বল্গাহীন সংক্রমণে কমছে যাত্রীসংখ্যা, রাশ পরানো হচ্ছে বিমানের ওঠানামায়

বিমানে কলকাতায় আসা যাত্রীদের জন্য কোভিড মোকাবিলায় ইতিমধ্যে বেশ কিছু বিধিনিষেধ নির্দিষ্ট করে দিয়েছে নবান্ন (Nabanna)।

বল্গাহীন সংক্রমণে কমছে যাত্রীসংখ্যা, রাশ পরানো হচ্ছে বিমানের ওঠানামায়
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 10, 2021 | 11:31 AM

কলকাতা: একদিকে বল্গাহীন সংক্রমণ (COVID-19)। অন্যদিকে লাশের স্তূপ। ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে গোটা দেশের করোনা চিত্রটা। এ রাজ্যের ছবিটাও মোটেই স্বস্তিদায়ক নয়। বিমানের ওঠানামায় পড়ানো হয়েছে লাগাম। ফলে যাত্রী ও পণ্য পরিবহণে ব্যাপক প্রভাব দেখা যাচ্ছে দমদম বিমানবন্দরে।

কোভিড-১৯’র থাবায় আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমবর্ধমান। তার সঙ্গে পাল্লা দিয়ে কমছে কলকাতা বিমানবন্দরে বিমান সংখ্যা এবং যাত্রী সংখ্যা। রবিবার কলকাতা বিমানবন্দর থেকে উড়ান নিয়েছে বিভিন্ন রাজ্যের ৫৯টি বিমান। সেখানে যাত্রী সংখ্যা ছিল মাত্র ৩৭৬০ জন। বিভিন্ন রাজ্য থেকে কলকাতা বিমান বন্দরে অবতরণ করেছে ৬৪টি বিমান। যাত্রী সংখ্যা ৬১০৭।

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, সোমবারও উড়ানের হিসাবে খুব একটা তারতম্য হবে না। ৭০টির মত বিমান এই উড়বে। কলকাতায় অবতরণ করার কথা কম বেশি ৭৩টি বিমানের। তেমন হলে এ সংখ্যা কমতে পারে। তবে বৃদ্ধির সম্ভাবনা খুবই কম।

আরও পড়ুন: আজ রাজ্যে শপথ ৪৩ মন্ত্রীর, পূর্ণ ও প্রতিমন্ত্রীর তালিকায় কারা, একনজরে

বিমানে কলকাতায় আসা যাত্রীদের জন্য কোভিড মোকাবিলায় ইতিমধ্যে বেশ কিছু বিধিনিষেধ নির্দিষ্ট করে দিয়েছে নবান্ন। দমদম, অণ্ডাল বা বাগডোগরা, রাজ্যের যে কোনও বিমানবন্দরে আসতে গেলে যাত্রীর কোভিড-১৯ নেগেটিভ রিপোর্ট অত্যাবশ্যক করে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ৭২ ঘণ্টা আগের রিপোর্ট বাধ্যতামূলক। যদি কলকাতায় নামার পর কোনও যাত্রীর শরীরে মৃদু উপসর্গও দেখা যায়, তা হলে সেই যাত্রীকে বিমানবন্দর পরিচালিত কোয়ারেনটাইন সেন্টারে রাখার কথাও বলা হয়েছে। এমনকী কোভিড রিপোর্ট থাকলেও তা রীতিমত যাচাই করে তবেই রাজ্যে প্রবেশের অধিকার মিলবে বলে জানানো হয়েছে।