দিঘা থেকে ৩৭০ কিমি দূরে ইয়াসের অবস্থান! কোন জেলাগুলিতে জারি হল লাল সতর্কতা, কোথায়ই বা কমলা সতর্কতা?

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। বুধবার সকালেই তা আছড়ে পড়বে স্থলভাগে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, পূর্ব মেদিনীপুরে এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার।

দিঘা থেকে ৩৭০ কিমি দূরে ইয়াসের অবস্থান! কোন জেলাগুলিতে জারি হল লাল সতর্কতা, কোথায়ই বা কমলা সতর্কতা?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 25, 2021 | 12:38 PM

কলকাতা: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। বুধবার সকালেই তা আছড়ে পড়বে স্থলভাগে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, পূর্ব মেদিনীপুরে এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। দিঘা থেকে তার বর্তমান অবস্থান ৩৭০ কিমি দূরে।

স্থলভাগে আছড়ে পড়ার সময় এই ঝড়ের গতিবেগ থাকতে পারে সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার পর্যন্ত। ঝড়ের গতিপথ এখনও একই রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের বুলেটিনে বলা হয়েছে, ২৬ মে পারাদ্বীপ ও বালেশ্বরের মধ্যবর্তী এলাকা দিয়ে সর্বশক্তি নিয়ে বয়ে যাবে ইয়াস।

বুধবার লাল সতর্কতা জারি করা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। পাশাপাশি, কমলা সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়। সতর্কতায় বলা হয়েছে, বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদহ ও দার্জিলিঙে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় কড়া প্রস্তুতি নিয়েছে কলকাতা পুরসভা। বিধাননগর পৌরনিগমের বাগজোলা খালে লক গেটগুলির মেরামতির কাজ চলছে। আমফানের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই নিকাশি ব্যবস্থা ঠিক রাখার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতিমধ্যেই কলকাতা পুরসভা, সিইএসসি ও পূর্ব দফতর বৈঠক করেছে। ভার্চুয়াল ওই বৈঠকে উপস্থিত ছিল কলকাতা পুলিশও। পরিস্থিতি মোকাবিলায় ২০ টি দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ের পর বিদ্যুৎ পরিষেবা নিরবিচ্ছিন্ন রাখতে ২৫০ কর্মীকে প্রস্তুত রাখছে সিইএসসি।

আরও পড়ুন: Cyclone Yaas in West Bengal:ইয়াসের তোড়জোড় শুরু, মমতার প্রস্তুতি ‌সারা, এখন‌ কী হয়, কী হয় প্রমাদ গুনছে বাংলা

আমফানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় প্রস্তুত হচ্ছে পুরসভা। শহরের বিভিন্ন এলাকায় বিপজ্জনক গাছ কাটার কাজ শুরু হয়েছে। এছাড়াও সরানো হয়েছে হোর্ডিং, পোস্টার ও বিলবোর্ড।

♦♦♦ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।