Jadavpur Sramajibi trust: এবার বিকল্প চিকিৎসালয়, সাধারণ মানুষের পাশে যাদবপুর শ্রমজীবী ট্রাস্ট

Jadavpur Sramajibi trust: শ্রমজীবী ক্যান্টিনের পর এবার বিকল্প চিকিৎসালয়। সাধারণ মানুষের পাশে দাঁড়াতে নতুন পদক্ষেপ যাদবপুর শ্রমজীবী ট্রাস্টের।

Jadavpur Sramajibi trust: এবার বিকল্প চিকিৎসালয়, সাধারণ মানুষের পাশে যাদবপুর শ্রমজীবী ট্রাস্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 10:17 PM

কলকাতা : করোনার প্রথম ঢেউ। দেশজুড়ে লকডাউন। সাধারণ মানুষ দিশাহীন। এই অবস্থায় সাধারণ মানুষের পাশে দাঁড়াতে যাদবপুরে গড়ে উঠল শ্রমজীবী ক্যান্টিন। যাদবপুরের সিপিএমের নেতা-কর্মীদের উদ্যোগে এই ক্যান্টিন গড়ে ওঠে। ২ বছরের বেশি ধরে চলছে সেই ক্যান্টিন। এবার সাধারণ মানুষের স্বাস্থ্য়ের কথা ভেবে আরও একটি পদক্ষেপ করছে যাদবপুর শ্রমজীবী ট্রাস্ট। নিকুঞ্জ চ্যারিটেবল ট্রাস্টের সঙ্গে হাত মিলিয়ে তারা কম খরচে সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর নাম দিয়েছে বিকল্প চিকিৎসালয়। আগামী ৫ অগস্ট যাদবপুরের নিকুঞ্জভবনে এই বিকল্প চিকিৎসালয়ের সূচনা হবে।

দেশে প্রথম লকডাউনের সময় খোলা হয়েছিল শ্রমজীবী ক্যান্টিন। সাধারণ মানুষের মধ্যে বিপুল সাড়া পড়ে। সেই ক্যান্টিন আজও চলছে। এবার শ্রমজীবী ট্রাস্ট কম খরচে সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবা দিতে চাইছে। ৫ অগস্ট প্রয়াত বাম নেতা মুজাফ্ফর আহমেদের জন্মদিন। ওই দিন এই বিকল্প চিকিৎসালয়ের উদ্বোধন হবে। ওই উদ্বোধনে উপস্থিত থাকবেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সিপিএম নেতা তথা চিকিৎসক ফুয়াদ হালিম। থাকবেন চিকিৎসক নিলয় মজুমদার, চিকিৎসক প্রদ্যুৎ সুর।

বিকল্প এই চিকিৎসালয়ে চিকিৎসকদের ফি ১০০ টাকা। কম খরচে বিভিন্ন পরীক্ষারও ব্যবস্থা থাকছে। শ্রমজীবী ক্যান্টিনের অন্যতম উদ্যোক্তা সুদীপ সেনগুপ্ত বলেন, বিভিন্ন পরীক্ষা করাতে গেলে অনেক টাকা খরচ পড়ছে। ক্রমশ তা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। সেই কারণে এই পলি ক্লিনিক থেকে প্রেসক্রিপশন লেখালে নির্দিষ্ট কয়েকটি ডায়গনস্টিক সেন্টারে ২০-৩০ শতাংশ ছাড় পাবেন সাধারণ মানুষ।

শ্রমজীবী ক্যান্টিনের মাধ্যমে সাধারণ মানুষ যেমন উপকৃত হয়েছেন, তেমনই এই বিকল্প চিকিৎসালয়ের মাধ্যমেও মানুষ উপকৃত হবেন বলে যাদবপুর শ্রমজীবী ট্রাস্ট আশাবাদী। এভাবেই মানুষের পাশে তাঁরা দাঁড়াতে চান বলে জানিয়ে দিলেন সুদীপ সেনগুপ্ত।