Kolkata Metro : কলকাতা মেট্রোয় পথচলা শুরু চিনা রেকের, মিলবে কোন কোন অত্যাধুনিক পরিষেবা

Kolkata Metro : বর্তমানে যে রেকগুলি চলে তার থেকে সাড়ে ৮ শতাংশ বেশি যাত্রী এই রেকে উঠতে পারবেন বলে মেট্রো সূত্রে খবর। পাশাপাশি রেকের দরজা যেমন চওড়ায় বড় করা হয়েছে তেমনি বয়স্কদের জন্য থাকছে আরও বেশি সংখ্যক সংরক্ষিত আসন।

Kolkata Metro : কলকাতা মেট্রোয় পথচলা শুরু চিনা রেকের, মিলবে কোন কোন অত্যাধুনিক পরিষেবা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 10:47 PM

কলকাতা : যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে কলকাতা মেট্রোর (Kolkata Metro) নবতম সংযোজন চিনা রেক। চার বছর আগে ২০১৯ সালে চিন থেকে কলকাতা বন্দরে এসে পৌঁছেছিল এই ডালিয়ান রেক। এরপর অতিমারি ও নানা কারণে সেই রেক বাণিজ্যিকভাবে চালু করা সম্ভব হয়নি। শুক্রবার দীর্ঘ চার বছরের প্রতীক্ষার পর বাণিজ্যিকভাবে পথচলা শুরু হল চিনের বিশেষ প্রযুক্তিতে তৈরি ডালিয়ান রেকের। এদিন বিকেল সাড়ে পাঁচটায় রেক এসে পৌঁছায় দমদম মেট্রো স্টেশনে। তারপরই বাণিজ্যিকভাবে পথচলা শুরু হল। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা মেট্রো রেলের (Metro Rail) জেনারেল ম্যানেজার অরুণ আরোরা সহ মেট্রো রেলের অধিকর্তারা। এই রেকে নানা রকম সুযোগ সুবিধা-সহ যাত্রী স্বাচ্ছন্দ্য অনেকটাই বেশি বলে দাবি জেনারেল ম্যানেজারের।

তিনি জানান, বর্তমানে যে রেকগুলি চলে তার থেকে সাড়ে ৮ শতাংশ বেশি যাত্রী এই রেকে উঠতে পারবে। পাশাপাশি রেকের দরজা যেমন চওড়ায় বড় করা হয়েছে তেমনি বয়স্কদের জন্য থাকছে আরও বেশি সংখ্যক সংরক্ষিত আসন। বিশেষ ক্ষমতা সম্পন্নদের জন্য থাকছে আলাদা ব্যবস্থা। এই রেকে ঝাকুনির অনুভূতি কম হবে বলে জানান জেনারেল ম্যানেজার। সূত্রের খবর, নিউ গড়িয়া রুটেও চলার কথা রয়েছে এই মেট্রো রেকগুলির। যদিও এই রুটে পরিষেবা এখনও শুরু হয়নি। পরিষেবা শুরু হতে এখনও বেশ কিছু সময় লাগবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার অরুণ আরোরা। 

সময় লাগবে বোঝা গেলেও কবে থেকে শুরু হবে পরিষেবা? এ বিষয়ে অরুণবাবু জানান, তাঁরা সম্পূর্ণ প্রস্তুত রয়েছেন। প্রধানমন্ত্রী বা রেলমন্ত্রী সময় পেলেই ওই রুটে মেট্রো পরিষেবার উদ্বোধন করবেন। তারপরেই দেখা যেতে পারে নতুন রেকগুলি। সূত্রের খবর,  নতুন রেক এসে পৌঁছনোর পরে ‘রিসার্চ, ডিজ়াইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজ়েশন’ (আরডিএসও)-এর নির্দেশ মেনে ৩২ রকমের পরীক্ষা করতে হয়। কোনও সমস্যা ধরা না পড়লে পরীক্ষা শেষে গ্রিন সিগন্যাল মিললেই পাওয়া যায় পাকাপাকি ছাড়পত্র। প্রসঙ্গত, ২০১৯ সালের মার্চে এসে পৌঁছনো ডালিয়ান রেক নিয়ে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হতে না হতেই অতিমারি এসে পড়ায় সব কাজ থমকে গিয়েছিল। নির্মাণ সংস্থার চিনা আধিকারিকেরাও ফিরে গিয়েছিলেন দেশে।