বাড়াতে হয়েছে অক্সিজেনের মাত্রা, রেমডেসিভির দিয়েই চিকিৎসা চলছে বুদ্ধবাবুর

গত কয়েকদিন ধরেই হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। করোনা মুক্ত হলেও এখনও হাসপাতালে তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য (Meera Bhattacharjee)।

বাড়াতে হয়েছে অক্সিজেনের মাত্রা, রেমডেসিভির দিয়েই চিকিৎসা চলছে বুদ্ধবাবুর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 27, 2021 | 12:31 PM

কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ কাটছে না অনুগামীদের। প্রথমে বাড়িতে থেকে চিকিৎসা করালেও পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাইপ্যাপ সাপোর্টে রয়েছেন তিনি। আজ, বৃহস্পতিবার সকালের রিপোর্ট অনুযায়ী, আর একটি বাড়াতে হয়েছে অক্সিজেনের মাত্রা। গতকাল মিনিটে ৩ লিটার অক্সিজেন দিতে হচ্ছিল, আজ তা বাড়িয়ে মিনিটে ৪ লিটার করা হয়েছে। এছাড়া, পালস রেট আগের থেকে কিছুটা কম প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

আজ সকালে হাসপাতালের তরফ থেকে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, তাতে জানা গিয়েছে, এই মুহূর্তে প্রতি মিনিটে ৪ লিটার করে অক্সিজে নিচ্ছেন বুদ্ধবাবু। অক্সিজেন দেওয়ার পর তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা থাকছে ৯২ শতাংশ। গত কাল এই স্যাচুরেশনের মাত্রা ছিল ৯৩ শতাংশ। এছাড়া, তাঁর হার্ট রেট রয়েছে ৫৪। তবে জ্ঞান আছে তাঁর, আস্তে হলেও কথা বলছেন, খাবারও খাচ্ছেন। সব মিলিয়ে তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানাচ্ছেন চিকিৎসকেরা। তবে উদ্বেগ এখনও কমেনি।

আরও পড়ুন: বাংলায় ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহভাজন রোগীর সংখ্যা বেড়ে ১১, মারা গেলেন ৩ জন

৯ দিন আগে করোনায় আক্রান্ত হন তিনি। তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও বুদ্ধবাবু বাড়িতেই ছিলেন। সূত্রের খবর, প্রথমটায় তিনি নিজেই হাসপাতালে যেতে রাজি হননি। কিন্তু, পরে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে বোঝানো হলে রাজি হন তিনি। এরপর থেকেই হাসপাতালে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। দেওয়া হচ্ছে রেমডেসিভির ইনজেকশন। পাশাপাশি, ‘ক্লেক্সানে’ ও ‘সোলুমেড্রল’ নামে আরও দুটি ইনজেকশনও দেওয়া হচ্ছে তাঁকে। তাঁর দ্রুত আরোগ্য কামনা করছেন তাঁর অগণিত অনুগামী।

আরও পড়ুন: ইয়াস বিদায় নিলেও সাত সকালে কালবৈশাখী দাপট দেখাল কলকাতায়