Cyclone Dana: সাইক্লোন ‘দানা’র আশঙ্কায় শিয়ালদহ, দমদম, ডায়মন্ড হারবার সহ সব স্টেশনে একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে রেল

Sealdah-Rail: রেল লাইনে জল জমে যাওয়ার আশঙ্কা থাকছেই। তাই জায়গায় জায়গায় পাম্প বসানোর ব্যবস্থা করা হয়েছে। ট্রেন চলাচল ব্যাহত হতে পারে, এমন সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছে না পূর্ব রেল। তাই এ ব্যাপারে যাত্রীদের আগে থেকে সতর্ক করার কথা বলা হয়েছে।

Cyclone Dana: সাইক্লোন 'দানা'র আশঙ্কায় শিয়ালদহ, দমদম, ডায়মন্ড হারবার সহ সব স্টেশনে একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে রেল
Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2024 | 12:05 PM

কলকাতা: আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, সাইক্লোন দানা আছড়ে পড়তে খুব বেশি দেরি নেই। বৃহস্পতিবার রাতে উপকূলে আছড়ে পড়া সম্ভাবনা। ১২০ কিমি প্রতি ঘণ্টা বেগে আছড়ে পড়তে পারে সেই ঝড়। তার আগে রাজ্যে শুরু হয়েছে প্রস্তুতি। ঝড়ের ক্ষতি যাতে সহজে সামলে ওঠা যায়, তার জন্য সব ক্ষেত্রে ব্যবস্থা শুরু হয়েছে। ঝড়ের গতিবেগ বেশি হলে রেহাই পাবে না রেলও। তাই শিয়ালদহ ডিভিশনের জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়ার কথা জানাল পূর্ব রেল।

ঝড়ের পূর্বাভাস শুনেই কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। ২৪ ও ২৫ অক্টোবর এই এমার্জেন্সি কন্ট্রোল রুম খোলা থাকবে। সেখানে থাকবেন অফিসাররা।

রেল লাইনে জল জমে যাওয়ার আশঙ্কা থাকছেই। তাই জায়গায় জায়গায় পাম্প বসানোর ব্যবস্থা করা হয়েছে। ট্রেন চলাচল ব্যাহত হতে পারে, এমন সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছে না পূর্ব রেল। তাই এ ব্যাপারে যাত্রীদের আগে থেকে সতর্ক করার কথা বলা হয়েছে।

যদি প্রবল ঝড়-বৃষ্টিতে স্টেশন বা প্লাটফর্মে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, তার জন্য প্লাস্টিক শিটের ব্যবস্থা রাখা হচ্ছে। এছাড়াও শিয়ালদহ ও কলকাতার মতো বড় স্টেশনে প্রস্তুত রাখা হচ্ছে এমার্জেন্সি লাইট। ওভারহেডের তারে সমস্যা হলে যাতে দ্রুত সমাধান করা যায়, তার জন্য টাওয়ার ওয়াগন প্রস্তুত রাখা হচ্ছে। যে সব স্টেশনে বেশি প্রভাব পড়তে পারে, সেখানে পর্যাপ্ত ইঞ্জিনিয়ার ও টেলিকম স্টাফ মোতায়েন করা হচ্ছে। সেই তালিকায় থাকছে নামখানা, ডায়মন্ড হারবার, হাসনাবাদ।

এছাড়াও পূর্ব রেলের তরফে ২৪ ঘণ্টা নিরাপত্তারক্ষী মোতায়েন করা থাকছে, সতর্ক করা হচ্ছে চালকদের, কারণ তারাই সবথেকে আগে সমস্যার কথা বুঝতে পারেন। শিয়ালদহ, দমদম, বারাসত, নৈহাটি, রানাঘাটে থাকবে ডিজেল লোকো। ঝড়ের আগেই স্টেশনগুলি থেকে সরিয়ে ফেলা হবে বিজ্ঞাপনের হোর্ডিং।