Kolkata Dengue: রাজ্যে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, চিকিৎসক-স্বাস্থ্য কর্মীদের জড়া কড়া নির্দেশিকা

Kolkata Dengue: ডেঙ্গি পরিস্থিতি নিয়ে এর আগেও মেয়র ফিরহাদ হাকিমকে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে মুখ্যসচিবের কাছে।

Kolkata Dengue: রাজ্যে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, চিকিৎসক-স্বাস্থ্য কর্মীদের জড়া কড়া নির্দেশিকা
ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 9:36 AM

কলকাতা: রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। তার জেরে স্বাস্থ্য দফতর জেলা, ব্লক ও মহকুমা হাসপাতালগুলির কর্তৃপক্ষের কাছে নির্দেশ পাঠিয়েছে। নির্দেশের বলা হয়েছে, জেলা-ব্লক-মহকুমা হাসপাতাল, মেডিক্যাল কলেজের চিকিৎসক, অ্যাডিশনাল সুপার, অ্যাসিস্ট্যান্ট সুপারদের শহরেই থাকতে হবে। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ছেড়ে যেতে পারবেন না চিকিত্‍সক ও স্বাস্থ্য কর্মীরা। পুজোয় অষ্টমী ছাড়া সব দিন হাসপাতালগুলির ওপিডি চালু রাখতে হবে।

ডেঙ্গি পরিস্থিতি নিয়ে এর আগেও মেয়র ফিরহাদ হাকিমকে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে মুখ্যসচিবের কাছে। ডেঙ্গি নিয়ন্ত্রণে প্রত্যেকটা এলাকার কাউন্সিলর, প্রতিনিধিদের নিয়ে পৃথক স্ট্র্যাটেজি নির্ধারণের পরামর্শ দিয়েছিলেন তিনি। পুজোর মুখে একইসঙ্গে সমস্ত হাসাপাতালে প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি রাখতেও বিশেষ নির্দেশ দিয়েছেন।

বেশ কয়েকটি নির্দিষ্ট এলাকায় ডেঙ্গির সংক্রমণ বেশি, সেগুলিকে চিহ্নিত করে একটা তালিকা তৈরি করতে বলেছিলেন। ডেঙ্গি রোধে ঠিক কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে বিষয়ে এদিন বিশদে জানতে তথ্য আগেই দিয়েছেন মুখ্যসচিব।

বিধাননগরের পরিস্থিতি অনেকটাই সঙ্কটজনক। মঙ্গল ও বুধ-পরপর দুদিনে ডেঙ্গিতে সল্টলেকের দু’জনের মৃত্যু হয়। পাশাপাশি, দুই ২৪ পরগনা, হাওড়ার পরিস্থিতি সঙ্কটজনক। উত্তরেও ডেঙ্গি সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত। এর পরিস্থিতি পুজোর মুখে ডেঙ্গি দমনে কড়া পদক্ষেপ করছে সরকার। এলাকাগুলিতে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে, স্প্রে করা হচ্ছে, তিন দিনের বেশি জ্বর থাকলে দ্রুত পরীক্ষা করানোর ওপর জোর দেওয়া হচ্ছে।