বেতন বাড়ল বৃত্তিমূলক শিক্ষক ও শিক্ষাকর্মী প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি

দীর্ঘ কয়েক বছরের দাবি মেনে অবশেষে বৃত্তিমূলক শিক্ষক-সহ শিক্ষাকর্মী প্রশিক্ষকদের (Vocational Part Time Teachers) বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সোমবার কারিগরি শিক্ষা দফতর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বেতন বৃদ্ধির কথা জানানো হয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 21:16 PM, 22 Feb 2021
বেতন বাড়ল বৃত্তিমূলক শিক্ষক ও শিক্ষাকর্মী প্রশিক্ষকদের, জারি বিজ্ঞপ্তি
ফাইল ছবি

কলকাতা: দীর্ঘ কয়েক বছরের দাবি মেনে অবশেষে বৃত্তিমূলক শিক্ষক-সহ শিক্ষাকর্মী প্রশিক্ষকদের (Vocational Part Time Teachers) বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সোমবার কারিগরি শিক্ষা দফতর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বেতন বৃদ্ধির কথা জানানো হয়েছে। দীর্ঘ দিন ধরেই বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছেন বৃত্তিমূলক শিক্ষক, শিক্ষাকর্মী প্রশিক্ষকেরা। অবেশেষে তাঁদের আবেদনে সাড়া দিয়ে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্যের কারিগরি শিক্ষা দফতর।

এর আগে চুক্তিভিত্তিক শিক্ষকরা ক্লাস পিছু ১৬০ টাকা পেতেন। সিদ্ধান্ত হয়েছে যারা বছরে ৪০০-এর বেশি ক্লাস নেবে তাঁরা মাসিক ১০ হাজার টাকা বেতন পাবেন। যারা ৪০০-এর কম ক্লাস নেবেন তাঁরা পাবেন মাসিক ৮০০০ টাকা। চুক্তিভিত্তিক নির্দেশক পেতেন ১১০ টা ক্লাস পিছু। এবার থেকে ৪০০-এর বেশি ক্লাসের জন্য মাসিক ৯০০০ এবং ৪০০-এর কম হলে ৭০০০ টাকা বেতন পাবেন। এরা কেউই আগে মাসিক বেতন পেতেন না। ক্লাস অনুযায়ী ভাতা দেওয়া হত। এই প্রথম সকলকে বেতন পরিকাঠামোর আওতায় নিয়ে আসা হল।

কারিগরি শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি

 

শুধু তাই নয়। বেতন বৃদ্ধির পাশাপাশি প্রতি বছর তিন শতাংশে হারে বেতন বৃদ্ধি এই বৃত্তিমূলক শিক্ষক-সহ শিক্ষাকর্মী প্রশিক্ষকদের জন্যও কার্যকর হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: প্রাইমারি টেটের নিয়োগে স্থগিতাদেশ দিল হাইকোর্ট

প্রসঙ্গত, এর আগে একাধিকবার নানা সময়ে নানা সভায় বিক্ষোভ দেখাতে গিয়ে শিরোনামে উঠে এসেছেন এই শিক্ষক সমাজ। মুখ্যমন্ত্রীর বিভিন্ন সভা থেকে শুরু করে দিনকয়েক আগে খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর সভায় বাঁশের ব্যারিকেডে উঠেও বিক্ষোভ দেখিয়েছিলেন এরাই। অবশেষে দাবি পূরণ হতে চলেছে তাঁদের।

আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে সাক্ষাতে টলি তারকারা, কথা হল ‘সোনার বাংলা’ নিয়ে