ইয়াসের ক্ষতি পূরণে বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণার সম্ভাবনা, আজ বাংলা-ওড়িশায় প্রধানমন্ত্রী! কুলাইকুণ্ডায় মমতার সঙ্গে বৈঠক

ইয়াসে (Cyclone Yaas) বিধ্বস্ত এলাকাগুলিকে দেখতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গেও তাঁর বৈঠক হওয়ার কথা।

ইয়াসের ক্ষতি পূরণে বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণার সম্ভাবনা, আজ বাংলা-ওড়িশায় প্রধানমন্ত্রী! কুলাইকুণ্ডায় মমতার সঙ্গে বৈঠক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 28, 2021 | 9:22 AM

কলকাতা: আমফানের পর তিনি রাজ্যে এসেছিলেন। এবার ইয়াসের (Cyclone Yaas) পরও বিধ্বস্ত এলাকাগুলিকে দেখতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শুক্রবার ওড়িশার বালেশ্বর এবং ভদ্রক পরিদর্শনের পর এ রাজ্যে আসার কথা তাঁর। প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে জানা গিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুণ্ডায় নামার কথা রয়েছে তাঁর। ইয়াসের দাপটে রাজ্যের ক্ষয়ক্ষতি নিয়ে সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গেও তাঁর বৈঠক হওয়ার কথা।

শুক্রবার প্রথমে দিল্লি থেকে ভুবনেশ্বর যাবেন প্রধানমন্ত্রী। সেখানে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর। তারপর আকাশপথে বালেশ্বর ও ভদ্রক পরিদর্শন করার কথা রয়েছে তাঁর। এখান থেকে আকাশপথে পূর্ব মেদিনীপুরের ওপর দিয়েই আসবেন প্রধানমন্ত্রী। দিঘা ও আশেপাশের বিধ্বস্ত এলাকা পরিদর্শন করে এসে কলাইকুণ্ডায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন তিনি। মূলত ক্ষতিপূরণ এলাকাগুলির জন্য আর্থিক প্যাকেজ নিয়েই আলোচনা হতে পারে এই বৈঠকে। আধ ঘণ্টার এই বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যসচিবও।

এদিকে, শুক্রবারই মুখ্যমন্ত্রী হিঙ্গলগঞ্জ, সাগর এবং দিঘার দুর্গত এলাকা পরিদর্শন করে প্রশাসনিক বৈঠক করবেন বলে কথা রয়েছে। শনিবার যাওয়ার কথা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। তবে প্রধানমন্ত্রী রাজ্যে আসায় পূর্ব নির্ধারিত সেই কর্মসূচিতে কিছুটা বদল আসতে পারে বলে মনে করা হচ্ছে। এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষ করে দিঘায় যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলার দুই মন্ত্রী সৌমেন মহাপাত্র এবং অখিল গিরি প্রধানমন্ত্রীর বৈঠকে উপস্থিত থাকবেন । ভার্চুয়ালি প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দেবেন রাজ্যের সেচ ও পিএইচপি দফতরের আধিকারিকরা।

ইয়াসে বিপর্যয়স্ত দিঘার ক্ষয়ক্ষতি নিয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করতে পারেন তিনি। ঝড়ে বিধ্বস্ত এলাকা ও জোয়ারে র জলোচ্ছ্বাসে ভেসে যাওয়া গ্রামগুলি পরিদর্শন করতে পারেন তিনি।

উল্লেখ্য, ইয়াস মোকাবিলায় রাজ্যকে ৪০০ কোটি টাকা দেওয়ার আশ্বাস দিয়েছে কেন্দ্র। ঘূর্ণিঝড় মোকাবিলায় অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশাকেও ৬০০ কোটি করে দেওয়া হয়েছে। এক্ষেত্রেও কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ‘দুয়ারে ত্রাণ’ নিয়ে যাচ্ছে রাজ্য, আপাতত বরাদ্দ ১০০০ কোটি, জানালেন মমতা

২০২০ সালের আমফানের পরও বাংলার বিধ্বস্ত এলাকা আকাশপথে পরিদর্শন করতে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র নোদী। গতবছর বসিরহাটে বৈঠকে বসেছিলেন মমতা-মোদী। সেবার তাঁদের সঙ্গে ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। এবারও থাকবেন তিনি।