Exclusive Anik Dutta: ‘আমি বামপন্থী নই, মার্ক্স বোরিং লাগে’, রাজনৈতিক অবস্থান নিয়ে অকপট অনীক দত্ত

Exclusive Anik Dutta: 'আমি বামপন্থী নই, মার্ক্স বোরিং লাগে', রাজনৈতিক অবস্থান নিয়ে অকপট অনীক দত্ত
রাজনৈতিক অবস্থান স্পষ্ট করলেন অনীক দত্ত

Aneek Dutta on Politics: টিভি৯ বাংলাকে সাক্ষাৎকার দিয়েছেন অনীক। সেখানে তিনি পরিষ্কার জানিয়েছেন নিজের রাজনৈতিক অবস্থান। নিজের মনোভাবের কথা ব্যক্ত করে তিনি বুঝিয়ে দিয়েছেন কেন কোনও রাজনৈতিক দলের অনুগামী তিনি হতে পারেন না।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 22, 2022 | 7:05 PM

কলকাতা: ছবি মুক্তির জটিলতা ঘিরে ফের খবরের শিরোনামে চিত্র পরিচালক অনীক দত্ত। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁর পরিচালিত ছবি ‘অপরাজিত’ (২০২২) জায়গা পায়নি নন্দনে। এ নিয়ে জলঘোলাও হয়েছে বিস্তর। সমাজ ও সাম্প্রতিক রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করায় শাসকের রোষানলে পড়েছেন তিনি। সে জন্যই নন্দনে জায়গা পায়নি তাঁর ছবি। এই তত্ত্বও উঠে এসেছে সমাজের একাংশে। আবার একাংশের মতে বামপন্থী মনোভাবাপন্ন হওয়ার জন্যই রাজ্যের শাসকদল তাঁকে পছন্দ করেন না। এ রকম পরিস্থিতিতে টিভি৯ বাংলাকে সাক্ষাৎকার দিয়েছেন অনীক। সেখানে তিনি পরিষ্কার জানিয়েছেন নিজের রাজনৈতিক অবস্থান। নিজের মনোভাবের কথা ব্যক্ত করে তিনি বুঝিয়ে দিয়েছেন কেন কোনও রাজনৈতিক দলের অনুগামী তিনি হতে পারেন না।

তিনি নিজের বক্তব্যে অটল থাকেন। আপোস করেন না। এই প্রসঙ্গ উঠতেই ‘ভূতের ভবিষ্যত’-এর পরিচালক বলেছেন, “আপোস করি না, এ রকম কিছু নেই আমার মধ্য়ে। আমি খুব নিজের মতো চলি।“ নির্দিষ্ট কোনও রাজনৈতিক মতবাদ বা আদর্শে বিশ্বাসী নন বলে জানিয়েছেন অনীক। এ ব্যাপারে তিনি বলেছেন, “আমার মতবাদ, আদর্শ একেবারে কিছু নেই। কোনও একটি বিশেষ মতবাদ- এ সব আমার খুব ধর্মগ্রন্থের মতো লাগে।” এর পরই গায়ে ‘বামপন্থী’ তকমা লেগে থাকা অনীকের সাফ জবাব, “অনেকে মনে করেন, আমি একটি বিশেষ মতবাদে বিশ্বাস করি। আমি বামপন্থী নই। মার্ক্স আমার খুব বোরিং লাগে। আমি মার্ক্স নিয়ে যেটুকু পড়েছি সেটা কলেজের ফাদার পড়িয়েছিলেন।”

কোনও রাজনৈতিক সংগঠনের সঙ্গে কিছু ব্যাপারে মতের মিল হলেই তিনি সেই দলের লোক হয়ে যান না বলেই মনে করেন অনীক। তিনি বলেছেন, “কোনও রাজনৈতিক দলের সঙ্গে কিছু জিনিস হয়তো আমার মনোভাবের সঙ্গে মেলে। কিন্তু সেটা আমার নিজের ভাবনা থেকে। আমার নিজের স্বার্থে। সর্বহারার মুখপাত্র হতে আমি এ সব বলতে যায় না। চিরকালই আমার নিজস্ব মতামত ছিল।” রাজনীতির সঙ্গে তাঁর পরিবারের দূরদূরান্তের সম্পর্ক ছিল না বলে জানিয়েছেন অনীক। তিনি মনে করেন, এখন জনপ্রিয় হয়েছেন বলে, তাঁর অবস্থান নিয়ে এত আলোচনা হয়। কিন্তু যখন তিনি অখ্যাত ছিলেন সে সময়ও একই রকম মনোভাব রাখতেন বলে জানিয়েছেন তিনি। সেই প্রসঙ্গেই তসলিমা নাসরিনের হয়ে লিফলেট বিলি করেছিলেন বলেও জানিয়েছেন।

নিজের রাজনৈতিক অবস্থান যেমন খোলাখুলি জানিয়েছেন অনীক, তেমনই জানিয়েছেন নিজের স্বভাবের কথাও। নিজের  সৎ, শিক্ষিত মানুষদের সঙ্গে কথা বলতে তাঁর ভাল লাগে বলে জানিয়েছেন অনীক। উচ্চ ডিগ্রিধারীদেই কেলমাত্র শিক্ষিত বলে মনে করেন না তিনি। পাশাপাশি কেউ তাঁকে ডিকটেট করবেন, আর তিনি সেই মতো কাজ করবেন- এ স্বভাব কোনও দিন তাঁর ছিল না বলে টিভি৯ বাংলাকে জানিয়েছেন তিনি। নিজের এই স্বভাবের জন্যই কোনও রাজনৈতিক দলের অনুগত হননি অনীক দত্ত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA