Health Department Report: বৈঠকে মমতা, কোভিড-ডেঙ্গি ছাড়াও ১৩ রোগের বাড়বাড়ন্ত বাংলায়, হাতে ‘গোপন রিপোর্ট’

Health Department Report: বৈঠকে মমতা, কোভিড-ডেঙ্গি ছাড়াও ১৩ রোগের বাড়বাড়ন্ত বাংলায়, হাতে 'গোপন রিপোর্ট'
রিপোর্ট তৈরি করেছে স্বাস্থ্য ভবন

Health Department Report: সাম্প্রতিককালে রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে একাধিক অভিযোগ উঠেছে। বুধবারই নবান্নে বিশেষ বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 11, 2022 | 1:03 PM

সৌরভ দত্ত, কলকাতা : রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও দেশের অন্যান্য রাজ্যের পরিস্থিতি নতুন করে ভাবাচ্ছে স্বাস্থ্য দফতরকে। পাশাপাশি বৃষ্টি শুরু হওয়ায় বাড়ছে ডেঙ্গির প্রকোপ। এই আবহেই বুধবার বিশেষ বৈঠক বসছে নবান্নে। রাজ্যের সব স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে কথা বলবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই বৈঠকের আগেই স্বাস্থ্য ভবন তৈরি করেছে এক গোপন রিপোর্ট। সূত্রের খবর, সেই রিপোর্টে মূলত জনস্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের উল্লেখ রয়েছে। কোভিড, ডেঙ্গির পাশাপাশি অন্যান্য রোগের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, কোথায় খামতি আছে, সেই বিষয়েই মূলত আলোচনা হবে বলে জানা গিয়েছে।

জনস্বাস্থ্যের নিরিখে রাজ্য কোথায় দাঁড়িয়ে, সে বিষয়ে রিপোর্ট তৈরি করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, বুধবার নবান্নে স্বাস্থ্য প্রশাসনের বৈঠকে সেই রিপোর্ট নিয়ে পর্যালোচনা হতে পারে। স্বাস্থ্য ভবনের খবর, গোপন রিপোর্টে কোন ব্লকে কোভিড আক্রান্তের সংখ্যা কেমন তা উল্লেখ করা হয়েছে। রং দিয়ে কোভিড চেনার বিষয়টিও রিপোর্টে উল্লিখিত।

ডেঙ্গির ক্ষেত্রে গত বছরের তুলনায় এ বছরের পরিস্থিতি ঠিক কীরকম, তাতেও গুরুত্ব আরোপ করা হয়েছে। সূত্রের খবর, ২০২১ সালে বছরের ১৭ তম সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ১৮৭। ২০২২ সালে তা বেড়ে হয়েছে ৬১১। ২০২১ সালে পজিটিভিটি রেট ছিল ০.৬ শতাংশ। এ বছর তা বেড়ে হয়েছে ১.৫ শতাংশ।

তবে শুধু কোভিড বা ডেঙ্গি নয়, গোপন ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, চলতি বছরে ১৫টি রোগের বাড়বাড়ন্ত শুরু হয়েছে বাংলায়। তালিকায় রয়েছে ডায়ারিয়া, খাবারে বিষক্রিয়া, ভাইরাল হেপাটাইটিসের মতো রোগ। তা নিয়েও হতে পারে আলোচনা।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, ওই রিপোর্ট অনুযায়ী ডেঙ্গি আক্রান্তের নিরিখে উদ্বেগের জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা (১১০), বসিরহাট স্বাস্থ্যজেলা (৩৪), কলকাতা (৭১), মালদহ (৬২), দক্ষিণ ২৪ পরগনা (৭১) ও হাওড়া (৪৬)।

কোভিড, ডেঙ্গি নিয়ন্ত্রণে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা মুখ্যমন্ত্রীকে জানানো হতে পারে এ দিন। যেমন পূর্ত ভবনে রাজ্যের প্রথম এনটোমোলজিক্যাল ল্যাব তৈরি হয়েছে। সেই বিষয়েও কথা হতে পারে।

স্বাস্থ্য ভবন জোর দিচ্ছে ন্যাশনাল ব়্যাবিস (জলাতঙ্ক) কন্ট্রোল প্রোগ্রামেও। কেন্দ্র-রাজ্য যৌথ উদ্যোগে বেলেঘাটা আইডি হাসপাতালে তৈরি হচ্ছে পূর্ব ভারতের প্রথম জলাতঙ্ক রোগ নির্ণয়ের ল্যাব।

এ বছর থেকেই শুরু হয়েছে ন্যাশনাল প্রোগ্রাম পর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হিউম্যান হেলথ। জলবায়ু বদলে একের পর এক ঘূর্ণিঝড়ের আগমন বার্তা, তাপপ্রবাহের নিরিখে যে প্রভাব পড়তে পারে, তা সামাল দিতে রাজ্যে কী ধরনের পরিকাঠামো রয়েছে তা জানানো হবে। প্রতিটি জেলায় প্রোগ্রামের অন্তর্ভুক্ত নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। তাপপ্রবাহ জনিত অসুখের মোকাবিলায় শহর কেন্দ্রিক ছ’টি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে বলে উল্লেখ রয়েছে রিপোর্টে।

এই খবরটিও পড়ুন

তিন সপ্তাহ আগে শুরু হয়েছে ইন্টিগ্রেটেড হেলথ ইনফরমেশন পোর্টাল। কোথা থেকে কত রোগী রেফার হচ্ছে তা জানান দিচ্ছে এই পোর্টাল। পোর্টালের তথ্য বিশ্লেষণ করা হতে পারে মুখ্যমন্ত্রীর বৈঠকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA