Sanatan Dinda Sketch: ‘মা আসছেন’, মুখে হিজাব, প্রাণনাশের হুমকি ফোন সনাতন দিন্দাকে

Goddess in Hijab: সম্প্রতি 'মা আসছেন' ক্যাপশনের সঙ্গে নিজের আঁকা একটি স্কেচ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন সনাতন দিন্দা।

Sanatan Dinda Sketch: 'মা আসছেন', মুখে হিজাব, প্রাণনাশের হুমকি ফোন সনাতন দিন্দাকে
সনাতন দিন্দার এই ছবি ঘিরেই বিতর্ক। ছবি ফেসবুক।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 3:08 PM

কলকাতা: শিল্পী সনাতন দিন্দার (Artist Sanatan Dinda) ছবি ঘিরে প্রথমে বিতর্ক। তারপর প্রাণনাশের হুমকি দিয়ে ফোন। এমনকী শিল্পীর মেয়েকেও অপহরণ করা হবে বলে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় কলকাতা পুলিশের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করলেন সনাতন দিন্দা।

সম্প্রতি ‘মা আসছেন’ ক্যাপশনের সঙ্গে নিজের আঁকা একটি স্কেচ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন সনাতন দিন্দা। সনাতনের সেই ‘মা’-এর মুখ-মাথা ঢাকা হিজাবে। এই স্কেচটি শেয়ার করার পরই সেটি নিয়ে টুইট করেন বিজেপি মহিলা মোর্চার সহ-সভাপতি কেয়া ঘোষ। কেয়া প্রশ্ন তোলেন, মা দুর্গা হিন্দু দেবী। তাঁর পরনে কেন হিজাব?

অভিযোগ, এরপরই সোশ্যাল মিডিয়ায় শিল্পীর উপর একের পর এক ‘আক্রমণ’ আসতে শুরু করে। বারবার অশালীন ভাষায় আক্রমণ করা হয় তাঁকে। প্রাইভেট নম্বর থেকে ফোন করে খুনের হুমকি দেওয়ারও অভিযোগ তোলেন সনাতন। এমনকী তাঁর মেয়েকে অপহরণ করারও হুমকি পেয়েছেন বলে অভিযোগ শিল্পী সনাতন দিন্দার। ক্রমাগত হুমকির মুখে পড়ে সোশ্যাল মিডিয়া থেকে ছবিটি সরিয়েও নেন তিনি। এরপরই কলকাতা পুলিশের সাইবার থানায় অভিযোগ দায়ের করেন।

সনাতন দিন্দার বক্তব্য, “একটা অচেনা নম্বর থেকে ফোন আসে। আমাকে যে ভাষায় কথা বলল সেটা আমার মা শুনলে বোধহয় আত্মহত্যা করতেন। আমার মেয়েকে অপহরণ করে নিয়ে যাবে বলেও হুমকি এসেছে। বাধ্য হয়ে ছবিটা ডিলিট করে দিই। আমি শঙ্কিত বলেও জানাই। লালবাজারে আমি কতগুলো স্ক্রিনশট এবং লিখিত অভিযোগ জানিয়ে এসেছি। সাইবার সেল দেখুক।”

এ প্রসঙ্গে শিল্পী সমীর আইচ পুরোপুরি ভাবেই সমর্থন জানিয়েছেন সনাতনকে। সমীর আইচের কথায়, “হিন্দু দেবদেবীকে আমাদের সামাজিক বিভিন্ন বিষয়ে জড়ানো কিন্তু পুরনো রীতি। বহু গানে শুনি শিবকে নিয়ে নানা ব্যঙ্গ-বিদ্রুপ। শিব পার্বতী, রাধা কৃষ্ণকে নিয়ে নানা রকম গান আছে। এটা তো নতুন কিছু নয়। আমার তো ছবিটা দেখে মনে হয়েছে, যেহেতু আফগানিস্তানে এরকম বর্বরের মতো ঘটনা দিনের পর দিন ঘটে চলেছে, সেটা কোথাও শিল্পী সনাতনের খারাপ লেগেছে। সেখানকার দুর্গাদের উপর যে অত্যাচার হচ্ছে সেটাই হয়তো তুলে ধরতে চেয়েছে। এখানে হিন্দু-মুসলিম খুব অপ্রাসঙ্গিক কথা। একজন শিল্পী ছবি এঁকেছেন কারও পছন্দ না হলে না দেখতেই পারেন। তা বলে প্রাণনাশের হুমকি মেনে নেওয়া যায় না। যারা হুমকি দিচ্ছে তারাই জঙ্গি।”

অন্যদিকে এই ঘটনা প্রসঙ্গে কলকাতার অন্যতম সেরা পুজো একডালিয়া এভারগ্রিনের আয়োজক তথা রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের মত, “ছবিটা আমি দেখিনি বলে মন্তব্য করা মুশকিল। তবে আমরা নিজেরা একদম সনাতনী মাতৃ আরাধনা করি। কোনও কায়দা করতে গেলেই বিতর্ক তৈরি হয়।”

আরও পড়ুন: Rajarhat: ‘বিধায়ক এর মধ্যে ঢুকলেন কেন?’, বিজেপি কর্মীর মৃত্যুতে সিবিআই তদন্তের হুঁশিয়ারি সায়ন্তনের