Madhyamik Syllabus: মাধ্যমিকের সিলেবাস নিয়ে উদ্বেগে বিচারপতি বসু, ‘সতর্ক’ করলেন রাজ্যকে

Madhyamik Syllabus: এজলাসে এদিন আচমকাই বিচারপতি এজি-কে প্রশ্ন করেন, শেষ কবে পরিবর্তন কবে হয়েছিল মাধ্যমিকের সিলেবাস?

Madhyamik Syllabus: মাধ্যমিকের সিলেবাস নিয়ে উদ্বেগে বিচারপতি বসু, 'সতর্ক' করলেন রাজ্যকে
বিচারপতি বসু
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2023 | 4:36 PM

কলকাতা : রাত পোহালেই মাধ্যমিক (Madhyamik) পরীক্ষা। তার আগে মাধ্যমিকের সিলেবাস নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। মাধ্যমিকের সিলেবাস কতদিন আগে শেষবার পরিবর্তন করা হয়েছে, তা জানতে চান বিচারপতি। তাঁর মতে, অবিলম্বে সেই সিলেবাস পরিবর্তন করার উদ্যোগ নেওয়া উচিত। বুধবার অন্য় একটি মামলার শুনানি চলাকালীন এই বিষয়ে কথা বলেন বিচারপতি বসু। অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন তিনি। সাম্প্রতিককালে দেখা গিয়েছে, বহু রাজ্য সরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা কমে গিয়েছে উল্লেখযোগ্যভাবে। সে কারণেই এই উদ্বেগ বিচারপতির।

এজলাসে এদিন আচমকাই বিচারপতি এজি-কে প্রশ্ন করেন, শেষ কবে পরিবর্তন কবে হয়েছিল মাধ্যমিকের সিলেবাস? তিনি আরও বলেন, এত ছাত্র কমে যাচ্ছে। সতর্ক হন। সিলেবাস ঠিক না হলে সমস্যা বাড়বে। বিচারপতির মন্তব্য, ‘এত শিক্ষক নিয়োগ করা হচ্ছে, কিন্তু তাঁরা কাকে পড়াবেন? এবছর চার লক্ষ ছাত্র কমেছে মাধ্যমিকে, কেন ভাবতে হবে আপনাদের।’

বিচারপতি উদাহরণ দিয়ে বলেন, আগের থেকে পড়াশোনার মান অনেক নীচে নেমে গিয়েছে। আমাদের সময়ে অঙ্কের পাঠ্যক্রমের যে মান ছিল, এখন আর তা নেই। তাই অন্য় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে অবিলম্বে সিলেবাস পরিবর্তন করা উচিত বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, রাজ্যের একাধিক জেলার সরকারি স্কুলে ছাত্র ছাত্রী সংখ্যা কমে যাওয়ার খবর সামনে এসেছে। শুধু শিক্ষক নয়, পড়ুয়ার সংখ্যা কম থাকাতেও অনেক স্কুলের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে। ইংরেজি মাধ্যমে স্কুলে পড়াশোনার প্রবণতাও বেড়েছে। ৪ লক্ষ পড়ুয়ার সংখ্যা কেন কমে গেল, তা খতিয়ে দেখা উচিত বলেই মনে করেন বিচারপতি বিশ্বজিৎ বসু।