Plastic Use: নতুন মাসেই নতুন নিয়ম, এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!

WB Govt Bans Use of below 75 Micron Plastic: পুর এলাকার কোনও দোকান, বাজারে এই নিয়মের অন্যথা হলে আর্থিক জরিমানাও ধার্য হচ্ছে। নিয়ম ভাঙলে ২০০০ টাকা অবধি জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

Plastic Use: নতুন মাসেই নতুন নিয়ম, এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!
প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 9:16 AM

কলকাতা: একটানা বৃষ্টিতেই প্লাস্টিক-যন্ত্রণা টের পাচ্ছে শহরবাসী। যত্রতত্র প্লাস্টিক পড়ে থাকা ও ৭৫ মাইক্রনের নিচে থাকা প্লাস্টিকের ব্যবহার রুখতে এবার কড়া হল রাজ্য় সরকারও (West Bengal Government)। শুক্রবার থেকেই পুরসভা অঞ্চলগুলিতে ব্যবহার করা যাবে না ৭৫ মাইক্রন(75 Micron)-র নিচে থাকা প্লাস্টিক (Plastic)।

কেন্দ্রের তরফে বহু দিন আগেই ৭৫ মাইক্রনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশিকাই কার্যকর করতে উদ্যোগী হল রাজ্য সরকারও। এবার থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (Central Pollution Control Board)। এই প্রেক্ষিতে নবান্নের (Nabanna) তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে পুরসভাগুলিতে আর ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। নিষেধাজ্ঞা অমান্য করা হলেই কড়া শাস্তির মুখে পড়তে পারে সংশ্লিষ্ট পুরসভা বা পৌর প্রতিনিধি।

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ অনুযায়ী, ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যায় না, কারণ এই প্লাস্টিকগুলি সহজে বিনষ্ট হয় না এবং অতিমাত্রায় দূষণও ঘটায়। সম্প্রতিই কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই নির্দেশ রাজ্য সরকারের কাছে এসে পৌঁছেছে। নবান্ন সূত্রে খবর, এই নির্দেশ কার্যকরী করতে ইতিমধ্যেই পুরসভাগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে।

মঙ্গলবারই নবান্নের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ। রাজ্য়ের প্রতিটি পুরসভাকে এই সিদ্ধান্ত মেনে চলতে হবে। দ্রুত এই নিয়ম চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে নগরোন্নয়ন দফতরের তরফে।

প্লাস্টিক ব্যবহারের এই নিষেধাজ্ঞা না মানলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারিও রয়েছে বলেই জানা গিয়েছে। কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন খোদ মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। পুরসভাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট এলাকাগুলির বাজার, দোকানপাট সহ কোথাও যেন ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার না করা হয়। যদি ব্যবহার হয়, তবে তা বন্ধের দায়িত্ব নিতে হবে ওই পুরসভাকেই।

এছাড়াও পুর এলাকার কোনও দোকান, বাজারে এই নিয়মের অন্যথা হলে আর্থিক জরিমানাও ধার্য হচ্ছে। নিয়ম ভাঙলে ২০০০ টাকা অবধি জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। আবার পুরসভাও যদি এই নির্দেশ কার্যকর করতে ব্যর্থ হয়, তাদেরও জরিমানার কোপে পড়তে হতে পারে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়। তবে সাধারণ মানুষের ক্ষেত্রে প্লাস্টিক ব্যবহারে এমন কোনও নির্দেশিকা এখনও দেওয়া হয়নি বলেই জানা গিয়েছে।

প্রসঙ্গত, এর আগে কেন্দ্র থেকে ৫০ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তা আবার বাড়িয়ে ৭৫ মাইক্রন করল কেন্দ্রীয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। আর তাদের নির্দেশ অনুযায়ী তা কার্যকর করার লক্ষ্যে হাঁটছে রাজ্য সরকার।

উল্লেখ্য গত কয়েকদিনের বৃষ্টিতে কলকাতার জমা জল নামাতে গিয়ে প্লাস্টিক সমস্যায় জেরবার হতে হয়েছে শহর কলকাতাকে। ড্রেনে ড্রেনে প্লাস্টিক জমে জল পরিবহণে সমস্য দেখা দেয়। শহরের জমা জল যন্ত্রণার অন্যতম কারণ এই প্লাস্টিক ব্যাগ, বোতল ইত্যাদি। শুধু শহর কেন, গ্রামে গ্রামেও প্লাস্টিক ব্যাগের মাত্রাতিরিক্ত ব্যবহারে ব্যাপক দূষণ ছড়াচ্ছে। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই নির্দেশ ইতিবাচক বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: Bhawanipore By-Election: ‘মদনের আবার এলাকা কী’, ভোটের সকালে দাবি ফিরহাদের