Khirdirpur Udayan Sangha Durga Puja 2022: স্বপ্ন আকাশছোঁয়ার কিন্তু মাথায় ইটের বোঝা! খিদিরপুরের উদয়ন সঙ্ঘের পুজোতে গেলেই খুঁজে পাবেন ইটভাটার খুদেদের মনন

Khirdirpur Udayan Sangha Durga Puja 2022: খিদিরপুর উদয়ন সঙ্ঘের এবারের থিম স্বপ্ন ভাটা। শিশুশ্রমের বিরুদ্ধে সমাজের প্রতি বার্তা দিতেই এই উদ্যোগ।

Khirdirpur Udayan Sangha Durga Puja 2022:  স্বপ্ন আকাশছোঁয়ার কিন্তু মাথায় ইটের বোঝা! খিদিরপুরের উদয়ন সঙ্ঘের পুজোতে গেলেই খুঁজে পাবেন ইটভাটার খুদেদের মনন
খিদিরপুর উদয়ন সঙ্ঘের পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 7:35 AM

কলকাতা: এ শ্রম আইননানুগ নয়। তবুও আটকানো যাচ্ছে না শিশুশ্রম। ওদের চোখে আকাশ ছোঁয়ার স্বপ্ন। কেউ ডাক্তার হতে চায়, কেউ ইঞ্জিনিয়ার। কিন্তু মাথায় ওদের ভারী বোঝা। ইটের বোঝা নিয়েই আকাশছোঁয়ার স্বপ্ন। কিন্তু শ্রমশ্রমের বিরুদ্ধে এবার সোচ্চার হয়েছে ওরা নিজেরাও। ওদের বুক ফাটা আর্তনাদ, ‘বন্ধ কর শিশুশ্রম।’আর সেই বার্তাই এবার তুলে ধরেছে খিদিরপুর উদয়ন সঙ্ঘ। খিদিরপুর উদয়ন সঙ্ঘের এবারের থিম স্বপ্ন ভাটা। শিশুশ্রমের বিরুদ্ধে সমাজের প্রতি বার্তা দিতেই এই উদ্যোগ।

মণ্ডপ সজ্জায় ব্যক্ত হয়েছে শিশুশ্রমের প্রতি প্রতিবাদ। এক শিশুকে ছোট্ট বয়সেই কাজের বোঝা চাপিয়ে দিলে তাদের মননে কী প্রভাব পড়তে পারে, সেটাই ফুটিয়ে তুলতে চেয়েছেন শিল্পী রঞ্জিত বিশ্বাস ও ববি মণ্ডল। আর তাঁদের ভাবনায় এই প্রচেষ্টা অনবদ্য।

মণ্ডপ সজ্জার মাধ্যমেই উঠে এসেছে এক ইটভাটা শ্রমিকের ছোট্ট ছেলের গল্প। দেখানো হয়েছে, ইটভাটার মাঝেই ছোট্ট এক কুঠুরি, সেখানে চৌকিতে টাঙানো মশারি। ভাঙা সাইকেল, কিছু ময়লা জামাকাপড় টাঙানো দড়িতে। মণ্ডপ পা দিতেই মনে হবে কোনও ইটভাটাতেই যেন চলেছেন আপনি! সেখানেই বাস এক ছোট্ট ছেলের। স্বপ্ন তার আকাশছোঁয়ার। তার স্বপ্ন জুড়ে ভালো মানুষ হওয়ার স্বপ্ন। সে স্বপ্ন দেখে ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার। তবে পরিবারের আর্থিক অনটনের কারণে তাকেও বইতে হয় ইট। পীঠে তার স্কুলব্যাগ নয়, মাথায় রয়েছে ভারী ইটের বোঝা।

খিদিরপুর উদয়ন সঙ্ঘের পুজো

জলাঞ্জলি দেওয়া স্বপ্ন ফিরে পেতে মা দুর্গার কাছে তার কাতর আবেদন, “ফিরিয়ে দাও স্বপ্ন,বন্ধ করো শিশুশ্রম…”

পুজোর সভাপতি সোহেল কাসেম বলেন, “অনেকে ছোট থেকেই স্বপ্ন দেখে বড় হয়ে কেউ ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবে,তবে সব ক্ষেত্রে তা সম্ভব হয় না। পরিবারে ওভাবেই দিন দিন বাড়ছে শিশুশ্রম। সেই জিনিস বন্ধ করতেই থিমের মধ্যে দিয়ে আমাদের এই ভাবনা।”

বাংলার প্রত্যন্ত গ্রামগুলিতে এখনও শিশুশ্রম হয়ে চলেছে, আইনকে বুড়ো আঙুল দেখিয়েই। নুন আনতে পানতা ফুরনোর সংসারের দায়িত্ব ছোট্ট কাঁধে নিচ্ছে কচিকাচাগুলো। সমাজের চেতনা ফেরাতেই পুজো উদ্যোক্তাদের এই অনবদ্য ভাবনা। প্রতিমা-সজ্জা আর মণ্ডপ দর্শনের পর দর্শনার্থীর চোখের পরিভাষাই ব্যক্ত করছে তাঁরা কতটা মুগ্ধ।