Justice Dipankar Dutta: সুপ্রিম কোর্টে নজির হিসেবে উল্লেখ হয় না কলকাতা হাইকোর্টের রায়, আক্ষেপ বিচারপতি দীপঙ্কর দত্তের

Justice Dipankar Dutta: নতুন আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, 'মামলার প্রস্তুতিতে কোনও ফাঁকি না রেখে যথাযথ আইন ও প্রমাণ সহ তথ্য পেশ করুন।'

Justice Dipankar Dutta: সুপ্রিম কোর্টে নজির হিসেবে উল্লেখ হয় না কলকাতা হাইকোর্টের রায়, আক্ষেপ বিচারপতি দীপঙ্কর দত্তের
বিচারপতি দীপঙ্কর দত্ত (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 8:49 PM

কলকাতা : কলকাতা হাইকোর্টে বিচারপতি থাকাকালীন একাধিক গুরুত্বপূর্ণ মামলায় রায় দিয়েছিলেন বিচারপতি দীপঙ্কর দত্ত। বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে রয়েছেন তিনি। তবে পুরনো কর্মস্থলের প্রতি তাঁর টান এখন এখনও অটুট, তা স্পষ্ট করে দিলেন কলকাতার অনুষ্ঠানে যোগ দিয়ে। কলকাতা হাইকোর্টকে ‘মা’ বলে সম্বোধন করে হৃত গৌরব পুনরুদ্ধারের কথা বললেন সেই বিচারপতি। তাঁর দাবি, কলকাতা হাইকোর্টকে অনেক সময় ব্যঙ্গ করেছেন অনেক বিচারপতি, যা তিনি কখনই বরদাস্ত করেননি। বিচারপতি দীপঙ্কর দত্তকে সংবর্ধনা দেওয়ার জন্য এক অনুষ্ঠানের আয়োজন করেছিল হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন।

সেই অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে গিয়ে বিচারপতি দত্ত বলেন, ‘আজ এজলাসে বসে দেখি সুপ্রিম কোর্টের রায়ে দিল্লি, মুম্বই, মাদ্রাজ, এমনকী গুজরাট, কর্নাটক হাইকোর্টের রায়ও নজির হিসেবে উল্লেখ করা হয়, কলকাতার নয়। আমাদের এই প্রতিষ্ঠানের ঐতিহ্য, গৌরব ও সম্মান পুনরুদ্ধারের দায়িত্ব সম্পূর্ণভাবে আপনাদের, কিছু অংশে আমারও।’

নতুন আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, ‘মামলার প্রস্তুতিতে কোনও ফাঁকি না রেখে যথাযথ আইন ও প্রমাণ সহ তথ্য পেশ করুন। সাহায্য করুন বিচারপতিদের রায়দানে, যে রায় আগামিদিনে নজির হয়ে থাকবে। আমি আশা করি ২০৩০-এ আমার অবসরের আগেই আমাদের এই প্রতিষ্ঠান বিচারের জগৎসভায় শ্রেষ্ঠ আসন ফিরে পাবে।’ তিনি উল্লেখ করেন, ১৯৮০ থেকে ১৯৯৫ সালের মধ্যে এই প্রতিষ্ঠানকে নিয়ে অনেকে অনেক ব্যঙ্গ করেছেন। একসময় সুপ্রিম কোর্টের বিচারপতিদের করা এমন এক মন্তব্যের জবাব দিয়েছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

একই সঙ্গে কলেজিয়াম ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন বিচারপতি। তিনি বলেন, ‘কলকাতা হাইকোর্টের অনেক বিচারপতি আমার থেকে জ্ঞানী ও গুনী। কিন্তু তাঁরা সুপ্রিম কোর্টের বিচারপতির পদ থেকে বঞ্চিত হয়েছেন। আমি এটিকে সুপ্রিম কোর্ট ও দেশের চরম ক্ষতি বলে মনে করি।’ অনেক আইনজীবী বিচারপতি হওয়ার প্রস্তাব গ্রহণ করছেন না বলেও দাবি করেছেন বিচারপতি।