Recruitment Case in High Court: আগামী সপ্তাহেই বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে, নিয়োগ নিয়ে সময় বেঁধে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Abhijit Ganguly: গ্রুপ সি ও গ্রুপ ডি-র নিয়োগ সংক্রান্ত মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Recruitment Case in High Court: আগামী সপ্তাহেই বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে, নিয়োগ নিয়ে সময় বেঁধে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 3:51 PM

কলকাতা: নবম ও দশমের পাশাপাশি, গ্রুপ ডি ও গ্রুপ সি মামলাতেও দ্রুত চাকরি দেওয়ার কড়া নির্দেশ দেওয়া হল কলকাতা হাইকোর্টের তরফে। বুধবার এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। বেআইনি নিয়োগের অভিযোগ যে সব পদ থেকে ছাঁটাই করা হয়েছে, সেই সব শূন্যপদ পূরণ করতে অবিলম্বে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন তিনি। মোট ৯২৩ টি শূন্যপদে নিয়োগ শুরু করার কথা বলা হয়েছে।

ইতিমধ্যে প্রাথমিকের একাধিক শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগ সংক্রান্ত অন্য একটি মামলায় বুধবারই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, নবম ও দশমের ক্ষেত্রে বেআইনিভাবে কাদের নিয়োগ করা হয়েছে, সেই তালিকা প্রকাশ করতে হবে। আর গ্রুপ ডি ও গ্রুপ সি মামলাতেও প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিলেন বিচারপতি।

এ দিন আইনজীবী বিকাশ ভট্টাচার্য জানান, আদালতে বাগ কমিটি রিপোর্টে জানানো হয়েছিল, ৬০৯ জনের নিয়োগ বেআইনি ছিল। ডিভিশন বেঞ্চ এদের নিয়োগ বেআইনি বলে উল্লেখ করে। গ্রুপ ডি মামলায় ৫৭৩ জনকে বরখাস্ত করা হয়েছিল বলে উল্লেখ করে, আইনজীবী জানান, এই শূন্যপদ এখনও পূরণ হয়নি। বিচারপতি নির্দেশ দেন, বিভিন্ন জেলায় গ্রুপ ডি-র ওয়েটিং লিস্ট থেকে শূন্যপদ পূরণ করবে স্কুল সার্ভিস কমিশন। ৫৭৩ জনের কাউন্সিলিং করতে হবে বলে নির্দেশ দিয়ে বিচারপতি জানান, ২৮ সেপ্টেম্বরের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে কমিশনকে।

অন্যদিকে, সাবিনা ইয়াসমিনের করা গ্রুপ সি মামলাতেও ৩৫০ জনের নিয়োগ বেআইনি বলে উল্লেখ করেছিল আদালত। ১৫ ফ্রেব্রুয়ারি তাঁদের বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। সে ক্ষেত্রেও একইভাবে ২৮ সেপ্টেম্বরের মধ্যে বিজ্ঞপ্তি জারি করে ওয়েটিং লিস্টের চাকরি প্রার্থীদের চাকরি দেওয়ার কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনকে। অর্থাৎ মোট ৯২৩ টি শূন্যপদ পূরণের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছে আদালত।