বাংলায় ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহভাজন রোগীর সংখ্যা বেড়ে ১১, মারা গেলেন ৩ জন

বুধবার বাংলায় নতুন সন্দেহভাজনের তালিকায় আরও ৫ জন যুক্ত হয়েছেন। ফলে এ পর্যন্ত সন্দেহভাজন রোগীর সংখ্যা বেড়ে হল ১১।

বাংলায় ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহভাজন রোগীর সংখ্যা বেড়ে ১১, মারা গেলেন ৩ জন
ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর চিকিৎসা ছবি:PTI
Follow Us:
| Updated on: May 27, 2021 | 12:00 AM

কলকাতা: বঙ্গে ক্রমশ আশঙ্কা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস সংক্রমণ। রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গেও একের পর এক নতুন আক্রান্ত ধরা পড়তে শুরু করেছে। বুধবারের নতুন করে রাজ্যে মিউকরমাইকোসিসে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ১৩। অন্যদিকে, ব্ল্যাক ফাঙ্গাসে মৃত এমন সন্দেহভাজনের সংখ্যা বেড়ে হয়েছে ৩।

চিকিৎসকেরা বলছেন, করোনা আক্রান্তদের সুস্থ করতে যে স্টেরয়েডের ব্যবহার করা হয়, তা শরীরে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। শারীরিকভাবে দুর্বল ব্যক্তি সেই সময় স্যাঁতস্যাঁতে জায়গায় থাকলে তা দেহে ওই কৃষ্ণ ছত্রাকের মাত্রা বাড়িয়ে দেয়। এই রোগে আক্রান্ত হলে আংশিকভাবে চোখ, নাক বা মুখের অন্য কোনও অংশ কেটে বাদ দেওয়ার মতো উপক্রম হয়। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হলে মৃত্যুর হারও অনেকটাই বেশি, এমন প্রবণতাও দেখতে পাচ্ছেন চিকিৎসকরা। ইতিমধ্যেই একে মহামারি হিসেবে অ্যাখ্যা দেওয়া হয়েছে প্রত্যেকটি রাজ্যের পক্ষ থেকে। আশঙ্কা যে নিছক অমূলক নয় সেই প্রমাণ দিচ্ছে বাড়তে থাকা আক্রান্তদের সংখ্যা।

আরও পড়ুন: রাজ্যে দ্রুত নামছে সংক্রমণের গ্রাফ, ৩ হাজার কমল সক্রিয় রোগীর সংখ্যা, মৃত্যু তবু ১৫০ পার

ইতিমধ্যেই এই বিরল প্রজাতির সংক্রমণের সংখ্যা দেশে ১১ হাজার পেরিয়ে গিয়েছে। বর্তমানে এর প্রভাব সবচেয়ে বেশি গুজরাট এবং মহারাষ্ট্রে। বুধবার বাংলায় নতুন সন্দেহভাজনের তালিকায় আরও ৫ জন যুক্ত হয়েছেন। ফলে এ পর্যন্ত সন্দেহভাজন রোগীর সংখ্যা বেড়ে হল ১১। যাদের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে।