‘বিদ্রোহ’ প্রশমনের প্রচেষ্টা! অবশেষে কান্তির মুখোমুখি বিমান-সূর্য

Kanti Ganguly: সূত্রের খবর, ৬ জুলাই কান্তি গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হতে চলেছে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (BimanBasu) ও রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের (Suryakanta Mishra)।

'বিদ্রোহ' প্রশমনের প্রচেষ্টা! অবশেষে কান্তির মুখোমুখি বিমান-সূর্য
ছবি - ফেসবুক
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 7:57 AM

কলকাতা: একুশের নির্বাচনে দলের শোচনীয় বিপর্যয়ের পর বিস্ফোরক মন্তব্য করেছিলেন সিপিএমের বর্যীয়ান নেতা কান্তি গঙ্গোপাধ্যায় (Kanti Ganguly)। অনাস্থা প্রকাশ করেছিলেন রাজ্য নেতৃত্বের ওপর। ‘শোচনীয়’ হারের কারণ পর্যালোচনা করতে, মূল্যায়ন নিয়ে কাটাছেঁড়া করতে রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রকে (Suryakanta Mishra) চিঠি দিয়েছিলেন তিনি। সূত্রের খবর, ৬ জুলাই কান্তি গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হতে চলেছে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (BimanBasu) ও রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের।

রাজ্যে ৩৪ টা বছর শাসন করেছিলেন বামেরা। লাল দূর্গে ফাটল ধরিয়েছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মমতা বন্দ্যোপাধ্যায়ই একুশের নির্বাচনে বামেদের এহেন পরাজয় মেনে নিতে পারেননি। বলেছিলেন, বিধানসভায় একেবারে শূন্য হয়ে যাবেন বামেরা, তা কখনও ভাবেননি তিনি। সপ্তদশ বিধানসভায় বামেরা একেবারে শূন্য হয়ে গিয়েছে।

তরুণ বাম নেতারা স্বপ্ন দেখছেন, শূন্য থেকেই শুরু করার। রক্ষণশীলতার বেড়ি নয়, পক্ককেশীদের গুরুগম্ভীর ভাষণ নয়, জেন ওয়াইয়ের নজর কাড়তে আধুনিক নাচ-গান, অর্ক মুখোপাধ্যায়ের ফ্ল্যাশ মব-এর গান, সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিংয়ে সায় দিয়েছিলেন নেতৃত্ব। টুম্পার সোনার প্যারোডি নিয়েই অভিনব কায়দায় প্রচারে নেমেছিল বামেদের ‘নেক্সট জেন’। তবে তার ফল কিন্তু ফলাফলে সেভাবে চোখে পড়ল না। প্রশ্ন উঠেছে, তবে কি তরুণ তুর্কির কিয়দংশ এখনও গড্ডালিকা প্রবাহে গা ভাসাননি?

অনেকেই এক্ষেত্রে জোটকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। তবে নির্বাচনের ফলাফল ঘোষণার পরই সংবাদমাধ্যমের সামনে বিস্ফোরক হয়ে উঠেছিলেন তন্ময় ভট্টাচার্য, কান্তি গঙ্গোপাধ্যায়রা। দলের ‘বকুনি’র মুখে পড়তে হয়েছিল তাঁদের। কিন্তু নিজেদের অবস্থান থেকে পিছপা হন নি কেউই।

সংবাদমাধ্যমের সামনে কান্তি গঙ্গোপাধ্যায় বলেছিলেন, “কেন এমন বিপর্যয় হল তার মূল্যায়ন করতে হবে। এই ফলাফলের নিরিখে আমি হতাশ নই। সেই জন্যই তো দল একসময় শুদ্ধিকরণের পথে হেঁটেছিল। দলকে এবারের হারেরও পুনর্মূল্যায়ন করতে হবে।”

এরপরই বিস্ফোরক কান্তি বলেছিলেন, “এখনই দলের সব কমিটি ভেঙে দেওয়া উচিত। শূন্য থেকে শুরু করতে হবে।” ভোটে কংগ্রেস ও আইএসএফের সঙ্গে বামেদের জোটকে অবাস্তব ও দায়িত্বজ্ঞানহীন বলেও কটাক্ষ করেছিলেন তিনি। শোনা যায়, দলকে নাকি এ মর্মে চিঠিও করেছিলেন কান্তি গঙ্গোপাধ্যায়। যদিও রায়দিঘির প্রাক্তন বিধায়ক তা কখনই স্বীকার করেননি। তাঁর দাবি, বক্তব্য তিনি প্রকাশ্যেই জানিয়েছেন।

আরও পড়ুন: মীনাক্ষী-বিকাশের ফেসবুক পোস্টের পর নিজের বইতে কংগ্রেসকে নিশানা কান্তির, তুললেন খুনের চক্রান্তের অভিযোগ!

আলিমুদ্দিন সূত্রে খবর, মান ভাঙাতে মঙ্গলবার প্রাক্তন মন্ত্রীকে আলোচনার জন্য ডেকে পাঠিয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা। বর্যীয়ান নেতার মনে জমে থাকা ক্ষোভ নিয়ে আলোচনা করে ‘বিদ্রোহে’ জল ঢালার চেষ্টা করবেন সিপিএম নেতৃত্ব।