CM Mamata Banerjee: আমিও আইনজীবী, যে কোনও সময় আদালতে যেতে পারি : মমতা

CM Mamata Banerjee: “আমিও আইনজীবী। আমিও সিনিয়র বার কাউন্সিল মেম্বার। আমার কাছে কার্ড আছে। যে কোনও সময় প্রাকটিসের জন্য আমি কোর্টে আসতে পারি।” বললেন মমতা।

CM Mamata Banerjee: আমিও আইনজীবী, যে কোনও সময় আদালতে যেতে পারি : মমতা
আমিও আইনজীবী : মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 7:19 PM

কলকাতা: নব মহাকরণের ব্লক বি-র দ্বিতল থেকে দশম তল পর্যন্ত কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) হাতে তুলে দিল রাজ্য সরকার। এদিন সেই অনুষ্ঠানে এসেই হাইকোর্টের বিচারপক্রিয়া নিয়ে নানা মন্তব্য করতে দেখা যায় মমতাকে। পাশাপাশি ৩-৪ বছর ধরে হাইকোর্টে পড়ে থাকা মামলাগুলিরও দ্রুত নিষ্পত্তি করার আবেদনও এদিন বিচারপতিদের জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। একইসঙ্গে মমতা বলেন, “গণতান্ত্রিক দেশে বিচার ব্যবস্থা, আইন, প্রশাসন, গণমাধ্যম এক-একটি স্তম্ভ। একটির মান নষ্ট হলে বাকিগুলিরও ক্ষতি হয়। বিচার ব্যবস্থা কখনও এক পক্ষের হয় না। এটা সর্বদা নিরপেক্ষ হয়।”

একইসঙ্গে প্রয়োজনে নিজের আইনজীবীর কার্ড নিয়ে যে কোনও সময় আদালতে চলে আসতে পারেন বলেও জানান মমতা। পড়ে থাকা মামলার দ্রুত শুনানি করার আর্জি করতে গিয়ে মমতা বলেন, “আমিও আইনজীবী। আমিও সিনিয়র বার কাউন্সিল মেম্বার। আমার কাছে কার্ড আছে। যে কোনও সময় প্রাকটিসের জন্য আমি কোর্টে আসতে পারি। মানবাধিকার সংক্রান্ত কিছু কেসের জন্য আমি এসেওছি। তাই আইনজীবী বন্ধুদের বলার আমিও আপনাদের আইনি বন্ধু।” জানা যাচ্ছে ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত যোগেশচন্দ্র চৌধুরী কলেজ থেকে আইনের ডিগ্রি লাভ করেন মমতা। 

নিয়োগ কেলেঙ্কারি থেকে গরু পাচার, একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশে বর্তমানে চরম অস্বস্তিতে রাজ্য সরকার। জেল হেফাজতে দিন কাটছে পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলের। সমাজে আদালতের ভূমিকা প্রসঙ্গে বলতে গিয়ে এদিন মমতা আরও বলেন, “হাইকোর্টে রোজ অনেক মানুষ আসেন। এটা গণতন্ত্রের একটা স্তম্ভ। এটা বিচারের জায়গায়। বিচার কখনও একপক্ষ হয় না। এটা নিরেপক্ষ হয়। মানুষ যখন সব জায়গা থেকে ভরসা হারিয়ে ফেলে তখন বিচারব্যবস্থাতেই ভরসা পান।” সেই সঙ্গেই উপস্থিত বিচারপতিদের উদ্দেশে মমতার সংযোজন,  “৩-৪ বছর ধরে পড়ে আছে অনেক কেস। পড়ে থাকা মামলা মেটান। অনেক মামলা পড়ে আছে। মহিলা বিচারপতিও আনুন। কয়েকজনই মাত্র আছে।”