Dengue: শহরে আরও এক প্রাণ কাড়ল ডেঙ্গু, সাবধান হোন! শক্তি বাড়াচ্ছে নয়া ‘আপদ’

Dengue: নতুন করে আক্রান্ত ৫০০। করোনার সঙ্গে রাজ্যে ডেঙ্গুর সংক্রমণ আরেক চিন্তার কারণ।

Dengue: শহরে আরও এক প্রাণ কাড়ল ডেঙ্গু, সাবধান হোন! শক্তি বাড়াচ্ছে নয়া 'আপদ'
শহরে ফের ডেঙ্গু প্রাণ কাড়ল মহিলার। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 8:40 PM

কলকাতা: শহরে ফের ডেঙ্গু (Dengue) প্রাণ কাড়ল মহিলার। এবার রিজেন্ট পার্কের বাসিন্দা মলি চক্রবর্তীর মৃত্যু হল ডেঙ্গুতে। হাসপাতাল সূত্রে খবর, গত ২৪ অক্টোবর থেকে পঞ্চসায়রের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মলি। বুধবার সেখানেই মৃত্যু হয় ৪৭ বছর বয়সী ওই মহিলার। সূত্রের খবর, ডেঙ্গুর পাশাপাশি কিডনির সমস্যাও ছিল চক্রবর্তীর। তবে ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসাবে ডেঙ্গুর উল্লেখ করা হয়েছে।

হু হু করে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে বাংলায়। গত সাতদিনে এক লাফে ৫০০ ছুঁয়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এর আগে কলকাতা পুরসভার বিএল সাহা রোডের ১১৬ নম্বর ওয়ার্ডে দীপালি দত্ত নামে ৩৬ বছর বয়সী এক তরুণীরও মৃত্যু হয় ডেঙ্গুতে। ষষ্ঠীর দিন মারা যান তিনি।

এরই মধ্যে ফের বুধবার ডেঙ্গুতে আরও একজনের মৃত্যুর খবর সামনে এসেছে। নেতাজি নগর রিজেন্ট পার্কের বাসিন্দা মলি চক্রবর্তী ডেঙ্গুর উপসর্গ নিয়ে পঞ্চসায়রের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। বুধবার চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, তাঁর কিডনির সমস্যা ছিল। অন্যান্য বেশ কিছু শারীরিক সমস্যা ছিল মলির। এরই মধ্যে শরীরে থাবা বসায় ডেঙ্গু। হু হু করে নামতে শুরু করে প্লেটলেট।

কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরে এখনও পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫০০ জন। গত বছরের তুলনায় ডেঙ্গু আক্রান্ত প্রায় ৬৮ শতাংশ কম। কলকাতা পুরসভার ৭, ৮, ৪ নম্বর বরো সবথেকে বেশি প্রভাবিত এই ডেঙ্গুতে।

ডেঙ্গুর উপসর্গ

যে কোনও রোগেরই উপসর্গ সম্পর্কে জ্ঞান থাকলে রোগ মোকাবিলার প্রথম ধাপটাই আপনি জেনে গেলেন। উপযুক্ত চিকিৎসা পরিষেবা পেতে সময় মতো রোগ নির্ণয় করা দরকার। চোখের ব্যথা, বমি বমি ভাব, মাথাব্যথা, বমি, হাড়ের ব্যথা, ফুসকুড়ি, পেশী ব্যথা, অস্বাভাবিক রক্তপাত, জয়েন্টে ব্যথা, ক্লান্তি বা অস্থিরতার মতো লক্ষণগুলি দেখা দিলে সতর্ক হোন। এগুলি ডেঙ্গুর উপসর্গ।

এক নজরে সংক্রমণের পরিসংখ্যান ২০-২৭ অক্টোবর কলকাতায় আক্রান্তের সংখ্যা ১১৪ জন ২০-২৭ অক্টোবর উত্তর ২৪ পরগনায় আক্রান্তের সংখ্যা ১৩৬ জন ২০-২৭ অক্টোবর দক্ষিণ ২৪ পরগনায় আক্রান্তের সংখ্যা ৩৪ ২০-২৭ অক্টোবর মালদায় আক্রান্তের সংখ্যা ৫০ ২০-২৭ অক্টোবর উত্তর দিনাজপুরে আক্রান্তের সংখ্যা ২৭ ২০-২৭ অক্টোবর হাওড়া আক্রান্তের সংখ্যা ২৬

বৃহস্পতিবার কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ বলেন, এই পরিস্থিতি মোকাবিলায় কলকাতার সমস্ত কো-অর্ডিনেটরকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। তাঁদের সচেতনতার কাজে এগিয়ে আসতে হবে। স্বাস্থ্যবিভাগের যা কাজ তা করা হচ্ছে। কিন্তু কো-অর্ডিনেটরদের আরও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।

ডেঙ্গুর চারটি সেরোটাইপের হদিশ মিলেছে। এর মধ্যে বিপদজনক ডেন ২ ও ডেন ৩। এ রাজ্যে এই দুই সেরোটাইপেরই বাড় বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। চিকিৎসকরা বলছেন, দেখা গিয়েছে ডেন ২ সব থেকে মারাত্মক। এর পিছনেই রয়েছে ডেন ৩। মাইক্রো বায়োলজিস্টরা বলছেন, ‘ডেন ২ ডেন ৩ মারাত্মক। অথচ এবারও শোনা যাচ্ছে এই দু’টো এ রাজ্যে ভালই পাওয়া যাচ্ছে। ডেন ৩ বেশি পাওয়া যাচ্ছে।’ সাধারণত ডেঙ্গু জ্বর ছয় থেকে সাতদিনের মধ্যে সেরে যায়। হেমারেজিক ডেঙ্গুর ভয়াবহতা বেশি। ডেন ২ বা ডেন ৩ ঘটাতে পারে ডেঙ্গু হেমারেজ। এর ফলে শক সিনড্রোমে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থেকে যায়।

আরও পড়ুন: বড় খবর! এবার কলকাতাতেও কনটেনমেন্ট জ়োন!