Pakistani Hindus: কেন পাকিস্তানে ফিরে যাচ্ছেন হিন্দুরা? প্রশ্ন তুলে শাহকে চিঠি অধীরের

Pakistani Hindus: কেন পাকিস্তানে ফিরে যাচ্ছেন হিন্দুরা? প্রশ্ন তুলে শাহকে চিঠি অধীরের
অমিত শাহকে চিঠি দিলেন অধীর

Pakistani Hindus: সম্প্রতি ভারত থেকে পাকিস্তানে ফিরে গিয়েছেন ৮০০ হিন্দু। তাঁদের দাবি, ভারতে নাগরিকত্ব পাননি বলেই ফিরে গিয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 11, 2022 | 12:41 PM

কলকাতা : নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর না হলেও প্রতিবেশী দেশের হিন্দু, শিখ, বৌদ্ধ বা জৈনদের নাগরিকত্ব দেওয়ার জন্য ২০১৮ সালেই অনলাইন আবেদনের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। তারপরও অনেকেই নাগরিকত্ব পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি অন্তত ৮০০ জন পাকিস্তানি হিন্দু এই অভিযোগ তুলে ভারত থেকে ফিরে গিয়েছেন পাকিস্তানে। এই খবর প্রকাশ্যে আসার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। ভারতের শরণার্থী হয়ে আসা পাকিস্তানি হিন্দুরা কেন পাকিস্তানে ফিরে যেতে বাধ্য হলেন? কেন তাঁদের নাগরিকত্ব দেওয়া হলো না? তা নিয়েই প্রশ্ন তুলেছেন অধীর।

ওই পাক হিন্দুদের অবস্থা কতটা কঠিন, সে কথা উল্লেখ করে অধীর চিঠিতে লিখেছেন, তাঁরা না এ দেশের নাগরিকত্ব পেলেন, না পাকিস্তানের। তাঁদের পরিস্থিতি খুবই ভয়ঙ্কর। হিন্দুরা যাতে হেনস্থার শিকার না হন, সে দিকে নজর দেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। তাঁর দাবি, হতাশ হয়ে যেন হিন্দুদের পাকিস্তানে ফিরে যেতে না হয়।

অধীরের দাবি, ভারতে আসলে ওই নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া খুবই সময়সাপেক্ষ। ঠিক কী সমস্যা হচ্ছে, তার বর্ণনা দিতে গিয়ে অধীর উল্লেখ করেছেন, যে পোর্টালের মাধ্যমে নাগরিকত্বের জন্য আবেদন করতে হয়, সেখানে মেয়াদ ফুরিয়ে যাওয়া পাসপোর্ট নেওয়া হচ্ছে। পাকিস্তান থেকে আসা শরণার্থীদের পাসপোর্টের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় তাঁরা আবেদন করতে পারছেন না। এ দিকে, পাসপোর্ট পুনর্নবীকরণ করার মতো টাকা জোগাড় করাও সমস্যা হয়েছে তাঁদের জন্য।

২০১৮ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার জন্য একটি অনলাইন আবেদনের ব্যবস্থা করা হয়। ঘোষণা করা হয়, পকিস্তান, আফগানিস্থান ও বাংলাদেশ থেকে আসা সংখ্যালঘু হিন্দু, শিখ, বৌদ্ধ, শিখ, খ্রিষ্টান ও জৈনদের জন্য নাগরিকত্ব দেওয়া হবে। দেশের ৭ রাজ্যে ওই ব্যবস্থা চালু হয়। তার পরেও এই অভিযোগ উঠেছে রাজস্থানে।

জস্থানের এনজিও সীমান্ত লোক সংসস্থান দাবি করেছে, পাকিস্তান থেকে পালিয়ে আসা ধর্মীয় সংখ্যালঘুরা নাগরিকত্ব না পেয়ে ফিরে যাচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য ১০ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার বেশিরভাগই পাকিস্থান থেকে এসেছে। গত এপ্রিলে কেন্দ্র জানিয়েছে, সিএএ আইন খতিয়ে দেখতে আরও ৬ মাস লাগবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA