Weather Update: মহালয়ার ভোরে বৃষ্টি কলকাতায়! ভাসবে উত্তরবঙ্গের পাঁচ জেলাও

Kolkata Weather: : দিন তিনেক দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি ধরেছে। মঙ্গলবার দুপুরে আবার কলকাতা সহ শহরতলী এলাকায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হয়েছে। মহালয়ার দিনও কি ভাসবে কলকাতা?

Weather Update: মহালয়ার ভোরে বৃষ্টি কলকাতায়! ভাসবে উত্তরবঙ্গের পাঁচ জেলাও
মহালয়ার ভোরেও বৃষ্টির পূর্বাভাস।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 5:53 PM

কলকাতা: দিন তিনেক দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি ধরেছে। মঙ্গলবার দুপুরে আবার কলকাতা সহ শহরতলী এলাকায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হয়েছে। মহালয়ার দিনও কি ভাসবে কলকাতা? তেমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস বুধবার মহালয়ার ভোরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আবার উত্তরবঙ্গেও ফের বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বুধবার থেকে ফের হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পাহাড়, ডুয়ার্স, সমতলে। ভারী বৃষ্টি কমে তা হালকা থেকে মাঝারি হবে উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলায়। আর দক্ষিণবঙ্গেও থাকছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা।

আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার ফলে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করেছে। এর ফলে উপকূলের জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মহালয়ার ভোর থেকে। ছাড় পাচ্ছে না কলকাতাও। খুব বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বটে, তবু আগামিকাল মহালয়ার দিন কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা। সেই সঙ্গে সামান্য হলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।

তাছাড়া দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এছাড়া ভাসতে পারে নদিয়া, মুর্শিদাবাদ ইত্যাদি জেলা। এই জেলাগুলিতে বুধবার হালকা বৃষ্টি হতে পারে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতেই ফের মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে দক্ষিণবঙ্গে সে অর্থে ভারী বৃষ্টির কোনও সর্তকতা নেই। বজ্রবিদ্যুৎ-সহ দু’ এক পশলা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। সেই সম্ভাবনাও রয়েছে। মুর্শিদাবাদ, বীরভূমে দু’ এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে বুধবার। যদিও তাপমাত্রা জনিত অস্বস্তি থাকছেই। আর্দ্রতাজননিত অস্বস্তি বজায় থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা বাড়বে সারা দক্ষিণবঙ্গে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, গত কয়েক দিনে তাপমাত্রা অনেকটাই বেড়েছে কলকাতার। তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে এই আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। একই সঙ্গে মহালয়ার দিনও বৃষ্টি থেকে বাঁচায়ো নেই কলকাতাবাসীর।

আরও পড়ুন: Suvendu Adhikari: সংবাদপত্রে বক্তব্য বিকৃত করা হয়েছে, প্রিভিলেজ কমিটিকে পাঠানো চিঠিতে দাবি শুভেন্দুর

মঙ্গলবার কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। কয়েকটি জায়গায় দুপুরবেলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে।  এদিন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে বেশিই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে ছিল। তাই বৃষ্টি হলেও গরম ছিল। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।

আরও পড়ুন: Tripura BJP MLA: দেবীপক্ষের শুরুতে যোগ দেবেন তৃণমূলে, মাথা ন্যাড়া হয়ে আদি গঙ্গায় ডুব ত্রিপুরার বিজেপি বিধায়কের