জলের তলায় লাইন, একগুচ্ছ দূরপাল্লার ট্রেন বাতিল আজও! স্টাফ স্পেশালেরও ‘নয়া রুট’

Train: প্রবল বৃষ্টির জেরে অটোমেটিক সিগন্যালিং সিস্টেম সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে

জলের তলায় লাইন, একগুচ্ছ দূরপাল্লার ট্রেন বাতিল আজও! স্টাফ স্পেশালেরও 'নয়া রুট'
ফাইল চিত্র।

কলকাতা: এক টানা বৃষ্টির জেরে টিকিয়াপাড়া কারশেডে জল জমে রয়েছে শনিবারও। ইতিমধ্যেই পূর্ব রেল ১৬টির বেশি দূরপাল্লার ট্রেন বাতিলের ঘোষণা করেছে। রবিবারও একাধিক ট্রেন বাতিল থাকবে। কমানো হয়েছে স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যাও। তবে রয়েছে ভাল খবরও। শনিবার শিয়ালদহ শাখায় সেই অর্থে বিশেষ কোনও সমস্যা নেই। রেলের আধিকারিকরা জানিয়েছেন, শিয়ালদহ স্টেশন থেকে রেল পরিষেবা স্বাভাবিক। স্টাফ স্পেশাল ট্রেনও সূচি মেনেই চলছে। একইসঙ্গে কলকাতা স্টেশনের জলযন্ত্রণাও কেটেছে। দূরপাল্লার ট্রেন ঢুকতে শুরু করেছে প্ল্যাটফর্মে। তবে যন্ত্রণা কমেনি পূর্ব রেলের হাওড়া শাখায়।

টিকিয়াপাড়া কারশেডে জল জমার ফলে এখনও অটোমেটিক সিগনালিং সিস্টেম পুরোপুরি কাজ করছে না। ফলে ট্রেন চলাচল বার বার ব্যাহত হচ্ছে। বিভিন্ন স্টেশনে দূরপাল্লার ট্রেন কিংবা স্টাফ স্পেশাল ট্রেন দাঁড় করিয়ে রাখতে হয়েছে। মূলত হাওড়া শাখায় ১৬টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। তার মধ্যে রয়েছে একাধিক ইন্টারসিটি এক্সপ্রেস। রামপুরহাট, আসানসোল, মালদহ, শিলিগুড়ি পর্যন্ত যে সমস্ত দূরপাল্লার ট্রেন হাওড়া থেকে ছাড়ে সেগুলি বাতিল করা হয়েছে। হাওড়া-দিল্লি রুটেরও ৬টি ট্রেন বাতিল করা হয়েছে।

অন্যদিকে হাওড়া শাখায় যে স্টাফ স্পেশাল ট্রেন চলাচল করে সেগুলি চালাতেও সমস্যা হচ্ছে। হাওড়ার পরিবর্তে বালি পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। হাওড়া-বর্ধমান কর্ডলাইনে যে স্টাফ স্পেশাল ট্রেন রয়েছে সেগুলিকে ডানকুনি পর্যন্ত নিয়ে যাওয়া হচ্ছে।

বাতিল ট্রেনের তালিকা

নবদ্বীপ ধাম-মালদা টাউন স্পেশাল
হাওড়া-পটনা স্পেশাল (আপ ও ডাউন)
রাধিকাপুর-হাওড়া স্পেশাল
হাওড়া-মালদা টাউন স্পেশাল (আপ ও ডাউন)
হাওড়া-ভাগলপুল স্পেশাল (আপ ও ডাউন)
হাওড়া-জামালপুর স্পেশাল
হাওড়া-রাজেন্দ্রনগর স্পেশাল
হাওড়া-নিউ জলপাইগুড়ি স্পেশাল (আপ ও ডাউন)
রামপুরহাট-হাওড়া স্পেশাল
হাওড়া-মালদা টাউন স্পেশাল
হাওড়া-আসানসোল স্পেশাল
রাঁচি-হাওড়া স্পেশাল
কাটিহার-হাওড়া স্পেশাল
সিউড়ি-হাওড়া স্পেশাল
আজিমগঞ্জ-হাওড়া স্পেশাল
কলকাতা-লালগোলা স্পেশাল
হাওড়া বোলপুর স্পেশাল

বাতিলের খাতায় উত্তর ভারতের ট্রেনও

হাওড়া-অমৃতসর স্পেশাল (আপ ও ডাউন), ৩০ জুলাই ও ১ অগস্ট বাতিল
হাওড়া- নয়া দিল্লি স্পেশাল
হাওড়া- লালকুঁয়া স্পেশাল
হাওড়া-বিকানের স্পেশাল

দক্ষিণ-পূর্ব শাখাতেও একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। হাওড়ার পরিবর্তে দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন সাঁতরাগাছি খড়গপুর এবং শালিমার স্টেশন থেকে ছাড়বে। তবে পূর্ব রেল, দক্ষিণ পূর্ব রেল, নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেল, ইস্ট কোস্ট রেল, ইস্ট সেন্ট্রাল রেল—এই সব ক’টি জো়ন হাওড়া অথবা শিয়ালদহগামী ট্রেনের যাত্রাপথ হয় বাতিল করেছে কিংবা ছোট করেছে। আরও পড়ুন: ১১ কর্মীর নিঃশর্ত মুক্তি চেয়ে অবস্থান, মহিলা কর্মীদের চুলের মুঠি ধরে প্রিজন ভ্যানে তোলার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

Click on your DTH Provider to Add TV9 Bangla