Lok Sabha Election Phase 3: তৃতীয় দফায় ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, রাজ্য পুলিশ থাকছে কত?

Lok Sabha Election: চারটি লোকসভা কেন্দ্রের জন্য মোট ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছে নির্বাচন কমিশন। তার মধ্যে জঙ্গিপুর পুলিশ জেলায় মোতায়েন থাকছে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কৃষ্ণনগর পুলিশ জেলায় মোতায়েন থাকছে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মুর্শিদাবাদ পুলিশ জেলায় মোতায়েন থাকছে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

Lok Sabha Election Phase 3: তৃতীয় দফায় ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, রাজ্য পুলিশ থাকছে কত?
রাজ্যে আসছে আরও কেন্দ্রীয় বাহিনী। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2024 | 8:44 PM

কলকাতা: তৃতীয় দফার লোকসভা নির্বাচনে বাংলার চারটি আসনে ভোট রয়েছে। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদে। বাংলার এই চারটি লোকসভা কেন্দ্রের জন্য মোট ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছে নির্বাচন কমিশন। তার মধ্যে জঙ্গিপুর পুলিশ জেলায় মোতায়েন থাকছে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কৃষ্ণনগর পুলিশ জেলায় মোতায়েন থাকছে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মুর্শিদাবাদ পুলিশ জেলায় মোতায়েন থাকছে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি মালদা উত্তর ও মালদা দক্ষিণের জন্য মোতায়েন করা হচ্ছে ১৪৪ কোম্পানি বাহিনী।

তৃতীয় দফায় বাংলার চারটি লোকসভা কেন্দ্রের জন্য রাজ্য পুলিশের বাহিনীও মোতায়েন রাখা হচ্ছে। লাঠিধারী, সশস্ত্র ও মহিলা পুলিশ মিলিয়ে মোট ১৩ হাজার ৬০১জন পুলিশকর্মী মোতায়েন রাখা হচ্ছে চার লোকসভা কেন্দ্রের জন্য। তৃতীয় দফার ভোটের জন্য জঙ্গিপুরে রাখা ৬৩টি কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে। কৃষ্ণনগর পুলিশ জেলায় রাখা হচ্ছে ১২টি কিউআরটি। মালদায় রাখা হচ্ছে ১৪৩টি কুইক রেসপন্স টিম এবং ১২২৩টি কিউআরটি রাখা হচ্ছে মুর্শিদাবাদের জন্য।

এক একটি কুইক রেসপন্স টিমে থাকবেন ৬ জন করে। এর মধ্যে এক জন সুপারভাইজার, এক জন গানম্যান, তিন জন নিরাপত্তারক্ষী এবং এক জন জিপ ড্রাইভার। তৃতীয় দফার ভোট নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিয়ে রাখছে নির্বাচন কমিশন। অতীতে বাংলায় বিভিন্ন নির্বাচনে যে অশান্তির অভিযোগ উঠে এসেছিল, সেই প্রেক্ষিতে এবার আগে থেকেই সজাগ দৃষ্টি রাখছে কমিশন। ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে থেকে কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠানো হয়েছিল।