কলকাতাকে ছয় জ়োনে ভাগ করে চলবে ইয়াস মোকাবিলা

এনডিআরএফের সাতটি টিম ইতিমধ্যেই কলকাতা পুরসভার (KMC) বিভিন্ন ওয়ার্ডে মোতায়েন করা হয়েছে।

কলকাতাকে ছয় জ়োনে ভাগ করে চলবে ইয়াস মোকাবিলা
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2021 | 12:22 PM

কলকাতা: ইয়াস (Cyclone Yaas) মোকাবিলায় মহানগরকে ছ’টি জো়নে ভাগ করল কলকাতা পুরসভা। প্রত্যেকটি জো়নের দায়িত্বে থাকছেন এক এক করে জনপ্রতিনিধি। সঙ্গে তাঁদের টিম। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে কলকাতায় কোনও রকম সমস্যা হলেই তা যাতে দ্রুততার সঙ্গে মোকাবিলা করা যায়, তার জন্যই এই পরিকল্পনা।

ইতিমধ্যেই কলকাতার ১৬টি বরোর দায়িত্ব দেওয়া হয়েছে প্রশাসকমণ্ডলীর সদস্যদের হাতে। এবার কলকাতাকে ইয়াস-বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার জন্য ভাগ করা হল ছ’টি জো়নে। উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, মধ্য কলকাতা, পূর্ব কলকাতা, যাদবপুর, টালিগঞ্জ, বেহালা-এই ছয় জো়নে ভাগ করা হয়েছে। প্রত্যেকেই একে অপরের সঙ্গে সমন্বয় রক্ষা করে কাজ করবে।

উত্তর কলকাতার দায়িত্বে রয়েছেন অতীন ঘোষ। দক্ষিণ কলকাতায় দেবাশিষ কুমার, পূর্ব কলকাতায় স্বপন সমাদ্দার, মধ্য কলকাতায় জীবন সাহা এবং তাপস রায়, টালিগঞ্জ ও যাদবপুরে অরূপ বিশ্বাস, বেহালায় তারক সিং। এই সাতজন কলকাতায় নিজ নিজ এলাকার পরিস্থিতি নিয়ে বরো এক্সিকিউটিভ, বরো কো-অর্ডিনেটর, পুরকর্মীদের সঙ্গে সমন্বয় রেখে পরিস্থিতি সামলাবেন।

আরও পড়ুন: দিঘা থেকে ৪৫০ কিমি দূরে ইয়াসের অবস্থান! কোন জেলাগুলিতে জারি হল লাল সতর্কতা, কোথায়ই বা কমলা সতর্কতা?

এনডিআরএফের সাতটি টিম ইতিমধ্যেই কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ডে মোতায়েন করা হয়েছে। পাশাপাশি বড়সড় বিপর্যয় হলে পানীয় জল সরবরাহ থেকে শুরু করে বিদ্যুৎ পরিষেবায় যাতে বিশেষ ভোগান্তি না হয় সে দিকে নজর দেওয়া হবে। একইসঙ্গে মূল রাস্তাগুলির উপর যদি গাছ ভেঙে পড়ে থাকে তার ডালপালা দ্রুত সরানোর ব্যবস্থা করা হবে। সবরকম ভাবেই পুরসভা ইয়াস মোকাবিলায় প্রস্তুত। কার্যত সোমবার থেকেই ২৪ ঘণ্টার জন্য কলকাতা পুরসভার কন্ট্রোল রুমের মাধ্যমে প্রতি মুহূর্তের মনিটরিং করা হবে। আপডেট অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশ পাঠানোর কাজও চলবে।

*** ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬। একইসঙ্গে ঘূর্ণিঝড়ের মোকাবিলয়া দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য বিদ্যুৎ দফতর, ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪