ। উত্তর ২৪ পরগনার গারুলিয়াতে ১ টি আসন, কামারহাটিতে ২ টি, উত্তর দমদমে ১ টি, গোবরডাঙায় ১ টি, বারাসতে ৩ টি, নিউ বারাকপুরে ১ টি, মধ্যমগ্রামে ৪ টি এবং অশোকনগর-কল্যাণগড়ে ২ টি করে আসন পেয়েছে বামেরা। হাওড়া জেলার উলুবেড়িয়া পুরসভায় ১ টি আসন পেয়েছে বামেরা। হুগলি জেলার সবকটি পুরসভা মিলিয়ে মোট ৮টি আসন জিতেছে বামেরা।

১৯৯৬ সাল থেকে তাহেরপুর বামেদের শক্ত ঘাঁটি হলেও ছবিটা কিছুটা বদলেছিল ২০১৯ সালের ভোটে। তাহেরপুরের পুরসভার ১৩ টি ওয়ার্ডের মধ্যে ১২ টিতেই এগিয়ে ছিল বিজেপি। ২০১৯ এর লোকসভা নির্বাচনে ভোটপ্রাপ্তির হারে বামেরা ছিল তৃতীয় স্থানে। বিধানসভা নির্বাচনে অধিকাংশ ওয়ার্ডে প্রথমে থাকে তৃণমূল। বামেরা থেকে যায় সেই তৃতীয় স্থানেই। ২০২২ সালের পুরসভা নির্বাচনে একটি আসন বাড়িয়ে ফের বোর্ড গঠনের পথে বামেরা। ।বামেদের এই জয়ের পর সিপিএম নেতা সুজন চক্রবর্তী সাংবাদিক বৈঠক করে বলেছেন, “সবরকমভাবে রুখে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। এইরকম পরিস্থিতিতেও জনগণ নিজেদের ভোট নিজেরা দিয়েছেন এবং বামেদের ভোট দিয়েছেন। এর জন্য তাঁদের স্যালুট জানাই। ” তবে এই তাহেরপুরই কি হবে বামেদের নিজের অস্তিত্ব ফিরে পাওয়ার মডেল?

আরও পড়ুন : West Bengal Municipal Election Results 2022: ১০৮ পুরসভা নির্বাচন ‘মমতাময়’, জেনে নিন আপনার জেলার বিস্তারিত ফল