Deer Skin: বেহালার ভ্যাটে পড়ে হরিণের ছাল, খবর পেয়ে ভিড় জমালেন অনেকেই

Deer Skin: সাধারণত হরিণের চামড়া বা ছাল অন্যান্য প্রাণীর চামড়ার তুলনায় একটু আলাদা। অনেক বেশি দামে সেগুলি পাচার হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Deer Skin: বেহালার ভ্যাটে পড়ে হরিণের ছাল, খবর পেয়ে ভিড় জমালেন অনেকেই
এই সেই হরিণের ছাল
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 06, 2022 | 9:42 AM

কলকাতা: ভ্যাটের সামনে পড়ে রয়েছে একটি মসৃণ চামড়ার মতো জিনিস। দেখেই ছুটে যান এলাকার মানুষজন। ভিড় জমান তাঁরা। হরিণের চামড়া বুঝতে পেরেই তাঁরা খবর দেন থানায়। ঘটনাস্থলে যায় পর্ণশ্রী থানার পুলিশ। চামড়া উদ্ধার করে নিয়ে যায় তারা। শুক্রবার পর্ণশ্রী থানার অন্তর্গত বেহালা ম্যানটন থেকে উদ্ধার হয় ওই ছাল। ১১৭ নম্বর জাতীয় সড়কের পাশে ময়লার ভ্যাট থেকে উদ্ধার করা হয় সেটিকে। প্রত্যক্ষদর্শীদের দাবি, সেটি আসল হরিণের চামড়াই ছিল। কারা ওখানে ও ভাবে ফেলে গেল সেই চামড়া, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

শুক্রবার দুপুরে ওই ছাল দেখতে বেহালা ম্যানটন সুপার মার্কেটের সামনে ভিড় জমে যায়। আধ ঘন্টা পরে হরিণের ছালটি উদ্ধার করে নিয়ে যায় পুলিশ। এর সঙ্গে কোনও পাচার চক্রের যোগ আছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

হরিণ শিকার ভারতে নিষিদ্ধ। হরিণের ছাল সাধারণত চড়া দামে পাচার হয়। অনেক পাচার চক্রও যুক্ত থাকে এর সঙ্গে। তাই শহরের অন্যতম ব্যস্ত এলাকায় ভ্য়াটের মধ্যে এ ভাবে হরিণের ছাল পড়ে থাকতে দেখে চাঞ্চল্য ছড়িয়েছে।

চলতি বছরেই এমন এক চক্র ধরা পড়ে কলকাতা। বড়বাজারে বিরল প্রজাতির হরিণের লোম দিয়ে চাদর বা শাল বিক্রি হওয়ার ঘটনা সামনে আসে। ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল সেল অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে হাতেনাতে ধরে ফেলে গত জানুয়ারি মাসে। এরকম অন্তত ২৭টি শাল উদ্ধার করা হয়েছিল। বছর তিনেক আগে কলকাতা থেকে হরিণের চামড়া পাচার হওয়ার ঘটনাও সামনে এসেছিল। ২০১৯ সালে ওই অভিযোগে বাবুঘাট থেকে দুজনকে গ্রেফতার করা হয়েছিল। তবে এ ভাবে রাস্তার ধারের ভ্যাট থেকে হরিণের ছাল উদ্ধার হওয়ার ঘটনা কার্যত নজিরবিহীন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla